আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: রংপুরবাসীর জন্য সরকারি চাকরি, পদ ১৫৯       স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা      

 width=
 

যৌবন ধরে রেখে দীর্ঘায়ু হবার ৮টি জরুরী ধাপ

সোমবার, ১০ ফেব্রুয়ারি ২০১৪, দুপুর ১০:২৯

হাঁটুন

আয়ু বাড়াতে এবং যৌবন ধরে রাখতে হাঁটার বিকল্প নেই। হাঁটলে শরীর সুস্থ্ ও কর্মক্ষম থাকে। নিয়মিত হাঁটলে হৃৎপিণ্ড ভালো থাকে, ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রনে থাকে এবং মস্তিষ্ক সচল থাকে।

ত্বকের যত্ন নিন

শুধু কি সুস্থ থাকলেই হবে? ত্বকেও ধরে রাখা চাই যৌবন। আর এর জন্য নিয়মিত ত্বকের যত্ন দিন। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে মুখে অ্যান্টি এজিং ময়েশ্চারাইজার দিয়ে মুখ ভালো করে ম্যাসাজ করে ঘুমান। এছাড়াও মাঝে মাঝে পুরো শরীর স্পা করিয়ে নিন অথবা ম্যাসাজ করিয়ে নিন।

প্রচুর ফল খান

ফলে আছে প্রচুর ফাইবার, ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরে পুষ্টি যোগায় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই দীর্ঘায়ু হতে চাইলে নিয়মিত ফল খান।

ওজন নিয়ন্ত্রণ করুন

অতিরিক্ত ওজন থাকলে ঝরিয়ে ফেলুন। কারন অতিরিক্ত ওজন খুব দ্রুত মানুষকে বুড়িয়ে দেয় এবং আয়ু কমিয়ে দেয়। নিয়মিত ব্যায়াম ও খাবার নিয়ন্ত্রণের মাধ্যমে অতিরিক্ত ওজন কমিয়ে ফেললে যৌবন ধরে রাখা যায় এবং দীর্ঘায়ু লাভ করা যায়।

রঙিন শাকসবজি খান

আয়ু বাড়াতে চাইলে প্রচুর পরিমানে রঙিন শাকসবজি খান। রঙিন শাকসবজিতে আছে প্রচুর পরিমানে ভিটামিন যা শরীরের চাহিদা মেটায় এবং শরীরকে সুস্থ্ রাখতে সহায়তা করে।

পেট ভরে সকালের নাস্তা খান

প্রতিদিন সকাল বেলা পেট ভরে সকালের নাস্তা খান। সম্ভব হলে প্রতিদিন সকালে ডিম ও দুধ খান। গবেষনায় দেখা গিয়েছে যে যারা নিয়মিত সকালের নাস্তায় ডিম খায় তাদের হৃৎপিন্ড ভালো থাকে এবং শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকে।

চা পান করুন

সুস্থ্য জীবন ও দীর্ঘায়ু লাভ করতে প্রতিদিন অন্তত দুই কাপ চা পান করুন। তবে সেটা দুধ চা না পান না করে সবুজ চা কিংবা চিনি ছাড়া রঙ চা পান করুন। সবুজ চা ত্বকের যৌবন ধরে রাখে এবং শরীরের ওজন কমিয়ে শরীরকে সুস্থ রাখে।

মিষ্টি জাতীয় খাবার কম খান

যৌবন ধরে রাখতে এবং দীর্ঘ জীবন পেতে চাইলে মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। চকলেট, ক্যান্ডি, মিষ্টি, ডেসার্ট ইত্যাদি খাবারে প্রচুর পরিমানে কার্বহাইড্রেট ও ফ্যাট থাকে যা হৃদপিন্ডের ক্ষতি করে এবং শরীরে ডায়াবেটিস ও কোলেস্টেরল বাড়ায়। তাই এসব খাবার এড়িয়ে চলাই ভালো।

সূর্যের আলোতে যান

সুস্থ দীর্ঘ জীবন পেতে এবং যৌবন ধরে রাখতে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে গায়ে একটু সূর্যের আলো লাগিয়ে নিন। সূর্যের আলোতে আছে ভিটামিন ডি যা হাড়কে মজবুত করে। এছাড়াও সূর্যের আলো মানসিক চাপ ও বিষন্নতা কমিয়ে দেয়।

মন্তব্য করুন


 

Link copied