আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: রংপুরবাসীর জন্য সরকারি চাকরি, পদ ১৫৯       স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা      

 width=
 

বিরোধী দল, নেত্রী সব আছে শুধু নাই স্বীকৃতি, প্রভাব

শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০১৪, রাত ১১:০২

টানটান রাজনৈতিক উত্তেজনার মধ্যেও প্রায় নিরস, স্বীকৃতিহীন সময় পার করছেন বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ। দশম সংসদ নির্বাচনের পরপর জাতীয় পার্টির চেয়ারম্যান মুহাম্মদ এরশাদের সাথে কিছু ইস্যুতে দ্বন্দ্বে জড়ান ছাড়া আর কোন গুরুত্বপূর্ণ ভূমিকাই রাখতে পারেননি তিনি। একটি স্বাভাবিক বিরোধী দল হিসেবে দেশের এই রাজনৈতিক পরিস্থিতিতে যা ভূমিকা রাখার কথা, তার কিছুই করার ডাক পাচ্ছেন না তিনি ও তার দল। আন্তর্জাতিক গোষ্ঠী থেকে শুরু করে দেশের রাজনৈতিক লবিগুলো থেকেও কোন রকমের গুরুত্ব পাচ্ছেন না তিনি।

আগাম নির্বাচনের ইস্যুটি দেশের রাজনীতিতে এখন সবচেয়ে বড় সমঝোতার বিষয়। জাতীয়-আন্তর্জাতিক অঙ্গনের সকল পক্ষ থেকেই আগাম নির্বাচনের রূপরেখা নিয়ে সমঝোতা চলছে। কিন্তু এই ইস্যুতে কোন ভূমিকা রাখতে পারছেন না বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ। সংসদে না থেকেই বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের রাজনীতির গতিপথ নির্ধারণ করছেন। অন্ততঃ এই ইস্যুতে একেবারেই ভূমিকাহীন হয়ে পড়েছেন বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ। দেশের রাজনীতির গতিপ্রকৃতি নিয়ে নিজেদের অবস্থান জানানর জন্য বিদেশী একাধিক মিশন ও দূতাবাসগুলো রওশন এরশাদকে কোনভাবেই গুরুত্বপূর্ণ মনে করছে না। এই পরিস্থিতিতে রওশন এরশাদকে প্রতীকি বিরোধী দলীয় নেত্রী বলে সমালোচনা করতেও ছাড়ছেন না পর্যবেক্ষকরা।

জাতীয় পার্টির নির্বাচন ও সরকারে অংশগ্রহণ, নির্বাচনবিমুখ হুসেইন মুহম্মদ এরশাদকে অবশেষে নির্বাচনে রাখা, এরশাদের পক্ষ থেকে বিরোধ সত্ত্বেও রওশন এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টিকে একাট্টা রাখার নেপথ্যে কাজ করেছে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বিশেষ ভূমিকা। একারণেই ক্ষমতাসীন দলের প্রধান শেখ হাসিনা বিরোধী দলের কাছেও একজন মান্যগণ্য ব্যক্তিতে পরিণত হয়েছেন। শেখ হাসিনা এই বিশেষ ভূমিকা নেওয়া বন্ধ করে দিলে যে কোন মুহূর্তে বিরোধী দলহীন হয়ে যেতে পারে সংসদ। এমনকি বিরোধী দলের সবাই আবার সরকারী দল বনে যেতে পারে। একারণেই শেখ হাসিনাকে শেষ পর্যন্ত সব্যসাচীর ভূমিকা নিতে হবে। তিনি একদিকে সরকারি দল সামলাবেন অন্যদিকে তাকে বিরোধী দলকেও সামলাতে হচ্ছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশে উচ্চ পর্যায়ের কয়েকটি রাষ্ট্রীয় সফরের আয়োজন করা হলেও তাতে গুরুত্ব পাননি রওশন এরশাদ। এছাড়া, উপজেলা নির্বাচন, দেশে সন্ত্রাসবাদের উত্থানের আশঙ্কাসহ অন্যান্য জাতীয় ইস্যুগুলোতেও চোখে পড়ার মত কোন ভূমিকা রাখতে পারছে না জাতীয় পার্টি।

রাজনীতির পর্যবেক্ষকরা বলছেন, আগামী দিনে রাজনীতির গতিধারা যাই হউক রওশন এরশাদ ও জাতীয় পার্টির বর্তমান নিষ্ক্রিয় অবস্থার কোন হেরফের হবে না। এমনকি, আগাম নির্বাচন হলেও দশম সংসদ নির্বাচনের প্রাককালীন সময়ের মত আওয়ামী লীগ রওশন এরশাদ ও তার দলকে গুরুত্বও দেবে না।

মন্তব্য করুন


 

Link copied