আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

রংপুরের যতো বধ্যভূমি ( পর্ব ০৮)

সোমবার, ২০ মার্চ ২০১৭, সকাল ০৯:০৬

মুক্তিযুদ্ধে নয় মাস সারাদেশে যখন পাকিস্তানি সৈন্যরা হত্যাযজ্ঞ চালিয়েছে, তখন উত্তরের জেলা রংপুরের শান্তিপ্রিয় অথচ বিপ্লবী মানুষেরাও রক্ষা পায়নি। রংপুরে ছড়িয়ে ছিটিয়ে আছে অনেক বধ্যভূমি। সংস্কার ও সংরক্ষণে অবহেলার কারণে নিশ্চিহ্ন হতে বসেছে এই বধ্যভূমিগুলো। মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে রংপুরের বধ্যভূমি নিয়ে উত্তরবাংলা ডটকম এর বিশেষ আয়োজন “রংপুরের যতো বধ্যভূমি” শিরোনামে আজকে প্রকাশিত হলো  ৮ম পর্ব। লিখেছেন রিয়াদ আনোয়ার শুভ:

সাহেবগঞ্জ গণহত্যা :

বেলা ওঠার আগেই ক’জন সাহসী মানুষ একপা-দু’পা করে এগুতে থাকেন সাহেবগঞ্জ হাটের দিকে। খুঁজে পান না কিছুই। অবশেষে আরো এগুতে থাকেন উত্তর দিকে। হঠাৎ নজরে আসে পাকা সড়কের দক্ষিণ দিকে মাটি কাটা গর্তে পড়ে আছে একগাদা রক্তে ভেজা লাশ। লাশগুলো ছিল সামান্য মাটিচাপা দেয়া। একজন-দু’জন করে একত্রিত হলেন অনেকেই, সাহস করে লাশের ওপর দেয়া মাটি সরালেন তাঁরা। আঁতকে উঠলেন সবাই লাশগুলো দেখে। সব লাশই ছিল পেছনের দিকে হাত বাঁধা এবং একই রশি দিয়ে পেঁচানো। সবার পরনেই সেনাবাহিনীর পোশাক। জমাট বাঁধা রক্তে পড়ে থাকা লাশগুলো যতদূর সম্ভব পরিষ্কার করলেন তাঁরা। কিন্তু কাফন পরানো সম্ভব হলো না। ভয়াবহ সেই সময়েও গ্রামবাসীরা নির্ভয় হবার কারণ হলো তখন রংপুর জেলায় একমাত্র পুরো তপোধন ইউনিয়ন ছিল রাজাকারমুক্ত। এলাকার বহু ছাত্র, শ্রমিক, কৃষক এমনকি একজন ভিক্ষুকের ছেলেও যোগ দিয়েছে মুক্তিযুদ্ধে। তাই জীবনের ঝুঁকি নিতে ভয় পেলো না গ্রামবাসী।

আশে পাশের লোক জন মিলে জানাজা পড়লেন। জানাজায় ইমামতি করলেন তকেয়ার পাড় এলাকার ছবির উদ্দিন মুন্সী। মুন্সী সাহেব ভয়ডরহীন মানুষ। তাঁর পুত্র আব্দুর রাজ্জাক যোগ দিয়েছেন মুক্তিযুদ্ধে। জানাজা শেষে ১৯ জন বীর বাঙালি সৈনিককে কবর দিলেন একই সঙ্গে। মাতৃভূমির স্বাধীনতার জন্য জীবন দেয়া এই সব বাঙালি সৈনিকদের সবার পরিচয় জানা যায়নি। তবে একজনের পকেটে একটা চিঠি পাওয়া গিয়েছিল। চিঠি থেকে জানা যায় এই বীর শহীদের নাম মেজর আকবর। বাড়ি ময়মনসিংহ। একাত্তরের ০২ মে কবরস্থ করা বাঙ্গালী সৈনিকরা আজও শায়িত আছেন সাবেক তপোধন ইউনিয়নের বীরচরণ মৌজায়। স্বাধীনতার পর এলাকাবাসী নিজেদের উদ্যোগে এ বধ্যভূমিটি দেয়াল দিয়ে ঘিরে রাখেন। স্বাধীনতার ৪২ বছর পেরিয়ে গেলেও সাহেবগঞ্জ বধ্যভূমিতে শহীদ এই সব বীর সৈনিকদের সম্পর্কে কোনো খোঁজ খবর নেয়া হয়নি। বাংলাদেশ সেনাবাহিনীর কোনো কর্মকর্তা আজ অবধি পরিদর্শন করেননি এলাকাটি। অথচ, দীর্ঘ দিন ধরেই রংপুরের গণমানুষের দাবী আমাদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও শত শহীদের আত্মবলিদানের যে স্মৃতিগুলো এখনও অবশিষ্ট রয়েছে সেই সব সংরক্ষণ করার ব্যবস্থা গ্রহণ করা হোক। জেলার প্রতিটি বধ্যভূমিতে একটি করে কমপ্লেক্স নির্মাণ করা হোক। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও এটাই সত্যি যে, এই বধ্যভূমি সংরক্ষণের কোন কার্যকর উদ্যোগ নেয়া হলো না আজও। ঐ রাস্তা দিয়ে যাওয়ার সময় দেয়াল দিয়ে ঘিরে রাখা কবরগুলো নিশ্চয়ই দৃষ্টি এড়িয়ে যায়না পথচারীদের। কিন্তু ক'জনই বা জানে এই করবে কারা শায়িত আছেন? বিশেষ করে নতুন প্রজন্ম! তাই সরকারীভাবে এখনই উদ্যোগ না নেয়া হলে হয়তো আগামী প্রজন্ম জানতেই পারবে না আমাদের জন্য একটা স্বাধীন মাতৃভূমি প্রতিষ্ঠার লড়াইয়ে এই জায়গাতে কেমন পৈশাচিকতার শিকার হয়েছিলেন তাদের পূর্বসূরিরা। সাহেবগঞ্জ বধ্যভূমির অবস্থান : রংপুর শহর থেকে হারাগাছ যাওয়ার পথে সাবেক তপোধন ইউনিয়নের সাহেবগঞ্জে এই বধ্যভূমির অবস্থান। মৌজার নাম বীরচরণ। জমির পরিমাণ ০.০১ একর, দাগ নম্বর - ৯১২, খতিয়ান নম্বর - ১৩৯। ব্যক্তি মালিকানাধীন এই জমির মালিক হলেন মরহুম জসীম উদ্দিনের পুত্র মোঃ আযম আলী ও মোঃ আজাহার আলী।

মন্তব্য করুন


 

Link copied