আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

স্বাস্থ্য সেবা এখন চর অঞ্চলে

বুধবার, ২১ মে ২০১৪, বিকাল ০৭:২১

হাতীবান্ধার চর ধুবনী থেকে আসা মর্জিনা (২৫) তার শিশু সন্তান মাদুদ( ৮) মিজানুর (২) কে চিকিৎসা নিতে আসেন। মর্জিনা খাতুন জানান আমাদের বাড়ি কাছে ক্লিনিক হওয়া খুব সহজেঔষধ ও চিকিৎসা সেবা পাচ্ছি। আর উপজেলা হাসপাতালে ১০ কিলোমিটার পায়ে হেটে যেতে হয় না। ধুবনী কমিনিউটি ক্লিনিকে সিএইচ সিপি আরেফা আক্তার জানান মা, শিশু, গর্ভবতী, প্রসূতী সহ বিভিন্ন বয়সের নারী ও পুরুষ এসব সিসিতে সেবা গ্রহন করেন। ৩০ পদের বিভিন্ন ঔষধ সরকার থেকে সরবরাহ করা হয়েছে। ক্লিনিক গুলোতে গড়ে প্রতিদিন মা, শিশু সহ ৪০-৫০ জন রোগী সেবা গ্রহন করেন। এই কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার গণ নিয়মিত সেবা প্রদান করে আসছেন ক্লিনিক গুলোতে, এসব ক্লিনিকে প্রত্যন্ত অঞ্চলের এক বিরাট দরিদ্র জনগোষ্টি স্বাস্থ্য সেবা পেয়ে থাকেন। গ্রামের গরীব মানুষ জন এসব ক্লিনিকে সেবা গ্রহন করে অনেক খুশি এবং এর কার্যক্রম চলমান রাখতে সরকারের প্রতি দাবী জানান।

“রিভাইটালাইজেশন অব কমিউনিটি হেলথ কেয়ার ইনিশিয়েটিবস ইন বাংলাদেশ” নামে একটি প্রকল্প অনুমোদন করা হয়। এই প্রকল্পের অধীনে সারা বাংলাদেশের ন্যায় লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলায় ৩১ টি কমিউনিটি ক্লিনিক এর মধ্যে ৩০ টি কমিউনিটি ক্লিনিকে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার কাজ করেন। সেবা প্রতিষ্ঠান গুলো ব্যপক জনকল্যান মূখী হওয়া সত্ত্বে ও এর সমস্যাও অনেক। জনবল ও ঔষধ সংকট তো আছেই, তাছারা ক্লিনিক গুলোর প্রাণ সিএইচসিপি দের চাকুরীও অস্থায়ী, এ ব্যপারে গ্রাম বাংলার জনগন এ মহতী সেবা প্রতিষ্ঠানটির কার্যক্রম চালু রাখার জন্য ক্লিনিক গুলোর প্রাণ সিএইচসিপি দের চাকুরী স্থায়ী করনের জন্য সরকারের নিকট দাবী জানান।

র্প্বূফকির পাড়া সিসিএর সিএইচসিপি আঃ রাজ্জাক জানান অত্র ইউনিয়নে প্রসব সেবার কোন ব্যবস্থা নেই, সেক্ষেত্রে এই সিসিএর পাশেই জনগন প্রসব সেবা চালুর জন্য জমি দান করতে আগ্রহী, তাই সরকারকে এ ব্যপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার দাবী জানান। অত্র উপজেলার সেরা ক্লিনিকের সিএইচসিপি শাহজাহান জানান চাকুরী স্থায়ী করন হলে সেবার মান আরও বৃদ্ধি পাবে দরিদ্র জনগোষ্ঠির আরও অনেক উপকার হবে।

মন্তব্য করুন


 

Link copied