Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০ :: ১০ অগ্রহায়ণ ১৪২৭ :: সময়- ৬ : ৩১ অপরাহ্ন
Home / আলোচিত / থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রেয়াথ চান-ওচা

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রেয়াথ চান-ওচা

jakia..thailand army chief_25258উত্তরবাংলা ডেস্ক :

থাইল্যান্ডের সেনাপ্রধান জেনারেল প্রেয়াথ চান-ওচা নিজেকে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন। সরকার প্রধানের এই পদে স্থায়ীভাবে কাউকে না পাওয়া পর্যন্ততিনি প্রধানমন্ত্রিত্বের দায়িত্বপালন করবেন বলে জানিয়েছেন।

 এরআগেদেশটির সেনাপ্রধান সরকারের নিয়ন্ত্রণ নেয়ার ঘোষণা দেয়ার পর কারফিউ জারিকরেন। একইসঙ্গে রাজনৈতিক সভা সমাবেশ নিষিদ্ধ করাসহ নিয়মিত টেলিভিশনপ্রোগ্রামগুলোও বন্ধ করে দিয়েছেন।

 দেশটির সেনা প্রধানস্থানীয় সময় রাত ১০ থেকে ভোর পাঁচটা পর্যন্ত এই কারফিউ জারি রাখার আদেশদেন। সেই সঙ্গে সবরকম রাজনৈতিক সমাবেশ নিষিদ্ধের ঘোষণা দিয়েছেন।

কারফিউ জারি থাকা অবস্থায় সেখানকার সাধারণ মানুষের মধ্যে সেনাবাহিনীর ক্ষমতা গ্রহণ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে।

গত কয়েকমাস ধরে অব্যাহত রাজনৈতিক সঙ্কটের পর সেনাবাহিনী মঙ্গলবার সামরিক শাসন জারির ঘোষণা দেয়। গত বছরের শেষের দিকে তৎকালীন প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা পার্লামেন্টের নিম্ন-কক্ষ ভেঙে দিলে অস্থিরতা ছড়িয়ে পড়ে।

 এরপর কয়েক মাস ধরে ব্যাংককের বিভিন্ন এলাকা দখল করে রাখে বিক্ষোভকারীরা। তবে এই ক্ষমতা দখলের বিষয়টি ভালভাবে দেখছেন অনেকেই ।

 এদিকে থাইল্যান্ডে সেনাবাহিনীর ক্ষমতা গ্রহণের বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা করেছে পশ্চিমা দেশগুলো ও থাইল্যান্ডের প্রতিবেশী দেশগুলো।

 মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, ‘রাজনৈতিক নেতাদের আটক করা নিয়ে আমি খুবই উদ্বিগ্ন এবং তাদের মুক্তির দাবি করছি।’

 ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও অস্ট্রেলিয়া গভীর উদ্বেগ জানিয়েছে বলে জানা যায়।  অপরদিকে জাপান বলছে, থাইল্যান্ডে যেন খুব দ্রুত গণতন্ত্র পুনরুদ্ধার করা হয়।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful