Templates by BIGtheme NET
আজ- রবিবার, ২৯ নভেম্বর, ২০২০ :: ১৫ অগ্রহায়ণ ১৪২৭ :: সময়- ৭ : ৪২ পুর্বাহ্ন
Home / আলোচিত / “ফরমালিন দিয়ে বিএনপিকে তাজা রাখতে হচ্ছে”

“ফরমালিন দিয়ে বিএনপিকে তাজা রাখতে হচ্ছে”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আওয়ামী লীগ নয় বরং বিএনপি নির্বাচনে অংশ না নিয়ে নিজেরাই পঁচে গেছে। সেজন্য তাদের ফরমালিন দিয়ে তাজা রাখতে হচ্ছে।’

‘সরকারকে ‘অবৈধ’ বলে বিএনপির সমালোচনার জবাবে জিয়াউর রহমানের সময় দলটি গঠনের বৈধতা নিয়ে প্রশ্নও তুলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার বিকেল চারটায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে জাপান সফর প্রসঙ্গে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিএনপি ৫ জানুয়ারি নির্বাচনের পর থেকে সরকারকে ‘অবৈধ’ বলে আসছে। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘সরকারের বৈধতা নিয়ে প্রশ্ন করছে কে, কারা? তাদের বৈধতা কী? বৈধতার প্রশ্ন যাদের জন্মে, তারা অবৈধ বলে কিভাবে?’
শেখ হাসিনা বলেন, ‘৪০ ভাগ ভোটার ভোট দেওয়ার পর কেন নির্বাচন বৈধ হবে না? ইলেকশন না করার সিদ্ধান্ত তার দলের। কোনো রাজনীতিক যদি ভুল সিদ্ধান্ত নেয়, সে ভুলের খেসারত তাকে দিতে হবে।’

জাপান সফর সফল দাবি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘এ সফরে জাপানের সঙ্গে সম্পর্কের নতুন মাত্রা যুক্ত হয়েছে। জাপান সব সময় বাংলাদেশের পাশে রয়েছে। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে বলে আশ্বস্ত করেছে জাপান।’

প্রধানন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘জাপানে বাংলাদেশি শ্রমিকদের নিয়োগ দানের বিষয়ে আমি জাপানের প্রধানমন্ত্রীকে অনুরোধ জানিয়েছি।’ এ ছাড়া দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে আলোচনা হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, ‘জাপানের সঙ্গে আলোচনায় জাপানের ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অভিজ্ঞতা শেয়ারের বিষয়ে ঐক্যবদ্ধ হয়েছি।’

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তি বৃদ্ধি, পররাষ্ট্র বিষয়ক সমঝোতা স্মারক, জাপানি বিনিয়োগকারীদের জন্য চট্টগ্রামে একটি বিশেষায়িত অর্থনৈতিক জোন তৈরি ও ব্যবসা বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর এই সফরে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ৬০০ কোটি ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে জাপান সরকার।

এ ছাড়া গঙ্গা ব্যারেজ, যমুনা নদীর নিচে বহুমুখী টানেল, বঙ্গবন্ধু সেতুর সমান্তরালে রেল সেতু নির্মাণ, ঢাকা ইস্টার্ন বাইপাস এবং ঢাকার চারটি নদী পুনরুদ্ধারসহ কয়েকটি বড় প্রকল্পে দেশটির সহযোগিতা চাওয়া হয়েছে।

বাংলাদেশের পাঁচটি রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে জাপানি বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের জন্য ৪০টি প্লট এবং দুটি শিল্প ইমারত সংরক্ষিত রাখার বিষয়েও দুই দেশের সমঝোতা হয়।

আনুষ্ঠানিক আলোচনা শেষে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী ওডিএ লোন প্যাকেজের বিনিময় নোট স্বাক্ষর করেন।

এর আওতায় জাপান সরকার বাংলাদেশকে সহজ শর্তে ১২০ বিলিয়ন জাপানি ইয়েন (প্রায় ১ দশমিক ১৮ বিলিয়ন ডলার) ঋণ দেবে। যা দিয়ে এক হাজার দুইশ মেগাওয়াটের কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলা হবে।

গত ২৪ মে দিনগত রাত ১২টায় চারদিনের সরকারি সফরে জাপান যান প্রধানমন্ত্রী। সফরে তার সফরসঙ্গী ছিলেন ১০৯ জন। সফরকালে জাপানের সম্রাট আকিহিতো, প্রধানমন্ত্রী শিন জো অ্যাবের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী। এছাড়া, এ সফরে দুদেশের মধ্যে কয়েকটি চুক্তিও সই হয়।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful