আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: রংপুর বিভাগ থেকে ২০ বছরে ২ লাখ ২৭ হাজার কর্মী বিদেশ গেছেন       দিনাজপুরে ছিনতাইকৃত মালামাল উদ্ধারসহ ছিনতাইকারী চক্রের দুই সদস্য গ্রেপ্তার        জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবাকে কবর দিতে ছেলের বাঁধা ॥ পুলিশের হস্তক্ষেপে দাফন       নীলফামারীতে স্বামীর প্রথম বিয়ের খবরে নববধূ দ্বিতীয় স্ত্রীর আত্মহত্যা ॥ স্বামী গ্রেপ্তার       রংপুরবাসীর জন্য সরকারি চাকরি, পদ ১৫৯      

 width=
 

আদিতমারীর স্বর্নামতি সেতুটি বর্তমানে মরন ফাঁদ

রবিবার, ১ জুন ২০১৪, বিকাল ০৭:৩৫

জিন্নাতুল ইসলাম জিন্না, লালমনিরহাট সদর প্রতিনিধি : লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কে হুমকির মূখে পড়েছে স্বর্ণামতি সেতু। যে কোন মূহুর্তে ঘটতে পারে মারাত্বক দূর্ঘটনা। হতে পারে অনেক মানুষের প্রানহানী। সেতুটি বর্তমানে মরন ফাঁদে পরিনত হয়েছে। প্রাচীন সেতু হওয়ায় বর্তমানে সেতুটি ঝুকিপূর্ন অবস্থায় পরে রয়েছে। যে কোন সময় সেতুটি ভেঙ্গে পড়লে বিছিন্ন হয়ে পড়বে বুড়িমারী স্থল বন্দরসহ জেলার ৪টি উপজেলার সাথে সারা দেশের সড়ক যোগাযোগ। ঝুকির্পন সেতুর উপর দিযে প্রতিদিন হাজার হাজার যানবাহন চলাচল করছে। ৬০ বছরের পুরনো আদিতমারীর স্বর্ণমতি সেতুটি ভেঙ্গে নতুন  রুপে একটি  সেতু নির্মানের দাবী এলাবাসীর র্দীঘ দিনের। জানাগেছে, লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কে স্বর্নামতি সেতুটি ১৯৬০ সালে নির্মান করা হয়। জেলা পরিষদের অর্থায়নে সেতুটি নির্মান হয়। স্বর্নামতি নদীর উপর সেতুটি নির্মান হওয়ায় এর নাম করন করা হয় র্স্বনামতি সেতু। জেলার ৪টি উপজেলার সাথে সড়ক পথে চলাচলের একমাত্র রাস্তা এ সেতুর উপর দিয়ে। সেতুটি নির্মান করার পর করা হয়নি কোন সংস্কার। সেতুর পিলার ও সেতুর উপরিভাগ ধষে পড়েছে। ব্রীজের রেলিংও ভেঙ্গে পড়েছে। ব্রীজটির বিভিন্ন জায়গায় হাজার হাজার ফাটল ধরেছে। বাস, ট্রাকসহ বিভিন্ন ভারী যানবাহন সেতুর উপর দিয়ে অতিক্রম করার সময় কেপে উঠে পুরো সেতুটি। লালমনিরহাট সড়ক ও জনপথ বিভাগ সেতুটি ঝুকিপূর্ন সেতুতে চিহ্নিত করার পরেও বেহাল দশায় রয়েছে সেতুটি। দীর্ঘদিন সংস্কার কিংবা মেরামত না করায় এখন ভঙ্গুর দশার সৃষ্টি হয়েছে। ঝুকিপূর্ন এই সেতুটির উপর দিয়ে প্রতিদিন হাজার হাজার যানবাহন ও পথচারিরা জীবনের ঝুকি নিয়ে চলাচল করছে। যে কোন মুহুর্তে ঘটতে পারে মারাত্বক দূর্ঘটনা। র্স্বনা মতি সেতুর উপর দিয়ে বুড়িমারী স্থল বন্দরের শতশত পন্য বোঝাই ট্রাক চলাচল করে। প্রতিদিন স্থল বন্দর থেকে পন্যবাহী শতশত ট্রাক স্বর্ণমতি ব্রীজ পার হয়ে এই পথ ধরে দেশের বিভিন্ন স্থানে যাওয়া আসা করে। সেতুটি ঝুকিপূর্ন হয়ে পড়ায় সড়ক পথে পন্য নিয়ে ট্রাক চলাচল করার ক্ষেত্রে পড়েছে হুমকির মুখে। সরকারের রাজস্ব আদায়ে এ সড়কটির গুরত্ব অপরিসীম। প্রতিদিন লোকজন ঝুকি নিয়ে চলাচল করছে সেতুর উপর দিয়ে। তবে যে কোন ধরনের দূর্ঘটনা, প্রাণহানী এড়াতে দ্রুত সেতুটির মেরামত কিংবা নতুন সেতু নির্মান জরুরী হয়ে পড়েছে।

ইতপূর্বে একাধিক ট্রাক, বাস নিয়ন্ত্রন হারিয়ে সেতু থেকে পড়ে প্রানহানির ঘটনাও ঘটেছে এ সেতুতে। এছাড়াও এলাকার মানুষের অভিযোগ স্থানীয় এমপি ও মন্ত্রীদের প্রতি। তারা এ পথে চলাচল করলেও কখনো সেতুটির ভঙ্গুর দশার অবলোকন করেননি। স্বার্ণামতি সেতুটি অনেক পুরাতন এ সেতুটি ক্ষতিগ্রস্থ হওয়ায় সেতুর উপরে বেইলী ব্রীজ স্থাপন করে অস্থায়ী ভাবে যোগাযোগ ব্যবস্থা চালু করে সড়ক ও জনপথ বিভাগ। ১০ চাকার ভারী যানবাহন চলাচল করায় ওই স্থায়ী ডেকিং দিন দিন খুলে পড়ছে। ১০ চাকার ভারী যানবাহন চলাচল না করার জন্য সড়ক ও জনপথ বিভাগ নিষেধাজ্ঞা জারী করলেও তা মানছেনা কেউ। মহাসড়কের এ সড়ক সেতুর উপর দিয়ে জেলার পাটগ্রাম, হাতিবান্ধা, কালীগঞ্জ ও আদিতমারী উপজেলার কয়েক লাখ মানুষ প্রতিদিন যাতায়াত করে।

সেতুর চারিদিকে বড় বড় ফাটল সৃষ্টি হয়ে পড়ায় ট্রাক ও বাস সেতুর উপর উঠলেই কেপে উঠে সেতুটি। উপর দিয়ে যাতায়াতের সময় নানান দুর্ঘটনার শিকারে পড়ছে সাধারন লোকজন। লালমনিরহাট সড়ক ও জনপথ বিভাগ নির্বাহী প্রকৌশলী মোঃ সুরুজ মিয়া জানান, সেতুটি নির্মানের জন্য জাইকা প্রতিষ্ঠান জরিপ করছে, জরিপ কাজ শেষ হলেই আগামী বছরের প্রথম মাসে টেন্ডার আহবান করা হবে। তিনি আরও জানান, যে কোন ধরনের দূর্ঘটনা এড়াতে প্রয়োজন দ্রুত নতুন একটি সেতু নির্মান। তিনি এ ব্যাপাওে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের প্রয়োজনীয় হস্তক্ষেপ কামনা করেছেন। তা নাহলে সেতুটি ভেঙ্গে লালমনিরহাটের সাথে সারাদেশের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়বে তিনি জানান।

মন্তব্য করুন


 

Link copied