Templates by BIGtheme NET
আজ- সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০ :: ১৩ আশ্বিন ১৪২৭ :: সময়- ৮ : ২২ পুর্বাহ্ন
Home / আলোচিত / জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে রংপুরে পরিবহন ভাড়ায় অস্থিরতা

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে রংপুরে পরিবহন ভাড়ায় অস্থিরতা

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সাথে সাথে রংপুরে পরিবহন ভাড়ায় অস্থিরতা বিরাজ করছে। তেলের মূল্যবৃদ্ধির দোহাই দিয়ে দূরপাল্লার অনেক পরিবহনে নেয়া হচ্ছে অতিরিক্ত ভাড়া। দূরপাল্লার পরিবহন ছাড়াও অভ্যন্তরীণ রুটে ও রফতানি পরিবহনেও নেয়া হচ্ছে বাড়তি টাকা।

বাস টার্মিনালগুলো সরেজমিনে ঘুরে দেখা গেছে, বাস কন্ডাক্টর, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির সাথে সাথেই পরিবহন মালিকরা ভাড়া বাড়িয়ে দিয়েছে। সরকারের পক্ষ থেকে ভাড়ার কোন নীতিমালা না থাকায় যে যেভাবে পাচ্ছে দাম হাঁকিয়ে নিচ্ছে। রংপুরের শাপলা চত্বরস্থ বাহন পরিবহনের ম্যানেজার আরমান হোসেন বল্টু জানান, সরকারের পক্ষ থেকে প্রতি লিটার অকটেন ও পেট্রোল ৫ টাকা এবং ডিজেল ও কেরোসিনে ৭ টাকা বাড়ানো হয়েছে। তেলের দাম বাড়ার আগেই রংপুর থেকে ময়মনসিংহ যাওয়ার ভাড়া নেয়া হতো ৪শ’ টাকা। বর্তমানে ৫০ টাকা বাড়ানো হয়েছে। বাসে চলাচলকারী যাত্রী মোকছেদ জানান, শাপলা থেকে ময়মনসিংহ যাতায়াত করে আসিফ, তুহিন, যশোদা, মধুসন্ধ্যা, বাহন পরিবহন। সবগুলো গাড়িই ৪৫০ টাকা করে টিকেট নিচ্ছে। আবার অনেক সময় টিকেট নেই অজুহাতে আরও বেশি ভাড়া নেয়।

রংপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল, কামারপাড়া ঢাকা কোচস্ট্যান্ড, কলেজ রোড কুড়িগ্রাম বাসস্ট্যান্ড, শশ্মান পাটগ্রাম বাসস্ট্যান্ড কাউন্টারগুলো ঘুরে দেখা গেছে, যাত্রীদের কাছ থেকে পূর্বের নির্ধারিত ভাড়ার পরিবর্তে এখন তেলের দাম বেশি করার অজুহাতে ভাড়া বেশি করে নেয়া হচ্ছে। কামারপাড়া ঢাকা স্ট্যান্ডের শ্যামলী পরিবহনের দায়িত্বে থাকা ম্যানেজার কাজী মাহবুব জানান, তেলের দাম বাড়ানোর পরের দিন থেকে সকালেই তারা ভাড়া বাড়িয়েছে। এখন ঢাকাগামী গাড়ির ভাড়া ৫শ’ থেকে ৫৫০ টাকা করে নেয়া হচ্ছে। ঢাকাগামী লোকাল বাস হিসেবে পরিচিত ডিকে পরিবহন, জেকে পরিবহন, আল-ইমরান, এসকে স্পেশাল, চিশতিয়া পরিবহনেও ভাড়া বেড়েছে।

জেকে পরিবহন কাউন্টারের ম্যানেজার আরিফুল ইসলাম বাবু বলেন, সব গাড়িতেই ভাড়া বাড়ানো হয়েছে। আগে লোকাল বাসে ঢাকা যেতে লাগত ২শ’ টাকা, এখন ভাড়া বাড়িয়ে করা হয়েছে ৩শ’ টাকা। অভ্যন্তরীণ রুটে আগের চেয়ে ১০ টাকা থেকে ৫০ টাকা ভাড়া বাড়ানো হয়েছে। কেয়া পরিবহনের সুপারভাইজার বলেন, এখন নীলফামারীর ভাড়া ৯০ টাকা, দিনাজপুর ২৩০ টাকা, ঠাকুরগাঁও ১৫০/১৭০ টাকা করে নেয়া হচ্ছে। তেলের দাম বাড়ানোর সাথে সাথে পরিবহনগুলোতে গণহারে ভাড়া বৃদ্ধি করেছে। যাত্রীরা বলছে হু হু করে ভাড়া বাড়তে থাকলে যানবাহনে উঠাই দায় হয়ে পড়বে। সামান্য আয়ের টাকা দিয়ে আমাদের যাতায়াত করা দুরূহ হয়ে দাঁড়িয়েছে।

রংপুরের কামারপাড়াস্থ টিআর পরিবহনের ব্যবস্থাপক নবীন বলেন, তেলের দাম বাড়ানোর তুলনায় পরিবহনগুলোতে কিলোমিটার প্রতি সামান্য কিছু ভাড়া বাড়ানো হয়েছে। যাত্রীদের সমস্যা হলে আমরা কি করব। আমাদেরতো টাকা দিয়ে তেল কিনতে হয়। গত দুই বছরে তেলের দাম লিটারপ্রতি ২৪ টাকা বাড়ানো হয়েছে। সরকারের পক্ষ থেকে ভাড়ার নীতিমালা প্রয়োজন।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful