Templates by BIGtheme NET
আজ- বুধবার, ২৫ নভেম্বর, ২০২০ :: ১১ অগ্রহায়ণ ১৪২৭ :: সময়- ২ : ২৪ পুর্বাহ্ন
Home / আলোচিত / দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট পেশ আজ

দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট পেশ আজ

bajet budgetগত ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে গঠিত আওয়ামী লীগের নেতৃত্বাধীন ‘ঐক্যমতে’র সরকারের প্রধান বাজেট পেশ করা হচ্ছে বৃহস্পতিবার। এ দিন দেশের এ যাবতকালের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট পেশ করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

দশম জাতীয় সংসদের প্রথম এবং দেশের ৪৩তম বাজেট পেশকে ঘিরে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে সংসদ সচিবালয়। অর্থমন্ত্রী বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় জাতীয় সংসদে প্রায় আড়াই লাখ কোটি টাকার মেগা বাজেট উত্থাপন করতে যাচ্ছেন।

দেশের ৪৩তম বাজেট হলেও অর্থমন্ত্রী হিসেবে মুহিতের এটা অষ্টম বাজেট। এর আগে এরশাদ সরকারের অর্থমন্ত্রী হিসেবে দুইটি, নবম জাতীয় সংসদে মহাজোট সরকারের অর্থমন্ত্রী হিসেবে পাঁচটি এবং দশম জাতীয় সংসদের অর্থমন্ত্রী হিসেবে এই প্রথম বাজেট উত্থাপন করছেন তিনি।

বিগত কয়েকটি সংসদের ইতিহাস অনুযায়ী, বাজেট পেশের দিনে বিরোধী দলের সদস্যদের উপস্থিতির রেকর্ড না থাকলেও এবারের ‘বিরোধী দল’ জাতীয় পার্টির সদস্যরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। মূল বাজেট পেশের পর অর্থমন্ত্রী একই দিনে ‘২০১৩-১৪’ অর্থবছরের সম্পূরক বাজেটও পেশ করবেন।

এর আগে দুপুর ১টায় সংসদ ভবনে দ্বিতীয় লেভেলের কেবিনেট কক্ষে মন্ত্রিপরিষদের বৈঠক আহ্বান করা হয়েছে। আগামী ২০১৪-২০১৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট, অর্থবিল-২০১৪ ও চলতি অর্থবছরের সম্পূরক বাজেট অনুমোদন দেওয়া হবে ওই বৈঠকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করবেন। মন্ত্রিপরিষদের বৈঠকের পর রাষ্ট্রপতির সম্মতি নিয়ে অর্থমন্ত্রী সংসদে বাজেট পেশ করবেন।

এবারও অর্থমন্ত্রী প্রজেক্টরের মাধ্যমে বাজেট উপস্থাপন ও বক্তৃতা প্রদান করবেন। আর সংসদ সদস্যরা জাতীয় সংসদ থেকে পাওয়া ল্যাপটপের মাধ্যমে বাজেটের যাবতীয় তথ্য পাবেন।

সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ৪৫ ঘণ্টা আলোচনার পর আগামী ২৯ জুন ‘২০১৪-১৫’ অর্থ বছরের বাজেট পাস হবে। আর বাজেট অধিবেশন চলবে আগামী ৩ জুলাই পর্যন্ত। এ ছাড়া আগামী ৬ জুন অর্থমন্ত্রী বাজেটোত্তর সংবাদ সম্মেলন করবেন।

ইতোমধ্যে বাজেটের সকল প্রস্তুতি শেষ করেছে সংসদ সচিবালয়। সংসদ সদস্যদের বাজেট বক্তৃতায় সহায়তার জন্য সংসদ ভবনের তৃতীয় তলায় বেসরকারি সংস্থা প্রোমোটিং ডেমোক্রেটিক ইনস্টিটিউট অ্যান্ড প্র্যাকটিস (প্রদীপ) চালু করেছে বাজেট হেল্প ডেক্স।

সংসদের তৃতীয় তলায় বুধবার বিকালে এ ডেস্কের উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ শহীদুজ্জামান সরকার। এ সময় আরও বক্তব্য রাখেন অর্থ প্রতিমন্ত্রী আব্দুল মান্নান।

হুইপ বলেন, ‘সংসদে বাজেট পেশ করার পরে বাজেট বিতর্কে অংশগ্রহণ ও অধিবেশন প্রাণবন্ত করে তোলার জন্য এ ডেস্ক সহায়তা করবে। বাজেট অধিবেশনে যাতে সংসদ সদস্যরা তথ্য-উপাত্তসহ তাদের বক্তব্য উপস্থাপন করতে পারেন সেজন্যও এ ডেস্ক সব ধরনের সহযোগিতা করবে।’

প্রসঙ্গত, ২০১২ সালের বাজেট অধিবেশন থেকে এ হেল্প ডেস্কের যাত্রা শুরু হয়। তিন বছর ধরে তারা এ সহায়তা দিয়ে যাচ্ছে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful