আর্কাইভ  শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ● ৭ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শনিবার ● ২০ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: নীলফামারীতে গোপন বৈঠক থেকে জামায়াতের ৩ নেতা গ্রেপ্তার       পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ       

 width=
 

নীলফামারী উত্তরা ইপিজেডের শ্রমিকদের কর্মবিরতি নিয়ে উত্তেজনা

বৃহস্পতিবার, ৫ জুন ২০১৪, রাত ০৮:৫৮

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ৫ জুন॥ নীলফামারী উত্তরা ইপিজেডের এভারগ্রীন বিডি লিমিটেড নামের একটি কারখানার নারী শ্রমিক নির্যাতন ও ছাটাই বন্ধসহ আট দফা দাবী আদায়ের লক্ষ্যে আন্দোলন করছেন ওই কারখানার শ্রমিকরা। তারা কর্মবিরতী শুরু করলে দেখা দেয় চরম উত্তেজনা। ফলে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায় বৃহষ্পতিবার সকাল থেকে কাজে যোগদান না করে ইপিজেডের প্রবেশদ্বারে সামনে অবস্থান নিয়ে কর্মবিরতী শুরু করেন ওই কারখানার হাই পোস্টিং ইউনিটের প্রায় ৩ সহস্রাধিক শ্রমিক।

বিক্ষোভরত শ্রমিকরা জানান, এভারগ্রীণ কতৃপক্ষ কথায় কথায় শ্রমিকদের ছাটাই ও নারীদের নির্যাতন করে থাকে। কোম্পানী কর্তৃপক্ষ বেপজার কোন নিয়ম না মেনে শ্রমিকদের সাথে স্বেচ্ছাচারী আচরণ করছেন।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শ্রমিক অভিযোগ করে বলেন, কর্তৃপক্ষ এখানকার নারী শ্রমিকদের সাথে অশালীণ আচরণ করেন। এভারগ্রীন বিডি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক সুব্রত সরকার নারী শ্রমিকদের বুকের ওড়না সরিয়ে কোমড়ে পেচিয়ে কাজ করতে বাধ্য করেন। ফলে নারী শ্রমিকরা লজ্জায় পড়ে এর প্রতিবাদ করতে বাধ্য হয়।

বৃহস্পতিবার দুপুরে নীলফামারী জেলা আওয়ামীলীগের সভাপতি পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, সহকারী পুলিশ সুপার শফিউল ইসলাম শ্রমিক ও এভারগ্রীন কর্তৃপক্ষের সাথে দফায় দফায বৈঠক করলেও শ্রমিকরা কাজে যোগ না দিয়ে সেখানে অবস্থান নিয়ে দুপুর আড়াইটার দিকে নিজ নিজ বাড়িতে ফিরে যান। এ সময় শ্রমিকরা অভিযোগ করে বলেন এভারগ্রীন বিডি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক সুব্রত সরকারের নারী শ্রমিকদের উপর খারাপ নজর প্রদান করে। তাকে এখান থেকে অপসারন করা জরুরী। তানা হলে নারী শ্রমিকরা নিরাপদে কাজ করতে পারবেনা।

এ ব্যাপারে এভারগ্রীন বিডি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক সুব্রত সরকার শ্রমিক নির্যাতনের কথা অস্বীকার করে বলেন, কোম্পানির টার্গেট পূরণ করতে না পারায় শাস্তি স্বরূপ কিছু শ্রমিককে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। তাদের পূণরায় কাজে যোগদানের জন্য বলা হয়েছে। কিন্তু তারা কাজে যোগদান করে আন্দোলন করছে। এতে কোম্পানীর চরম ক্ষতি হচ্ছে।

নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজাহান পাশা বলেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি বিঘ্ন ঘটার আশঙ্কায় সকাল থেকেই ইপিজেড এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

মন্তব্য করুন


 

Link copied