আর্কাইভ  শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ● ৬ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ        খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল      

 width=
 

ফলোআপ: নির্যাতিত গৃহবধুর সহায়তায় আর্ন্তজাতিক মানবাধিকার সংস্থা

রবিবার, ৮ জুন ২০১৪, বিকাল ০৬:০৭

সংবাদটি নজরে আসার পরই গত ০৬ জুন শুক্রবার আর্ন্তজাতিক মানবাধিকার সংস্থা, আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশনের পক্ষ্যে তদন্ত পরিচালক (কেন্দ্রিয়) মীর মাহবুব প্রকৌশলী, সমন্বয়কারী (কেন্দ্রিয়) জিয়াউর রহমান, বিভাগীয় পরিচালক আঃ লতিফ সরকার, বিভাগীয় আইন উপদেষ্টা আমিনুর রওশন রুবেল, শহিদুল ইসলাম খোকন, রতন, হালিমা ও রুপালীসহ একটি টিম লালমনিরহাট জেলার কালিগঞ্জ থানায় আইন সহায়তার জন্য লিখিত ভাবে আবেদন জানানো হয়। পরে টিমটি কালিগঞ্জ উপজেলার দক্ষিন ভোটমারি মাষ্টার পাড়া গ্রামে ফজিজার রহমানের মেয়ে ভিকটিম সূচনা আক্তার লাইজুর(১৮) সাথে দেখা করে তার কাছ থেকে ঘটনার বিবরণ জানে। এ সময় এলাকাবাসী এ ঘটনায় জড়িত সকলের শাস্তির দাবি করে।

উল্লেখ্য, এক বছর পূর্বে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার দক্ষিণ ভোটমারী মাস্টার পাড়া গ্রামের ফজিজার রহমানের মেয়ে সুচনা আক্তার লাইজুর(১৮) সাথে নীলফামারী জেলার জলঢাকা উপজেলার কিশামত খুটামারা ইউনিয়নের টেংগরমারী বটতলা গ্রামের আব্দুল্লাহ মিস্ত্রির ছেলে মাসুদ রানা (২৫) এর সাথে বিয়ে হয়। বিয়ের পর ইমিধ্যে কেটে যায় ১১মাস। হঠাৎ গত মাসের মাঝামাঝি সময়ে শ্বাশুড়ী বাড়িতে নিয়ে আসে অপরিচিত ৩জন যুবককে। তাদের সাথে বাধ্যতা মুলক পতিতাবৃত্তি করতে বলে শ্বাশুড়ী মুক্তা বেগম। এতে রাজি না হয়ে বরং সুচনা ঘটনাটি তার বাবার বাড়িতে জানিয়ে দেয়। বাবার বাড়ীতে জানানোর কারনেই তার উপর নেমে আসে নির্যাতনের খড়ক। অমানুষিক নির্যাতনসহ বেধরক মারপিট চালানো হয় ওই গৃহবুধর উপর। এখানেই থেমে থাকেনি স্বামী ও পরিবারের লোকজন। পতিতাবৃত্তির ঘটনা বাবার বাড়িতে জানানোর অপরাধে এক পর্যায়ে গত ২৬ মে সুচনাকে ঘুমের ঔষুধ খাইয়ে অচেতন করে অপরিচিত যুবককে দিয়ে পৈশাচিক নির্যাতন চালায়। এক পর্যায়ে তার জ্ঞান ফিরলে সে তাতে বাধা প্রদান করে। পরবর্তীতে তার শাশুড়ী, ননদ ও স্বামী মিলে চুল কেটে মাথা ন্যাড়া করে দিয়ে ১০ দিন যাবৎ ঘরে আটকিয়ে রেখে তার উপর অমানুষিক নির্যাতন চালায়।

এ অবস্থায় সুচনা অসুস্থ হয়ে পড়লে গত সোমবার সুচনাকে নিয়ে তার শ্বাশুড়ী লালমনিরহাটের দক্ষিন ভোটমারী গ্রামে তার বাবার বাড়ীতে সুচনাকে রেখে শ্বাশুড়ী মুক্তা বেগম কৌশলে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে এলাকাবাসী তাকে আটক করে। এরপর উভয় পরিবারের মধ্যে দু’দিনব্যাপী মিমাংসার চেষ্টা করে ব্যর্থ হলে গত বুধবার সকালে মেয়ের বাড়ির লোকজন কালিগঞ্জ থানা পুলিশকে খবর দেয়। খবর পেয়ে কালীগঞ্জ থানা পুলিশ সুচনা ও তার শ্বাশুড়ীকে থানায় নিয়ে আসে। এব্যাপারে সুচনা আক্তার লাইজুর বাবা ফজিজার রহমান বাদী হয়ে কালীগঞ্জ থানায় একটি অভিযোগ দায়ের করেন।

ঘটনাস্থল নীলফামারী জেলার জলঢাকা থানা হওয়ায় কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ সোহরাব হোসেন মামলাটি আসামী ও অভিযোগসহ জলঢাকা থানায় স্থানান্তর করেন।

সংস্থা দুটির পক্ষ্য থেকে অসহায় ও নির্যাতিত ওই পরিবারের পাশে থেকে দোষীদের দৃষ্টান্তমুলক শাস্তির জন্য সকল প্রকার আইনি সহায়তাসহ সার্বিক সহযোগীতার আশ্বাস প্রদান করেন।

মন্তব্য করুন


 

Link copied