আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

উরুগুয়েকে চমকে কোস্টারিকা রূপকথা

রবিবার, ১৫ জুন ২০১৪, সকাল ০৮:৩৪

অতীত ইতিহাস ও কৌলিন্যের দাপট ছাপিয়ে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়েকে চমকে দিয়েছে মধ্য আমেরিকার দেশ কোস্টারিকা। শনিবার নাইট ক্লাবের শহর ফোর্টালেজার অ্যারেনা ক্যাস্টিলাওয়ে বিশ্বকে অবাক করে এডিনসন কাভানি ও দিয়াগো ফোরলানদের ৩-১ ব্যবধানে পরাস্ত করেছে কোস্টারিকানরা। লুইস সুয়ারেজ থাকুক বা না থাকুক উরুগুয়ে কোচ অস্কার তাবারেজের প্রাথমিক লক্ষ্য ছিল কোস্টারিকা বাধা কাটানো। কিন্তু দুই দুইবার সোনার ট্রফি হাতে ওঠানো উরুগুয়াইনরা এদিন কোস্টারিকার গতির সাথে পেরে ওঠেনি। ‘গ্রুপ অব ডেথ’-এ পড়ে এদিন ডেথ সার্টিফিকেট হাতে পেল অস্কার তাবারেজের শিষ্যরা। সেজন্য মিনোজ প্রতিপক্ষের জালে প্রথমে বল জড়িয়েও শেষ পর্যন্ত হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ১৯৩০ সালের বিশ্বচ্যাম্পিয়নদের। শনিবার গোটা ফোর্টালেজা যেন মাদকতায় আসক্ত হয়ে পড়ে! মাঠের ফুটবলে খেলাটির ‘কুলীন শক্তি’ কোস্টারিকা একি করছে! এমনিতে খেলার ২৪ মিনিটেই পিছিয়ে পড়ে তারা। কোস্টারিকানদের শক্তির বিচারে এটা খুবই স্বাভাবিক। এই অবস্থায় তাদের ভেঙে পড়াটা আরো প্রত্যাশিত ছিল। কিন্তু সেই তারাই কিনা ফিনিক্স পাখির মতো জেগে উঠলো। তেমন ঢাল ও তরোয়াল ছাড়াই শুধুমাত্র মানসিক শক্তির ওপর ভর করে প্রবল প্রতিপক্ষকে ভূপাতিত করল। যা স্রেফ অবিশ্বাস্য।

অ্যারেনা ক্যাস্টিলাওতে খেলার ২৪ মিনিটে প্রথমে এগিয়ে যায় উরুগুয়ে। যখন উরুগুয়ের এক ডিফেন্ডারকে ফাউল করলে রেফারি পেনাল্টির বাঁশি বাজিয়ে দেয়। ফলে অর্জিত স্পট কিক থেকে লাতিন আমেরিকার দলটিকে এগিয়ে দেন এডিনসন কাভানি। এরপর প্রথমার্ধে আর কোনো গোল হয়নি। তবে দ্বিতীয়ার্ধে ফিরে যেন আরো ক্ষেপে ওঠে মধ্য আমেরিকার দেশটি। তিন মিনিটের ব্যবধানে খেলার ৫৪ ও ৫৭ মিনিটে উরুগুয়ের জালে দুইবার বল জড়ায় তারা। গোল করেন ক্যাম্পবেল ও দুয়ার্তে। এরপর শেষ বাঁশি বাজার ছয় মিনিট আগে লুইস সুয়ারেজের দলের কফিনে শেষ পেরেকটি ঠুকেন মার্কোস ওরেনা। যা উরুগুয়েকে তাদের ফুটবল ইতিহাসে বিশাল এক লজ্জা উপহার দেয়। প্রসঙ্গত, ফিটনেসের অভাবে এদিন উরুগুয়ের হয়ে খেলা হয়নি লুইস সুয়ারেজের। তার না থাকাই যেন উরুগুয়ের সর্বনাশ ঠেকে আনলো।

মন্তব্য করুন


 

Link copied