Templates by BIGtheme NET
আজ- রবিবার, ২৫ অক্টোবর, ২০২০ :: ১০ কার্তিক ১৪২৭ :: সময়- ১০ : ৩১ অপরাহ্ন
Home / কুড়িগ্রাম / সেতুর মুখ বন্ধ করে বাড়ি: ১শ’ একর জমি অনাবাদি হওয়ার আশংকা!

সেতুর মুখ বন্ধ করে বাড়ি: ১শ’ একর জমি অনাবাদি হওয়ার আশংকা!

Rajibpur pictur 15,06,2014.রাজীবপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের রাজীবপুর উপজেলার চররাজীবপুর বটতলা থেকে বর্ডার হাট সড়কের একটা সেতুর মুখ বন্ধ করে দেওয়ার ফলে ১শ’ একর আবাদি জমি অনাবাদির হওয়ার আশংকা দেখা দিয়েছে। বন্যার সময়ে পানি নিস্কাশন হতে না পারায় বিশাল এলাকার জলাবদ্ধার সৃষ্টি হতে পারে। এতে করে মিয়াপাড়া, জালচিরাপাড়া, সান্তারপাড়া, ব্যাপারি পাড়া, বালিয়ামারী মন্ডল পাড়া, বালিয়ামারী মধ্যপাড়া ও কাচানিপাড়া এলাকায় প্রায় ১শ’ একর আবাদি জমিতে জলাবদ্ধার সৃষ্টি হবে।

সরেজমিনে দেখা গেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর অধিনে ওই সেতুটি গত ৫ বছর আগে সংস্কার করে নতুন ভাবে নির্মাণ করা হয়েছে। যাতে বর্ষার সময়ে সড়কের দু’পাশে পানির সমন্বয় থাকে। কিন্তু আব্দুল জব্বার নামের এক ব্যক্তি দুই মাস আগে সেতুর উত্তরপাশের মুখ বন্ধ করে বাড়ি নির্মাণ করে। এসময় এলাকার কৃষকরা বাধা দিলেও এলাকার একজন প্রভাবশালী ব্যক্তির সহযোগিতায় বাড়িঘর উঠানো হয়েছে। বর্ষার সময়ে সেতুর উভয়পাশে জলাবদ্ধার সৃষ্টি হবে। এই আশংকায় এলাকার অসংখ্য কৃষক দিশেহারা হয়ে পড়েছে।

সেতুর দক্ষিন পাশের জারচিরাপাড়া গ্রামের আবুল হোসেন নামের এক কৃষক বলেন, ‘সেতুতে পানি বের হতে না পারলে আমার ৫বিঘা জমিতে এবার আমন চাষ করতে পারব না। কারন বর্ষার পানিতে জলাবদ্ধ থাকবে।’ একই গ্রামের কৃষক নুর মোহাম্মদ জানান, জলাবদ্ধ হলে জমিতে তো আবাদ হবেই না উল্টা বাড়ি থেকে বের হতে হলে নৌকা লাগবে। তাদের মতো ওই এলাকার প্রায় ৫শ’ কৃষক এখন হতাশায় ভুগছে।

সেতুর মুখ বন্ধ করে বাড়ি তৈরি করা আব্দুল জব্বার এর কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমার জমিতে আমি ঘর তুলছি। এতে সেতুর মুখ বন্ধ হয়েছে তাতে আমার কি। আমি তো আর সেতুর জায়গা ঘর তুলি নাই।’ সেতুর কাছেই সাবেক ইউপি মেম্বার চান মিয়ার বাড়ি। তিনি বলেন, ‘সেতু দিয়ে পানি বের হতে না পারলে দক্ষিন দিকে বিশাল এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হবে। এতে অনেক আবাদি জমি হয়ে উঠবে অনাবাদি।’

রাজীবপুর কৃষি কর্মকর্তা আখরুজ্জামান জানান, ওই এলাকার অসংখ্য কৃষক আমাকে বিষয়টি অবহিত করেছে। আমি এলজিইডি অফিসকে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করেছি।

উপজেলা প্রকৌশলী কেরামত আলী নান্নু বলেন, ‘সরেজমিনে দেখে ব্যবস্থা গ্রহণ করব।’ রাজীবপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান শফিউল আলম জানান, ওই সেতুর মুখ বন্ধ করে বাড়ি নির্মাণের বিষয়ে অভিযোগ পেয়েছি। দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful