Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০ :: ৫ কার্তিক ১৪২৭ :: সময়- ৭ : ৪০ অপরাহ্ন
Home / ক্যাম্পাস / বেরোবিতে উপ-রেজিস্ট্রার নিয়োগে অনিয়মের অভিযোগ

বেরোবিতে উপ-রেজিস্ট্রার নিয়োগে অনিয়মের অভিযোগ

মহিউদ্দিন মখদুমী, রংপুর:

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে উপ-রেজিস্ট্রার পদে অনিয়ম করে নিয়োগে দানের অভিযোগ উঠেছে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় এ উপাচার্য কর্তৃক উন্মুক্ত বিজ্ঞপ্তি ছাড়া বহিরাগত উপ-রেজিস্ট্রারকে  রেজিস্ট্রার পদে দেওয়া নিয়োগ বাতিলের দাবিতে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে ২২ জুন ২০১৪ তারিখে প্রশাসনভবনের সামনে কর্মকর্তাদের প্রতিবাদী সমাবেশের ডাক দিয়েছে।

এর আগে ওই নিয়োগের প্রতিবাদ করতে গেলে মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজের শিক্ষকদের সাথে অসৌজন্যমূলক আচরন করেছেন উপাচার্য।

বেরোবি সুত্র জানায়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার হিসেবে ডেপুটেশনে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার এটিএম এমদাদ হোসেনকে  নিয়োগ আদেশ দেয়া হয়েছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বিগত ৩১/৩/২০০৯ তারিখে  বিমকের স্মারক নং ইউজিসি/প্রশা:/পাব:বিশ্ব/৫১১/০৮/২১৩১ এ উপ-রেজিস্ট্রার নিয়োগ ধারায় বলা হয়েছে “উন্মুক্ত বিজ্ঞাপনের মাধ্যমে রাজস্ব খাতে নিয়োগের যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্নপূর্বক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে”।  কিন্তু বর্তমান উপাচার্যের সময়ে একাধিক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও অজ্ঞাত কারণে ইউজিসি অনুমোদিত উপ-রেজিস্ট্রার পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি।

মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা জানান,বিষয়টি নিয়ে গত ১৭ জুন আলোচনার জন্য উপাচার্য মহোদয় শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কয়েকজন সিনিয়র শিক্ষককে আহবান করেন। সেই আলোচনার এক পর্যায়ে তিনি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকসহ অন্যান্য শিক্ষকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন।

নাম প্রকাশে অনেচ্ছুক এক কর্মকর্তা জানান, ১২তম সিন্ডিকেটে অনুমোদিত বেরোবি কর্মকর্তাদের পদোন্নতি/আগ্রেডেশন নীতিমালা অনুযায়ী যথাসময়ে পদোন্নতি/আপগ্রেডেশন দেয়া হলে সহকারী রেজিস্ট্রার/ডেপুটি রেজিস্ট্রার পদ মর্যাদার একাধিক  কর্মকর্তা বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপূর্ণ কর্মকান্ডে অংশগ্রহণ করতে পারতো । কিন্তু, তা না করে নীতিমালাটিকে রিভিউয়ের নামে কালক্ষেপণের কৌশল নেওয়া হয়েছে। আবার সিনিয়র কর্মকর্তাদের দায়িত্বপূর্ণ কর্মকান্ডে অংশগ্রহণের সুযোগ না দিয়ে শৃঙ্খলাহীনতার দৃষ্টান্ত স্থাপন করা হচ্ছে।

মহান মুক্তিযুদ্ধ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর চেতনা, আদর্শ ও মূল্যবোধে উজ্জীবিত শিক্ষকবৃন্দের সংগঠন নীল দলের আহ্বায়ক ড.আর এম হাফিজুর রহমান স্বাক্ষরিত উপাচার্য বরাবর প্রেরিত এক চিঠিতে(কপি সংযুক্ত) বলা হয়- ‘নিয়োগ বিজ্ঞপ্তি ব্যতীত অন্য বিশ্ববিদ্যালয়ের একজন ডেপুটি রেজিস্ট্রারকে এই বিশ্ববিদ্যালয়ে নিয়োগ প্রদানের প্রক্রিয়া চলছে। আরও জানা যায়, তাকে ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্বও প্রদান করা হবে। বিশ্ববিদ্যালয়ের একটি উচ্চতর পদে বিজ্ঞপ্তি ছাড়াই এ রকম একজন কর্মকর্তাকে নিয়োগ প্রদান করা বিশ্ববিদ্যালয়ের নিয়োগবিধির পরিপন্থিী। এরূপ নিয়োগ প্রক্রিয়া একটি বিরূপ ধারা সৃষ্টি করবে, যা কখনোই বিশ্ববিদ্যালয়ের  জন্য ইতিবাচক হবে না। বিশ্ববিদ্যালয়ের বৃহৎ স্বার্থে এহেন নিয়োগ প্রক্রিয়া বন্ধকরণপূর্বক বিজ্ঞপ্তির মাধ্যমে স্বচ্ছতার ভিত্তিতে রেজিস্ট্রারসহ সকল নিয়োগপ্রক্রিয়া সম্পন্ন করার জন্য অনুরোধ করা হলো।’

১২তম সিন্ডিকেটে অনুমোদিত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়,রংপুর এর কর্মকর্তাদের পদোন্নতি/আগ্রেডেশন নীতিমালা অনুযায়ী যথাসময়ে পদোন্নতি/আপগ্রেডেশন দেওয়া হলে সহকারী রেজিস্ট্রার/ডেপুটি রেজিস্ট্রার পদ মর্যাদার কর্মকর্তারা বিশ্ববিদ্যালয়ে দায়িত্বপূর্ণ কর্মকান্ডে অংশগ্রহণ করতে পারতেন । কিন্তু, তা না দিয়ে,  বহিরাগত ডেপুটি রেজিস্ট্রারকে নিয়োগ দেওয়া  হয়েছে। এ নিয়োগ বাতিলের দাবিতে কর্মকর্তাবৃন্দের স্বাক্ষরিত স্মারকলিপি গত ১২.৬.২০১৪ তারিখে উপাচার্য মহোদয়ের নিকট প্রদান করা হলেও উপাচার্য কর্মকর্তাদের দাবির বিষয়ে কোন কর্ণপাত করেননি।

উপাচার্য প্রফেসর ড. এ.কে.এম. নুর-উন-নবী বলেন, এ ব্যাপারে আমি কোন স্মারকলিপি পাইনি। পেলে বলতে পারতাম।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful