Templates by BIGtheme NET
আজ- বুধবার, ২১ অক্টোবর, ২০২০ :: ৬ কার্তিক ১৪২৭ :: সময়- ৫ : ১৭ পুর্বাহ্ন
Home / ক্যাম্পাস / উত্তাল কারমাইকেল কলেজ

উত্তাল কারমাইকেল কলেজ

carমহানগর প্রতিনিধি : কারমাইকেল কলেজে অনার্স চতুর্থ বর্ষের ফরম পূরণে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক বধিত ফি (৭৩৫ টাকা) প্রত্যাহারের দাবিতে রবিবার সকালে বিক্ষোভ মিছিল শেষে ব্যাংক অবরোধ করেছে প্রগতিশীল ছাত্র জোট। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই অবরোধ চলাকালে ব্যাংকের সামনে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন প্রগতিশীল ছাত্রজোটের নেতা ছাত্র ফ্রন্ট কারমাইকেল কলেজ শাখার সভাপতি আবু রায়হান বকসী।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কারমাইকেল কলেজ শাখার সভাপতি এমএম সৌরভ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কাবিক সাধারণ সম্পাদক হোজায়েফা সাকওয়ান জেলিড, ছাত্রফ্রন্টের সহ-সভাপতি মোসলেমউদ্দিন প্রমুখ। সমাবেশটি পরিচালনা করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কারমাইকেল কলেজ শাখার সাধারণ সম্পাদক প্রদীপ রায়।

নেতৃবৃন্দ বলেন- বেশিরভাগ নিম্নবিত্ত, গরিব ছেলেমেয়েরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। লজিং থেকে ৪/৫টা টিউশনি করে তারা তাদের পড়াশুনার খরচ চালায়। প্রতিমাসের উপার্জনের টাকা দিয়ে মাসই তাদের চলে না। ফলে ফরম পূরণ করার সময় বাড়ির গরু, মায়ের গহনা বিক্রি করে অথবা জমি বন্ধক দিয়ে টাকা যোগাড় করতে হয়। কিন্তু প্রতিবছরই সরকারের তথাকথিত শিক্ষাখাতে সর্বোচ্চ বরাদ্দের পরও ভর্তি ফি, ফরম পূরণের ফি বৃদ্ধি পায়। এর কারণ স্পষ্ট-সরকার শিক্ষাকে কেনাবেচার পণ্যে পরিণত করতে চায়। এর অংশ হিসেবে এই মাসের শুরুর দিকে প্রথম বর্ষের ফরম পূরণে ৫৫০ টাকা বৃদ্ধি পায়। এই মাসের শুরুর দিকে প্রথম বর্ষের ফরম পূরণে ৫৫০টাকা বৃদ্ধি করে জাতীয় বিশ্ববিদ্যালয় আর একই মাসে চতুর্থ বর্ষের ফরম পূরণে গত বছরের চেয়ে বৃদ্ধি করেছে ৭৩৫ টাকা। এভাবেই জাতীয় বিশ্ববিদ্যালয় ও লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হতে যাচ্ছে। অভাবী শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়েও পড়তে পারবে না।

বক্তারা আরও বলেন- এমনিতেই সেশনজট, সৃজনশীলের সংকট-তার উপর এই ফি বৃদ্ধি ১২ লাখ শিক্ষার্থীর শিক্ষাজীবন হুমকির মুখে ফেলে দিয়েছে। নেতৃবৃন্দ অবিলম্বে বর্ধিত ফি প্রত্যাহার করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। অন্যথায় অবরোধ কর্মসূচি অব্যাহত থাকবে।

উল্লেখ্য, গত বছর কোর্স ফি ১৬৫ টাকা থেকে ২০০ টাকা, কেন্দ্র ফি ৩০০ টাকা থেকে ৩৫০ টাকা, নম্বরপত্র ও সার্টিফিকেট ফি ৫০০ টাকা থেকে ৬০০ টাকা এবং ল্যাব ফি ৭৫ টাকা থেকে বাড়িয়ে ১২৫ টাকা করা হয়েছে। নতুনভাবে মৌখিক পরীক্ষার ফি ২০০ টাকা, মান উন্নয়ন অন্তর্ভুক্তি ফি ৩০০ টাকা আরোপ করা হয়েছে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful