Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০ :: ১২ কার্তিক ১৪২৭ :: সময়- ৮ : ৪৪ অপরাহ্ন
Home / লালমনিরহাট / লালমনিরহাটে প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্নসাতের অভিযোগ

লালমনিরহাটে প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্নসাতের অভিযোগ

জিন্নাতুল ইসলাম জিন্না, লালমনিরহাট: জেলার আদিতমারী উপজেলার বালাপুকুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিদ্যালয়টিকে পারিবারিক, অনিয়ম-দুর্নীতির, সেচ্ছাচারীতাসহ ১৭মে ভুয়া ছাত্র/ছাত্রীর নাম দিয়ে উপবৃত্তির টাকা আত্নসাতের সময় তাকে হাতেনাতে ধরে ফেলেন ওই বিদ্যালয়ের সভাপতি। পরে ঘটনাটি ফাঁস হয়ে পড়ায় তা উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট তদন্তের দাবী জানিয়েছেন ম্যানেজিং কমিটি।

অভিযোগে জানা গেছে, লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার বালাপুকুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীদের বিগত ২০১৩ইং সালের ডিসেম্বর মাসে উপবৃত্তির টাকা রুপালী ব্যাংক, আদিতমারী শাখা কর্মকর্তার উপস্থিতিতে অভিভাবকের নিকট প্রদান করা নিয়ম থাকলেও ওই দিন রুপালী ব্যাংক, আদিতমারী শাখা কর্মকর্তার বালাপুকুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এসে শুধুমাত্র মাষ্টার রোল দেখে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট উপবৃত্তির ১৯৫টি কার্ডের টাকা হস্তান্তর করে চলে যান। কিন্তু প্রধান শিক্ষক শ্রী জগদিশ চন্দ্র রায় যোগদানের পর থেকে উপবৃত্তির টাকা বিতরণে ২০টাকা কর্তনসহ ভুয়া ছাত্র/ছাত্রীদের নামে কার্ড তৈরি করে উপবৃত্তির টাকা আতœসাত করে আসছে। ১৭মে ১৯৫জন সুবিধাভোগী ছাত্র/ছাত্রীদের উপবৃত্তি টাকা বিতরণ কালে ১৮৬টি কার্ডের টাকা দেওয়া হলে ৯টি কার্ডের কোন অভিভাবকের সন্ধান পাওয়া যায়নি। যা সভাপতির নিকট প্রমান হিসেবে রক্ষিত রয়েছে।

খোঁজ খবর নিয়ে জানা গেছে, বালাপুকুর এলাকার প্রায় ৯টি পরিবার ৪/৫বছর যাবত ঢাকায় বসবাস করছেন এমন পরিবারের ছেলে/মেয়ের নাম ব্যবহার করে অভিভাবকদের ছবি দিয়ে ভুয়া কার্ড তৈরি করেছেন। উপবৃত্তির টাকা বিতরণে ২০টাকা কর্তনের কারণ চাইলে প্রধান শিক্ষক বিভিন্ন খরচের অজুহাত তুলেন। এছাড়াও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক যোগদানের পর থেকে নিয়ম অনুযায়ী সকাল ১০টায় স্কুল আসার কথা থাকলেও তিনি ১২টার দিকে একবার লুঙ্গী পড়ে বিদ্যালয়ে আসেন। এসে শুধুমাত্র হাজিরা খাতায় স্বাক্ষর করে ১/২ঘন্টার মধ্যে বিদ্যালয ত্যাগ করেন। জরুরী প্রয়োজন ছাড়া আর তিনি বিদ্যালয়ে আসেন না। তিনি শুধুমাত্র দুপুরে বিদ্যালয়ে চাকরীর ক্ষেত্রে হাজিরা দিয়ে সকাল-বিকাল নিজের সংসারের কৃষি কাজে বেশি ব্যস্ত থাকেন। আর এ নিয়ে সহকারী শিক্ষকসহ এলাকাবাসীর মনে প্রশ্ন দেখা দিয়েছে। তিনি শিক্ষক হয়ে কিভাবে স্কুল ফাঁকি দিয়ে দিনের বেশী ভাগ সময় সাংসারি কাজে কাটান। তাছাড়াও বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীদের “জাতীয় সঙ্গীত” পরিবেশ ছাড়াই ক্লাস শুরু করে দেন সহকারী শিক্ষকরা। এমনকি ওই বিদ্যালয়ে কোন জাতীয় বা আর্ন্তজাতিক দিবস পালন করা হয় না। ফলে বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীরা জাতীয় সঙ্গীত ও দিবস সর্ম্পকে তেমন কোন কিছুই জানেন না। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নিয়মিত মাসিক কোন আলোচনা সভা হয় না, চলতি বছরের প্রায় ৬মাস অতিবাহিত হলেও ম্যানেজিং কমিটির সভার আয়োজনের নোটিশ করানো হয়েছে। কিন্তু তাও অনুষ্টিত হয়নি। বিদ্যালয়ের উন্নয়ন খাতের বিবিধ ব্যয়, পুরাতন খাতা ও বই বিক্রির টাকা যাচ্ছে কোথায়। বিদ্যালয়ের টিউবওয়েলটি অযতেœ গোড়া নষ্টের উপক্রম হয়েছে, দরজা-জালানা ভাঙ্গাচুরা, বাথরুম নোংরা পরিবেশ এভাবে কোমলমতি ছাত্র/ছাত্রীদের চলছে পাঠদান।

ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক বীর মুক্তিযোদ্ধা মমতাজ হোসেন বলেন, প্রধান শিক্ষক অনেক আগে থেকে উপবৃত্তির টাকা আত্নসাত করে আসছে। এনিয়ে সহকারী শিক্ষকসহ প্রধান শিক্ষকের ধস্তাধস্তি হয়েছে। উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানোর পরেও কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি। বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী জগদিশ চন্দ্রর সাথে সরেজমিনে গত ৭জুন বিদ্যালয় গিয়ে এসব অনিয়মের ব্যাপাওে জানতে চাইলে, তিনি কোন মন্তব্য করতে রাজি হননি। তিনি আরো বলেন, শিক্ষা অফিসার আমার নিকটতম মানুষ, তার সাথে আমার কথা হয়েছে, আপনারা তার সাথে কথা বলুন, তিনি আমাকে এসব বিষয় তথ্য দিতে নিষেধ করেছেন।

ম্যানেজিং কমিটির সভাপতি নজরুল ইসলাম বলেন, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শ্রী জগদিশ চন্দ্র রায় যোগদানের পর থেকে কি পরিমাণ অনিয়ম-দুর্নীতির, সেচ্ছাচারীতাসহ ভুয়া নামে উপবৃত্তির টাকা আত্নসাত করেছেন তা তদন্ত করলে প্রমাণ পাওয়া যাবে।

এ ব্যাপারে আদিতমারী উপজেলা শিক্ষা অফিসার আমিরুল হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, প্রধান শিক্ষকের দুর্নীতির অভিযোগ পেলে তার বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্তে প্রমান হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful