Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০ :: ১২ কার্তিক ১৪২৭ :: সময়- ৯ : ৪৪ পুর্বাহ্ন
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / ২৫ হাজার ৪৩টি ওয়েব সাইট নিয়ে জাতীয় তথ্য বাতায়নের যাত্রা শুরু

২৫ হাজার ৪৩টি ওয়েব সাইট নিয়ে জাতীয় তথ্য বাতায়নের যাত্রা শুরু

WEb-Siteডেস্ক রিপোর্ট : আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো জাতীয় তথ্য বাতায়ন। সরকারের বিভিন্ন সংস্থার ২৫ হাজার ৪৩টি ওয়েব সাইটকে যুক্ত করে সোমবার আনুষ্ঠানিকভাবে এই ওয়েব পোর্টালের (www.bangladesh.gov.bd) যাত্রা শুরু হয়েছে।

এর মধ্য দিয়ে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত, উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ার এক অনুপম বাতায়ন উন্মুক্ত হলো। তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক অনুষ্ঠানে ‘জাতীয় তথ্য বাতায়ন’ নামের এই ওয়েব সাইট উদ্বোধন করেন। তিনি ল্যাপটপের বোতাম টিপে কুমিল্লা জেলা প্রশাসনের সঙ্গে ভিডিও কনফারেন্সে অংশ নেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্ত একসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচির উদ্যোগ ও তত্ত্বাবধানে এবং ইউএনডিপি ও ইউএসএআইডি এর কারিগরি সহায়তায় বিশ্বের বৃহত্তম এই ওয়েব পোর্টাল তৈরী করা হয়েছে।খবর বাসস।

এই পোর্টালে রয়েছে ইউনিয়ন পর্যায়ের ৪ হাজার ৫৫০, উপজেলার ১৪,৬৪০, জেলার ৪০৩২, বিভাগের ৪৫৫, জেলা পরিষদের ৬৪, উপজেলা পরিষদের ৪৮৮, মন্ত্রণালয় ও বিভাগের ৫৫, পরিদফতরের ৩৪৫ এবং সিটি করপোরেশন ও পৌরসভার ৪১৪টি ওয়েব সাইট।

এই ওয়েবসাইটে ২০ লাখ কন্টেন্ট আছে এবং তথ্য ও সেবা পেতে এবং স্বচ্ছ, দায়িত্বশীল, উদ্যমী ও জন-বান্ধব প্রশাসন গঠনে সেগুলোর মানোন্নয়ন করা হয়েছে। নাগরিকরা খুব সহজেই কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, আইন, পর্যটন, মানব সম্পদ উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা সংক্রান্ত তথ্য সংগ্রহ করতে পারবে।

পাশাপাশি, পোর্টালে শিক্ষা প্রতিষ্ঠান, বিজ্ঞপ্তি, গেজেট, চারশটি ই-সার্ভিস, সরকারি ফরম, সটিজেন চার্টার, কর্মকর্তাদের তালিকা, সাত লাখেরও বেশি ই-ডিরেক্টরি, মুক্তিযোদ্ধাদের তালিকা, উন্নয়ন কার্যক্রম সম্পর্কিত তথ্য, জনপ্রতিনিধিবৃন্দ, ন্যাশনাল ই-সার্ভিস ও বিভিন্ন প্রকল্পসহ ২০ লাখ কন্টেন্ট আছে।

উপরন্তু, বিভিন্ন পর্যটন স্থান, প্রাকৃতিক সৌন্দর্য, প্রত্নতাত্ত্বিক স্থাপনা এবং ঐতিহাসিক জায়গার ৪০ হাজার ছবি এই ওয়েব পোর্টালে রয়েছে।

জাতীয় ওয়েব পোর্টালের বিশেষত্ব হচ্ছে- এই পোর্টালের ২৫ হাজার ৪৩টি ওয়েব সাইটের যে কোনটি থেকে যেকোন নাগরিক সবগুলো দেখতে পারেন। ‘ন্যাশনাল ওয়েব পোর্টাল’- এর জন্য মোট ৫০ হাজার কর্মকর্তা ও কর্মচারিকে প্রশিক্ষণ দেয়া হয়।

উদ্বোধন অনুষ্ঠানে জয় ‘ডিজিটাল বাংলাদেশ’ গঠনে আওয়ামী লীগ সরকারের দৃঢ় প্রত্যয়ের কথা উল্লেখ করেন এবং এ কর্মসূচির সাফল্য কামনা করেন। বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকীর কথা উল্লেখ করে তিনি বলেন, দেশের সবচেয়ে পুরনো ও ঐতিহ্যবাহী এ দলের কারণেই জনগণ ‘ডিজিটাল বিপ্লব’ প্রত্যক্ষ করছে।

তিনি বলেন, ‘আওয়ামী লীগের জন্ম না হলে এই ডিজিটাল সার্ভিস অথবা ডিজিটাল সেবা বাংলাদেশে সম্ভব হতো না’। প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা বলেন, সরকারি কার্যক্রমের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে আওয়ামী লীগ সরকার দ্রুততার সঙ্গে দেশে ‘ই-গভর্নমেন্ট’ প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে।

জয় বলেন, ২৫ হাজার ৪৩ ওয়েবসাইট সমন্বয়ে গঠিত ‘জাতীয় ওয়েব পোর্টাল’ বিশ্বের সবচেয়ে বড় ওয়েব পোর্টাল। আর কোন দেশের এত বেশি সংখ্যক সরকারি ওয়েবসাইট নাই। তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের ‘ডিজিটাল’ বিপ্লবের উদ্দেশ্য ছিল দেশ থেকে ‘ডিজিটাল’ বিভক্তি দূর করা এবং এর ফলে সাধারণ মানুষ এই ‘ডিজিটাল’ বিপ্লবের সুফল পাচ্ছেন।

জয় আরো বলেন, বর্তমান সরকার ‘ডিজিটাল’ পদ্ধতিতে সাধারন জনগনের জীবনযাত্রা সহজ করতে এবং দ্রুততার সঙ্গে ও সহজে জনগনের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে চায়।

তিনি ২৫ হাজার ওয়েবসাইট নির্মানের জন্য ‘এটুআই’ কর্মসূচি এবং বেসিস-এর অধীন স্থানীয় আইটি ফার্মগুলোসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। এগুলোর অধিকাংশই স্থানীয় আইটি ফার্মগুলো তৈরি করেছে উল্লেখ করে তিনি বলেন, ‘কেউ কল্পনাই করতে পারবে না যে এতদ্রুত ওয়েব সাইটগুলো নির্মান করা হয়েছে এবং এজন্য আমি গর্ব অনুভব করি।’

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব আব্দুস সোবহান সিকদার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে মন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য, বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও পদস্থ সরকারি কর্মকর্তাবৃন্দ এবং উন্নয়ন অংশীদারদের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful