Templates by BIGtheme NET
আজ- শনিবার, ২৪ অক্টোবর, ২০২০ :: ৯ কার্তিক ১৪২৭ :: সময়- ৬ : ৩৮ পুর্বাহ্ন
Home / উত্তরবাংলা স্পেশাল / বিশেষ প্রতিবেদন: আবার অশান্ত হয়ে উঠছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

বিশেষ প্রতিবেদন: আবার অশান্ত হয়ে উঠছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

BRU logoমহিউদ্দিন মখদুমী: রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে উপ-রেজিস্ট্রার পদে ডেপুটেশনে অনিয়ম করে নিয়োগে দানের অভিযোগ দানা বেঁধে উঠেছে। ঐ নিয়োগ বাতিলের দাবিতে ৪২তম সিন্ডিকেট সভা বসার আগেই বিভিন্ন প্রশাসনিক পদ থেকে ১২ জন শিক্ষক পদত্যাগ করেছেন।

পদত্যাগ পত্র জমাদানকারীরা হলেন, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোরশেদ হোসেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলেন প্রভোস্ট আবুল কালাম মোহাম্মদ ফরিদুল আলম, একই হলের হাউজ টিউটর মো. রাশিউল আজম খান, খন্দকার জাহাঙ্গীর আলম ও মোস্তাফিজুর রহমান, শেখ ফজিলাতুন্নেসা হলের ভারপ্রাপ্ত প্রভোস্ট জাহিদ হোসেন, হাউজ টিউটর এইচ এম তারিকুল ইসলাম, খন্দকার শারমীন আশরাফি, তাসনীম হোমাইদা, মোস্তাফিজুর রহমান,  বিশ্ববিদ্যালয় সাইবার স্টোরের পরিচালক আবুল কালাম মো. ফরিদুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরির পরিচালক ড. মতিউর রহমান ও সহকারী প্রোক্টর শাহ জামান এবং মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক প্রফেসর ড. শরীফা সালোয়া রিনা।

অন্যদিকে, উপ-রেজিস্ট্রার নিয়োগ বাতিলের দাবিতে কর্মকর্তারা টানা পাঁচ দিন ধরে অনশন,ধর্মঘটসহ নানান রকম কর্মসূচী পালন করে আসছে। কঠোর কর্মসূচীর দিকে যাচ্ছেন তারা। বিষয়টি নিয়ে আলোচনা করতে গেলে শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ প্রগতিশীল শিক্ষক সমাজের কয়েকজন শিক্ষকের সাথে অসৌজন্যমূলক আচরণ করেছেন উপাচার্য। শিক্ষক, কর্মকর্তাদের অনড় আন্দোলনের মুখে ক্রমেই আবার আবার অশান্ত হয়ে উঠছে বেরোবি।

বেরোবি সূত্র জানায়, উপাচার্য ড. একেএম নূর-উন-নবী উপ-রেজিস্ট্রার হিসেবে ডেপুটেশনে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার এটিএম এমদাদুল আলমকে নিয়োগ প্রদান করেছেন। অথচ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বিগত৩১/৩/২০০৯ তারিখের বিমকের স্মারক নং ইউজিসি/প্রশা:/পাব:বিশ্ব/৫১১/০৮/২১৩১ এ উপ-রেজিস্ট্রার নিয়োগ ধারায় বলা হয়েছে“উন্মুক্ত বিজ্ঞাপনের মাধ্যমে রাজস্ব খাতে নিয়োগের যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন-পূর্বক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে”। কিন্তু বর্তমান উপাচার্য অজ্ঞাত কারণে ইউজিসি অনুমোদিত উপ-রেজিস্ট্রার পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি,মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজ ও মহান মুক্তিযুদ্ধের চেতনা, আদর্শ ও মূল্যবোধে উজ্জীবিত শিক্ষকবৃন্দের সংগঠন নীল দল এবং কর্মকর্তারা এর বিরোধিতা করে অনিয়মের ঐ নিয়োগ বাতিলের দাবিতে পৃথক পৃথক ভাবে প্রতিবাদ সমাবেশ,স্মারকলিপি পেশও মানব-বন্ধন কর্মসূচী পালন করেছেন।

এদিকে উপ-রেজিস্ট্রার হিসেবে নিয়োগ পাওয়া এটিএম এমদাদুল আলমকে বৈধতা দিতে আজ শনিবার বিকেলে ৪২তম সিন্ডিকেট সভা আহ্বান করেছে উপাচার্য।

মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক ড. শরিফা সালোয়া ডিনা জানান, উন্মুক্ত বিজ্ঞপ্তি ছাড়াই বহিরাগত উপ-রেজিস্ট্রার নিয়োগ দেয়া প্রসঙ্গে গত ১৭ জুন আলোচনার জন্য উপাচার্য মহোদয় শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ প্রগতিশীল শিক্ষক সমাজের কয়েকজন শিক্ষককে অফিসে ডেকে নিয়ে অপমান করেছেন। সামগ্রিক বিবেচনায় আমরা প্রশাসনিক ১২ টি পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।

বেরোবি কর্মকর্তা এটিজিএম গোলাম ফিরোজ অভিযোগ করে বলেন, ১২তম সিন্ডিকেটে অনুমোদিত বেরোবি কর্মকর্তাদের পদোন্নতি/আপগ্রেডেশন নীতিমালা অনুযায়ী যথাসময়ে পদোন্নতি/আপগ্রেডেশন দেয়া হলে সহকারী রেজিস্ট্রার/ডেপুটি রেজিস্ট্রার পদ মর্যাদার একাধিক কর্মকর্তা বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপূর্ণ কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারতো । কিন্তু, তা না করে নীতিমালাটিকে রিভিউয়ের নামে কালক্ষেপণের কৌশল নেওয়া হয়েছে। আবার সিনিয়র কর্মকর্তাদের দায়িত্বপূর্ণ কর্মকাণ্ডে অংশগ্রহণের সুযোগ না দিয়ে শৃঙ্খলা-হীনতার দৃষ্টান্ত স্থাপন করা হচ্ছে। সামগ্রিক ভাবে উপাচার্য আমাদের সাথে স্ব-বিরোধী আচরণ করছেন। উন্মুক্ত বিজ্ঞপ্তি ছাড়াই বহিরাগত উপ-রেজিস্ট্রার নিয়োগ দিয়ে নৈতিক অধিকার থেকে আমাদের বঞ্চিত করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা ক্ষোভের সাথে বলেন,বর্তমান উপাচার্য কথা বলেন বেশী, শোনেন কম। বলতে গেলেই বিপাকে পড়তে হয়। বর্তমান তার স্বৈরাচারী মনোভাব, কোন শিক্ষক-কর্মকর্তাকে মূল্যায়ন না করা, গোপনে রেজিস্টার নিয়োগ, শিক্ষকদের সাথে অসৌজন্যমূলক আচরণ, শিক্ষা ছুটি না দেওয়া, তাদের অনেক নৈতিক অধিকার থেকে বঞ্চিত করা সহ ভিসির বিভিন্ন অনিয়মের প্রতিবাদে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের ক্ষোভের আগুন দানা বেঁধে উঠছে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful