Templates by BIGtheme NET
আজ- শনিবার, ৩১ অক্টোবর, ২০২০ :: ১৬ কার্তিক ১৪২৭ :: সময়- ১২ : ৪৭ অপরাহ্ন
Home / উত্তরবাংলা স্পেশাল / চাদঁমনি! সমাজ সেবার বিরল দৃষ্টান্ত

চাদঁমনি! সমাজ সেবার বিরল দৃষ্টান্ত

DULAL HAZIরনজিত রায়, জলঢাকা (নীলফামারী) প্রতিনিধি: চাদঁমনি ! এক অনাথ আশ্রমের নাম। অথচ যারা এ আশ্রমের আশ্রীতা । তারা কেউ নিজেকে অনাথ মনে করেন না।ভালবাসার চাদঁরে পিতা মাতার ছায়া তারা সব টুকু এখানে পান।

নীলফামারীর জলঢাকা সদর থেকে ৮কিঃমিঃ দুরে আকাঁ বাকাঁ পথের শস্য শ্যামলা সুন্দর সুফলার গ্রামটির নাম চাওড়াডাঙ্গী। আর এখানে অবস্থিত চাদঁমনি আশ্রমটি।যিনি এ প্রতিষ্ঠানটির নামকরন ও পরিচালনা করেন তিনি হলেন পিজিরুল আলম দুলাল হাজী। তিনি আবার সবার কাছে চাদঁমামা নামেও পরিচিত। কর্মজীবনে তিনি উত্তরা ব্যাংকের এ জি এম ছিলেন এবং অবসরের টাকাসহ সারা জীবনের তিল তিল করে শ্রম দিয়ে সঞ্চিত অর্থটুকু ব্যয় করেছেন সমাজের ঝড়ে পড়া নানা বর্নের কন্যা শিশুদের মাঝে ।এর মধ্যে হরিজন পল্লীর মেয়েদেরও বুকে আগলে নিয়েছেন। সু-শিক্ষায় শিক্ষিত করছেন তাদের ।পড়ালেখার পাশাপাশি কবিতা আবৃতি,বিতর্ক প্রতিযোগীতা,মঞ্চ নাটক সহ অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকেন। এছাড়াও দ্বি বার্ষিক মেলার আয়োজন করে থাকেন। যা চাদমনি DULAL HAZI - Copyমেলা নামে খ্যাত। বাবা মোসলেম উদ্দিন মারা গেছেন অনেকদিন আগেই। মা ও বেচে নেই। দাম্পত্য জীবনে তিনি নিঃসন্তান। এক মাত্র সহধর্মীনী তিনিও তাকে ছেড়ে গেছেন পৃথিবী ছেড়ে।

শৈশবের দুলাল আজ সত্তোর্ধ্ব বৃদ্ধ। তবুও অলসতা নেই। এখোনো খোজঁ করে বেড়ান, কার বাড়ীতে খাবার নেই, কার মেয়ের যৌতুকের জন্য বিয়ে হচ্ছে না, বিনা চিকিৎসায় কে ভুগছে।

এমনকি বাল্য বিবাহ রোধকল্পে প্রায় তিনি প্রশাসনের দরজায় কড়া নাড়েন।নিজ দায়িত্বে প্রায় দুইশ পরিবারকে বাল্য বিবাহকে না বলার জন্য অভিভাবকদের অনুরোধ করে আসছেন। এবং তার এই কার্যক্রমকে আরো দৃঢ় ভাবে কার্যকর করার জন্য প্রতিমাসে তার চাদঁমনি কন্যাদের নিয়ে একটি র‌্যালী বের হয় এবং এ র‌্যালীর শ্লোগান হলো বাল্য বিবাহ বন্ধ কর বন্ধ করতে হবে।

দেশের উত্তর জনপদের ১৬টি জেলার মধ্যে অনাথ শিশুদের নিজ খরচে আগলে রেখেছেন এমন নজির নেই। ১৯৯৯ সালে মাত্র ৫জন অনাথ শিশুকে নিয়ে তিনি এ প্রতিষ্ঠানটির যাত্রা শুরু করলেও বর্তমানে এর সংখ্যা ২০৭ জন। অনাবাসিক রয়েছে ১৭ জন,এদের মধ্যে ৮জনই হরিজন পল্লীর মেয়ে। এরা সবাই বিভিন্ন স্কুল ও কলেজে লেখা পড়া করছে। প্রতিষ্ঠানটির জন্ম লগ্ন থেকে ২৮জন এসএসসি ও ১২জন এইচ এস সি পাশ করেছে।এবং ডিগ্রীতে অধ্যয়নরত রয়েছে ২জন। বয়সের ভাড়ে নূজ্ব্য হাজী দুলাল একজন সাদা মনের মানুষ।পারবেন কি ? তিনি সমস্ত বাধার দেয়াল টপকিয়ে এ প্রতিষ্ঠানটি ধরে রাখতে? এ প্রশ্ন সচেতন মহলের হলেও কে হবে এর কান্ডারী? কে করবে এর দেখভা?

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful