Templates by BIGtheme NET
আজ- সোমবার, ২৬ অক্টোবর, ২০২০ :: ১১ কার্তিক ১৪২৭ :: সময়- ৪ : ৪০ অপরাহ্ন
Home / শিল্প ও সাহিত্য / একুশে পদকপ্রাপ্ত কবি আবুল হোসেন আর নেই

একুশে পদকপ্রাপ্ত কবি আবুল হোসেন আর নেই

abul hosen kobiএকুশে পদকপ্রাপ্ত কবি আবুল হোসেন আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি রবিবার রাত ১০টার দিকে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর। তিনি দুই ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী এবং ভক্ত রেখে গেছেন। তিনি বার্ধক্যজনিত কারণে মারা গেছেন বলে হাসপাতাল সূত্রে জানানো হয়।

স্কয়ার হাসপাতালের নার্স ইনচার্জ সোহেল রানা তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘পরিবারের লোকজন কবি আবুল হোসেনকে রবিবার রাত সাড়ে ১০টার দিকে হাসপাতালে নিয়ে আসেন। কিন্তু হাসপাতালে নিয়ে আসার পথে তার মৃত্যু হয়।’

বাংলাদেশের প্রখ্যাত এই কবি ১৯২২ সালের ১৫ আগস্ট তার নানাবাড়ি বাগেরহাট জেলার ফকিরহাট থানার আড়ুয়াভাঙা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পৈত্রিক বাড়ি খুলনা জেলার বর্তমান রূপসা থানার দেয়াড়াগ্রামে। তার শৈশব কেটেছে এই গ্রামেই। এরপর বাবার চাকরির কারণে শৈশবেই চলে আসতে হয় তাকে যশোর জেলায়। সেখানে তিনি ১৯২৯ সালে সাত বছর বয়সে কলিজিয়েট স্কুলে ভর্তি হন। এরপর আবারও বাবার চাকরির বদলির কারণে কুষ্টিয়া জেলায় বসবাস শুরু করেন। তিনি সেখানকার কুষ্টিয়া হাইস্কুলে নবম শ্রেণীতে ভর্তি হন। ১৯৩৭ সালে ওই স্কুল থেকেই তিনি মেট্রিক পাস করেন। মেট্রিক পাস করার পর তিনি কলকাতা প্রেসিডেন্সি কলেজে আইএ ভর্তি হন। ১৯৪২ সালে তিনি প্রেসিডেন্সি কলেজ থেকেই অর্থনীতিতে বিএ অনার্স শেষ করেন।

প্রেসিডেন্সি কলেজে পড়ার সময়ই ১৯৪০ সালে প্রকাশিত হয় কবির প্রথম কবিতার বই ‘নব বসন্ত’। শুধু কবিতাই নয় তিনি উপন্যাস, গদ্য এবং স্মৃতিকথামূলক গ্রন্থও রচনা করেছেন। এ ছাড়া তিনি ‘পার্বত্যের পথে’ নামক ভ্রমণ কাহিনীও লিখেছেন।

কবির কর্মজীবন শুরু হয় ১৯৪৬ সালে কলকাতা আয়কর কমিশনারের অফিসে এক্সামিনার অব অ্যাকাউন্টস পদে যোগদানের মধ্য দিয়ে। এরপর দীর্ঘ সরকারি চাকরি জীবন শেষে তিনি ১৯৮২ সালে যুগ্ম-সচিব হিসেবে অবসর গ্রহণ করেন। ১৯৫৮ সালে তিনি প্রখ্যাত লেখক আকবর উদ্দিনের জ্যেষ্ঠ কন্যা সাহানার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তিনি তার দীর্ঘ সাহিত্য জীবনে একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, জাতীয় কবিতা পুরস্কার, নাসিরুদ্দিন স্বর্ণপদকসহ বিভিন্ন সম্মাননা পান।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful