আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

মুড়ি তৈরী হচ্ছে বিষাক্ত হাইড্রোজ দিয়ে

শনিবার, ৫ জুলাই ২০১৪, রাত ০২:০৫

দিনাজপুর প্রতিনিধি: মাহে মজানে ইফতারের প্রধান অনুসঙ্গ হচ্ছে মুড়ি। আর এ মুড়ির চাহিদা ব্যাপক হওয়ায় বৃহত্তর দিনাজপুরে এক শ্রেণীর অসাধু মুড়ি ব্যাবসায়ী বিষাক্ত হাইড্রোজ  মিশিয়ে তৈরী করছে মুড়ি। সাদা ভেজাল মুড়ি তৈরী করে জেলার  হাট বাজারে দেদারছে করছে বাজারজাত । হাইড্রোজ মেশানো মুড়ি কিনে প্রতারিত হচ্ছেন সাধারণ মানুষ । এই মুড়ি খেয়ে মানব দেহে উচ্চ রক্ত চাপ,আলসার, ক্যান্সারসহ নানান রোগের ঝুঁকি বাড়ছে ।
মুড়ির চাল উৎপাদনের অন্যতম ক্ষেত্র দিনাজপুর। জেলা শহরের রাজবাটী,মাতা সাগর,পুলহাট, ফুলবাড়ী উপজেলার আলাদীপুর, দাসপাড়া, পাকাপান ও বাড়াই গ্রামের শতাধিক পরিবার মুড়ি উৎপাদন ও ব্যবসার সঙ্গে জড়িত। এরা একসময় বিশুদ্ধ মুড়ি তৈরি করলেও বাজারে টিকে থাকতে এখন বেছে নিয়েছে হাইড্রোজসহ ক্ষতিকর রাসায়নিক মেশানোর পথ। এসব  মহিলারাই মুড়ি তৈরী থেকে শুরু করে বিক্রির কাজও করেন । তারা মুড়িতে হাইড্রোজ মেশানোর কথা স্বীকার করছেন।দিনাজপুর রেলবাজার হাটের মুড়ি বিক্রেতা অমিতা বালা জানালেন,“হামার করার কিছুই নাই। ভালো,সাদা ফট ফটে দেখা না গেইলে মাইষে মুড়ি নেয় না। এ জইন্যে আমরা মুড়িত হাইড্রোস দেই। দেখতে সাদা ও সুন্দর হওয়ায় ক্রেতারা আকৃষ্ট হচ্ছেন হাইড্রোজ মেশানো মুড়িতে। ক্রেতারা  না জেনেই কিনছেন হাইড্রোজ মেশানো বিষাক্ত মুড়ি। আর এসব মুড়ি মানব দেহে যে কি প্রভাব ফেলছে তা অনেকের অজানা। মুড়ি কিনতে আসা ক্রেতা আবু সাঈদ জানান, আমরাতো আর ইচ্ছে করে এসব মুড়ি নেই না। কোনটা ভালো, কোনটা খারাব আমরাতো আর জানিনা। দিনাজপুর জেলার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মাসতুরা বেগম জানালেন,হাইড্রোজ মিশ্রিত মুড়ি খেয়ে মানুষ উচ্চরক্তচাপ, আলসার ছাড়াও মরণব্যাধী ক্যান্সারেও আক্রান্ত হচ্ছে। এসব  মহিলারাই মুড়ি তৈরী থেকে শুরু করে বিক্রির কাজও করেন । তারা মুড়িতে হাইড্রোজ মেশানোর কথা স্বীকার করছেন। সাদা  মুড়ির চাহিদা রয়েছে বাজারে । ক্রেতাদের আকৃষ্ট করার জন্য মুড়ি ব্যাবসায়ীরা রাসায়নিক সার,সোডা সহ হাইড্রোজ মেশাচ্ছেন মুড়িতে। তাছাড়া বর্তমানে কারখানার তৈরী  হাইড্রোজ মেশানো সাদা মুড়ির বাজার  দখল করায় বাধ্য হয়ে তারাও মুড়িতে হাইড্রোজ ব্যাবহার করছেন । কিন্তু বাজারে মুড়ি ব্যবসায়ীরা তা অস্বীকার করছেন। হাইড্রোজ মিশ্রিত মুড়ি তৈরী ও বাজারজাত করণে প্রতিরোধ গড়তে কঠোর হস্তক্ষেপ দেয়ার কথা জানিয়েছেন দিনাজপুর জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী। তিনি বলেন, আমরা শীঘ্রই এ ব্যাপারে কঠোর ব্যবস্থা নিবো। মাহে রমজানে ইফতারের প্রধান অনুসঙ্গ মুড়ি। আর এই মুড়িতে মেশানো হচ্ছে, প্রাণঘাতি হাইড্রোস। আর এই হাইড্রোস মেশানো মুড়ি খেয়ে মানব দেহে নানান জটিল রোগসহ মানুষ মৃত্যুর মুখে ঝুঁকে পড়ছে। তাই শুধু লোক দেখানো ভেজাল বিরোধী অভিযান নয়, স্বাস্থ্য সম্মত মুড়ি তৈরী ও বাজারজাত করণে স্থানীয় প্রশাসন কঠোর হস্তক্ষেপ নিবেন-এমনটাই প্রত্যাশা সাধারণ মানুষের।
 

মন্তব্য করুন


 

Link copied