আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবাকে কবর দিতে ছেলের বাঁধা ॥ পুলিশের হস্তক্ষেপে দাফন সম্পন্ন       নীলফামারীতে স্বামীর প্রথম বিয়ের খবরে নববধূ দ্বিতীয় স্ত্রীর আত্মহত্যা ॥ স্বামী গ্রেপ্তার       রংপুরবাসীর জন্য সরকারি চাকরি, পদ ১৫৯       স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা      

 width=
 

ঠাকুরগাঁওয়ে ভুট্টার দাম না থাকায় চাষিরা হতাশ

শনিবার, ৫ জুলাই ২০১৪, দুপুর ১২:২৭

ঠাকুরগাঁওয়ে চলতি বছর ভুট্টার বাম্পার ফলন হয়েছে। ভুট্টা ওঠার শুরুতে চাষিরা ভালো দাম পেলেও বর্তমানে ভুট্টা বিক্রি হচ্ছে একেবারেই কম দামে। বিক্রি হলেও টাকা পাচ্ছেন না। অনেক চাষি ভুট্টা শুকিয়ে বাড়িতেই রেখে দিচ্ছেন। অপর দিকে ভুট্টার দাম কম হওয়ায় স্থানীয় মহাজনরা ভুট্টা মজুদ করা শুরু করেছেন।

কৃষি অফিস ও ভুট্টা চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, চলতি বছরে ঠাকুরগাঁও জেলায় প্রায় ১২ হাজার হেক্টর জমিতে ভুট্টার চাষ করা হয়েছে। প্রতি বিঘা জমিতে ৪০ মণ থেকে ৪৫ মণ হারে ভুট্টার ফলন হলেও বাজারে গত বছরের তুলনায় কম দামে ভুট্টা বিক্রয় হচ্ছে।

বর্তমানে প্রতিমণ ভুট্টার বিভিন্ন হাট বাজারে ৮ শ’ টাকা থেকে সাড়ে ৯শ’ টাকায় বিক্রয় হচ্ছে। প্রতি বিঘা জমিতে ৬ হাজার থেকে ৭ হাজার টাকা খরচ হয়েছে এবং লীজ নিয়ে ভুট্টা চাষিদের ১০ থেকে ১২ হাজার টাকা খরচ হয়েছে। অনেকেই ৫-৬ হাজার টাকা বিঘা জমি লিজ নিয়ে ভুট্টার চাষ করে দাম না থাকায় সেই সব কৃষক বেশি বিপাকে পড়েছে। বোরো ধানের চেয়ে ভুট্টা চাষে ঝামেলা কম ও প্রাকৃতিক দুর্যোগ ভুট্টা চাষিদের তেমন ক্ষতি হয় না বলেই অনেকেই বোরো ধানের আবাদ বাদ দিয়ে ভুট্টা চাষে বেশি ঝুঁকে পরেছে।

অপরদিকে ভুট্টা মাড়াই মেশিন দিয়ে ব্যবসা করে উপার্জন করছেন। কম সময়ে অনেক ভুট্টা মাড়াই করা যায় ফলে খুব জনপ্রিয় হয়ে উঠেছে মেশিনটি।

গত বছর প্রতিমণ ভুট্টা এ সময় ১১ শ’ টাকা থেকে ১২ শ’ টাকায় বিক্রয় হলেও এ বছর ভূট্টার দাম ৮ শ’ টাকায় নেমে আসায় বর্গা চাষি ও লিজ নিয়ে আবাদকারীদের উত্পাদন খরচ তুলতেই হিমশিম খাচ্ছে। অধিকাংশ কৃষকই জমি থেকে ভুট্টা তুলছে না। ঠাকুরগাঁওয়ে ভূট্টা চাষিরা জমি থেকেই ভুট্টা তোলার পর তা মাড়াই করে উঠান থেকেই বিক্রয় করে। কিন্তু এ বছর ভুট্টার হঠাত্ দাম না থাকায় কৃষকরা ভুট্টা নিয়ে বিপাকে পরেছেন।

ঠাকুরগাঁও ভুট্টা চাষি খাদেমুল ইসলাম, সেরেকুল জানান, আগাম জাতের ভুট্টা ফলন ভাল ও দাম পাওয়া গেছে। পরবর্তীতে বৃষ্টি না হওয়ায় অনেক ক্ষেতে ফলন ভাল হয়নি। গতবারের তুলনায় অনেকটা কম দামে বর্তমানে ভুট্টা বিক্রি হচ্ছে। ভুট্টা পাকা পরও বাজারে দাম না থাকায় জমিতেই রেখে দিয়েছেন অনেকে। পাকা ভুট্টা জমিতে বেশিদিন রাখা যায় না। কিন্তু বাধ্য হয়েই জমিতে রেখেছি।

ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক কমল কুমার সরকার জানান, এ বছর জেলায় ১২ হাজার হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে এবং বাম্পার ফলন হয়েছে। এই এলাকাতে বেশ কিছু মুরগী ফ্রাম গড়ে ওঠার কারণে ধান আবাদের চেয়ে ভুট্টা চাষ বেশি করছে।

Thakurgaon Vtta pic-3

মন্তব্য করুন


 

Link copied