Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০ :: ৫ কার্তিক ১৪২৭ :: সময়- ১১ : ২৯ পুর্বাহ্ন
Home / স্পোর্টস / ব্রাজিলের সামনে আজ অদম্য জার্মানি

ব্রাজিলের সামনে আজ অদম্য জার্মানি

স্পোর্টস  ডেস্ক:  আহা! কী মজা! কী মজা! সামনে নেইমার নেই; পেছনে থিয়াগো সিলভা। আক্রমণ ঠেকানোর নির্ভরযোগ্য প্রহরী নেই; নেই গোল করার এবং করানোর ম্যাজিক বয় নেইমারও। সেমিফাইনালে ব্রাজিলকে এভাবে পাওয়ার সুযোগ ক’টি দলের কপালে থাকে, বলেন? হয়তো এ-ই হচ্ছে জার্মান অধিনায়ক ফিলিপ লামের মনের কথা। যদিও তিনি গণমাধ্যমকে বলেছেন, ‘নেইমারের এভাবে খেলতে না পারাটা খুবই দুঃখজনক। তার জন্য খারাপ লাগছে।’ আজ রাত ২টায় বেলো হরিজন্তের এস্তাদিও মিনেইরোতে এ আধাভাঙা ব্রাজিলের মুখোমুখি ‘রানিং হর্স’ খ্যাত জার্মানি।

চারপাশে নানা কিসিমের পাহাড়ে ঘেরা ব্রাজিলের বেলো হরিজন্তের শহর। এ পাহাড়ের রহস্যের চেয়ে অনেক বেশি রহস্য লুকানো ফুটবল নামের দলগত এ খেলাটায়। তা না হলে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন স্পেন কেন প্রথম রাউন্ডেই নেদারল্যান্ডসের কাছে ৫ গোলের লজ্জা নিয়ে মাথা নিচু করে মাদ্রিদের বিমান ধরবে! ৬৪ বছর আগে ফিরুন। ব্রাজিল-উরুগুয়ে ফাইনাল। সেদিন সকালে ব্রাজিলকে চ্যাম্পিয়ন করে দিল দেশের সব দৈনিক। কিন্তু রাতে ঘটল উল্টো। দুর্ধর্ষ ব্রাজিল পুঁচকে উরুগুয়ের কাছে হেরে কাঁদল মাস ধরে। মারাকানার দুঃখ হিসেবে ওই দিনটি আজও উচ্চারিত হচ্ছে সরবে।

নেইমারের বিদায়ে হয়তো বাজিতে ব্রাজিলের দর নেমে গেছে; শুরু হয়েছে হায় হায় মাতম। ওজিল-মুলারের জার্মানির জয়কাব্যও লিখে ফেলছেন অনেকে। কিন্তু এটা ভুললে চলবে না, ফুটবল ১১ জনের খেলা। নেইমার-সিলভা না থাকলেও অস্কার-মার্সেলো-লুইজ-হাল্কদের অবজ্ঞা করার ফুটবলীয় শাস্তি চরম হতে পারে। এটাও মনে রাখতে হবে, লড়াই ঘুরেফিরে ইউরোপ-লাতিনে। ব্রাজিলে এখন শীতকাল, কিন্তু তাপমাত্রা বিচিত্র_ কোথাও ৩২ ডিগ্রি, কোথাও ১২ ডিগ্রি সেলসিয়াস। আজ যেখানে খেলা হবে, বেলো হরিজন্তের কথাই ধরুন_ এ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি, আবার তা কখনও নেমে যায় ১০ থেকে ১২ ডিগ্রিতে। এ তাপমাত্রা ভোগাচ্ছে ইউরোপের দলগুলোকে। এ আবহাওয়া সমস্যা হতে পারে রানিং হর্স খ্যাত জার্মানিরও।

ফুটবল ইতিহাসের নিষ্ঠুরতম সময়ে দাঁড়িয়ে সেলেসাওদের ব্রাজিল। এ সময় অতীত ইতিহাস আসছে ঘুরেফিরে সান্ত্বনার বাণী হয়ে। ১৯৬২ বিশ্বকাপে পেলে আহত হয়ে দ্বিতীয় ম্যাচে মাঠ ছাড়ার পরও কাপ নিয়ে ঘরে ফিরেছিল ব্রাজিল। নেইমারেরও কামনা, ব্রাজিল এবার কাপ জিতবে। আর ব্রাজিল দল শোককে শক্তিতে পরিণত করে কাপ জিতে তা উৎসর্গ করতে চায় বিস্ময় বালক নেইমারকেই। ব্রাজিলের জন্য এর বাইরেও আছে কিছু সুখস্মৃতি। গত ৩৯ বছরে নিজ ঘরে কোনো দলের বিপক্ষে হারেনি ব্রাজিল। লাতিনে অনুষ্ঠিত বিশ্বকাপের শিরোপাও কখনও যায়নি ইউরোপে। ফুটবলের চরিত্র যেমন রহস্যে ভরা, তেমনি নিষ্ঠুরও। সোনায় মোড়ানো সংসার ভেঙে তছনছ করে দিয়েই তার যেন আনন্দ। তা না হলে ‘৭৪-এর বিশ্বকাপের ফাইনালে কে ভেবেছিল হল্যান্ডের জোহান ক্রুয়েপের অপ্রতিরোধ্য টোটাল ফুটবল বেকেন বাওয়ারের জার্মানির কাছে এমন মার খাবে। ১৯৯৮ সালে কে ভেবেছিল রোনালদোর ব্রাজিল জিদানের ফ্রান্সের কাছে হেরে চোখে জল নিয়ে রিও ডি জেনিরোর পথ ধরবে।

স্পেশাল ওয়ান খ্যাত চেলসি কোচ হোসে মরিনহোর কথার দাম আছে। তিনি বলেছেন, ব্রাজিলের কাছে নেইমারের চেয়ে থিয়াগো সিলভা গুরুত্বপূর্ণ। কারণ ব্রাজিলের কাঠামো রক্ষণাত্মক। এ রক্ষণস্তম্ভ থেকেই মাঝমাঠ হয়ে আক্রমণে যায় ব্রাজিল। অন্যদিকে ১৭ বিশ্বকাপের ১২টি সেমিফাইনালে খেলা জার্মানি শেষ সেকেন্ড পর্যন্ত লড়ে যায়। তারা হারার আগে কখনও হারে না। এবারসহ টানা চতুর্থবার সেমিফাইনালে খেলছে জার্মানি। তাই তাদের ফাইনালের পথ ধরার ক্ষুধাটাও তীব্র। কাল রাত ২টায় আরেক সেমিফাইনালে মাঠে নামছে আর্জেন্টিনা-নেদারল্যান্ডস। মেসি-হিগুয়েনদের আর্জেন্টিনা না রোবেন-পার্সির নেদারল্যান্ডস, কে যাচ্ছে ফাইনালে_ এ প্রশ্নের উত্তরের দাম এখন মিলিয়ন মিলিয়ন ডলার।

ব্রাজিল-আর্জেন্টিনা অর্থাৎ লাতিন-লাতিন স্বপ্নের ফাইনালের কথা আলোচিত হচ্ছে বিশ্বজুড়ে। আবার জার্মান-নেদারল্যান্ডস অর্থাৎ ইউরোপ-ইউরোপ ফাইনালের স্বপ্নও দেখছেন অনেকে। কিন্তু ফুটবল যে রহস্য গোলক। সব অনুমান ভস্ম করেই যেন তার আনন্দ। শেষ পর্যন্ত কোন দুটি দল মারাকানার পথ ধরে শেষ হাসি হাসে, তা জানে কেবল ফুটবল বিধাতাই। আর মাত্র ৪৮ ঘণ্টা অপেক্ষার আগে বলাই যাচ্ছে না, স্বপ্নের ফাইনালে শ্বাসরুদ্ধকর লড়াইয়ে নামবে কোন দুটি দল। সেই ট্র্যাজিক মারাকানা এবার ব্রাজিলের জন্য কোনো হাসি অবশিষ্ট রেখেছে কিনা, নাকি মারাকানায় পেঁৗছার আগেই নতুন ট্র্যাজেডি রচিত হয়_ তা দেখতে অপেক্ষা করতে হবে আজ ভোররাত পর্যন্ত। তবে শেষ বাঁশি বাজার আগেই কোনো হিসাব-নিকাশে বিশ্বাস করবেন না। কারণ ফুটবল গোল। আর এ গোলাকার জিনিসটির চোখ নেই। কখন যে কোন গোলপোস্ট ভেদ করে, তা অনেক সময় হয়তো ফুটবলটি নিজেই জানে না।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful