Templates by BIGtheme NET
আজ- বুধবার, ২১ অক্টোবর, ২০২০ :: ৬ কার্তিক ১৪২৭ :: সময়- ২ : ০৫ অপরাহ্ন
Home / টপ নিউজ / বঙ্গোপসাগরে ১৯৪৬৭ বর্গকিলোমিটার পেয়েছে বাংলাদেশ

বঙ্গোপসাগরে ১৯৪৬৭ বর্গকিলোমিটার পেয়েছে বাংলাদেশ

উত্তর বাংলা ডেস্ক:   ভারতের কাছ থেকে বঙ্গোপসাগরে ১৯ হাজার ৪৬৭ বর্গকিলোমিটার পেয়েছে বাংলাদেশ। মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে মামলার রায় প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী। তিনি বলেন, বঙ্গোপসাগরে ২০০ নটিক্যাল মাইলের বাইরে মহীসোপানে বাংলাদেশ একচ্ছত্র অর্থনৈতিক জোনেরও মালিকানা পেয়েছে বাংলাদেশ। এছাড়া চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৫৪ নটিক্যাল মাইলের উপরও মালিকানা লাভ করেছে বাংলাদেশ।
ভারতের সাথে ২৫ হাজার ৬০২ বর্গকিলোমিটার নিয়ে বিরোধ ছিল। ২০১৩ সালের ডিসম্বেরে এই মামলার শুনানি হয় আন্তর্জাতিক সমুদ্র কনভেনশন ট্রাইবুন্যালে।
তিনি বলেন, দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৫ সালের কালোরাত্রিতে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করার পর কেউ সমুদ্রসীমা নিয়ে কথা বলেনি। ১৯৮২ সালের সমুদ্রসীমা আইনে জাতিসংঘে স্বাক্ষর করে। ২০০১ সালের জুলািই মাসে জাতিসংঘে সমুদ্রআইন কনভেশনে অনুস্বাক্ষর করে। ২০০ নটিকাল মাইল এর বাইরে মহীসোপান পাওয়ার বাধ্যবাধকতা ছিল। ২০০৯ সালের দায়িত্বপালন করার পর শেখ হাসিনা আবার পদক্ষেপ নেয়।
আন্তর্জাতিক সমুদ্রসীমা আইনরে মাধ্যমে অধিকার প্রতিষ্ঠায় শেখ হাসিনা সরকার কাজ করেছে।
নির্ধারিত সমুদ্রসীমা না থাকায় সমুদ্র সম্পাদ আহরণ মাছ ধারাসহ অনেক কাজেই আমরা বাধাগ্রস্থ হয়েছি। ২০০৯ সালের ৮ই অক্টোবর আন্তর্জাতিক শালিসী ট্রাইব্যুনালে বাংলাদেশ অভিযোগ দায়ের করে মিয়ানমার ও ভারতের বিরুদ্ধে। ২০০১২ সালে মিয়ানমারের বিরুদ্ধে আমরা রায় পাই।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful