Templates by BIGtheme NET
আজ- সোমবার, ২৬ অক্টোবর, ২০২০ :: ১১ কার্তিক ১৪২৭ :: সময়- ১০ : ৩৩ অপরাহ্ন
Home / নীলফামারী / হারিয়ে যাচ্ছে দেশী জাতের মাছ: নীলফামারীতে বছরে ঘাটতি ২২হাজার মেট্রিক টন

হারিয়ে যাচ্ছে দেশী জাতের মাছ: নীলফামারীতে বছরে ঘাটতি ২২হাজার মেট্রিক টন

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ৮ জুলাই॥ খাল বিল জলাশয় ভরাট হয়ে যাওয়ায় নীলফামারীতে দিন দিন দেশী মাছের উৎপাদন কমে যাচ্ছে। এ জেলায় বছরে ৩৩হাজার ১৬মেট্রিক টন মাছের চাহিদা থাকলেও উৎপাদন হচ্ছে মাত্র ১১হাজার ১১০মেট্রিক টন। যেখানে ঘাটতি হিসেবে রয়েছে ২১হাজার ৯০৬মেট্রিক টন মাছ।

জেলা মৎস্য অফিস সুত্র জানায়, বছরে নীলফামারী জেলার ৬ উপজেলার ৩১৮লক্ষ মাছের পোনার চাহিদা থাকলেও পোনা উৎপাদন হচ্ছে ২২৮ লক্ষ আর ঘাটতি হিসেবে থাকছে ৯০লক্ষ মাছের পোনা। পুকুর, জলাশয় এবং নদী গুলো ভরাট হয়ে যাওয়ায় এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। সুত্র মতে এ জেলায় মৎস্যজীবী রয়েছেন ৬হাজার ৬৪৫জন। যার অধিকাংশই পেশা ছেড়ে দিতে বাধ্য হচ্ছে।

জেলা মৎস্য অফিসার শাহ ইমাম জাফর সাদেক জানান, বছরের ৬মাস পানি থাকে না পুকুর,জলাশন ও নদীতে। জেলেরা পানি না থাকায় জীবিকা নির্বাহ করতে পারছে না স্বীকার করে তিনি বলেন, এ জন্য সরকার নিবন্ধনের মাধ্যমে জেলেদের পুর্নবাসন প্রক্রিয়া শুরু হয়েছে। যাতে তারা কর্মহীন সময়ে সুযোগ সুবিধা নিয়ে টিকে থাকতে পারেন।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful