Templates by BIGtheme NET
আজ- শনিবার, ২৪ অক্টোবর, ২০২০ :: ৯ কার্তিক ১৪২৭ :: সময়- ৯ : ৩৯ পুর্বাহ্ন
Home / টপ নিউজ / “তালপট্টিসহ ছয় হাজার বর্গকিলোমিটার হারাল বাংলাদেশ”

“তালপট্টিসহ ছয় হাজার বর্গকিলোমিটার হারাল বাংলাদেশ”

বাংলাদেশ-সমুদ্র-01ভারতের সঙ্গে সমুদ্রসীমা নিয়ে  মামলার রায় পক্ষে আনতে আদালতে বাংলাদেশ সরকারের তৎপরতা যথাযথ ছিল না বলে মন্তব্য করেছে বিএনপি।  তারা বলেছে, ফলে দক্ষিণ তালপট্টিসহ বাংলাদেশের ছয় হাজার বর্গকিলোমিটার এলাকা  হারাতে হয়েছে। বঙ্গোপসাগরে ভারতের নিরঙ্কুশ আধিপত্য প্রতিষ্ঠা পেয়েছে।

ভারতের সঙ্গে সমুদ্রসীমার  রায় নিয়ে বিএনপির আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে বৃহস্পতিবার গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাবেক পানিসম্পদমন্ত্রী হাফিজউদ্দিন আহমেদ, সাবেক কূটনীতিক রিয়াজ রহমান, শমসের মবিন চৌধুরী ও ইনাম আহমেদ চৌধুরী।

বাংলাদেশ-ভারতের সমুদ্রসীমা নিয়ে নেদারল্যান্ডের স্থায়ী সালিশি আদালতের  রায় গত সোমবার দুই দেশের কাছে হস্তান্তর করা হয়। রায়ে বঙ্গোপসাগরের বিরোধপূর্ণ সাড়ে ২৫ হাজার বর্গকিলোমিটার এলাকার মধ্যে প্রায় সাড়ে ১৯ হাজার বর্গকিলোমিটার এলাকা পেয়েছে বাংলাদেশ। এটা উভয় রাষ্ট্রের বিজয় বলে উল্লেখ করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজউদ্দিন বলেন, “সরকার সমুদ্র বিজয়ের যে কথা বলেছে, তা সঠিক নয়। মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা নির্ধারণেও তারা একই রকম কথা বলেছিল। কিন্তু বাস্তবে দেখা গেছে, ওই সময়ে আমরা কয়েকটি গ্যাস-তেল ব্লক হারিয়েছি।”

সাবেক পানিসম্পদমন্ত্রী বলেন,  “আন্তর্জাতিক সালিশ আদালতে বাংলাদেশের পক্ষে অভিজ্ঞ ও দক্ষ প্রতিনিধি না থাকায় সমুদ্রে আমরা ন্যায্য সীমানা পাওয়া থেকে বঞ্চিত হয়েছি। দক্ষিণ তালপট্টি হাতছাড়া হয়েছে। আমরা মনে করি, এই রায়ের মাধ্যমে বঙ্গোপসাগরে ভারতের নিরঙ্কুশ কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়েছে।”

দক্ষিণ তালপট্টি দ্বীপের বিষয়ে হাফিজউদ্দিন  বলেন, “দ্বীপটি বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশ। জিয়াউর রহমানের আমলে এই দ্বীপের মালিকানার দাবি তোলা হয়। তিনি (জিয়া) এই দ্বীপের মালিকানার বিষয়টি আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে গিয়েছিলেন। এই দ্বীপের অধিকার ছেড়ে দেয়া উচিত হয়নি।”

তালপট্টি দ্বীপ বাংলাদেশের মানচিত্রে ছিল না জানিয়ে রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলমের (আদালতে বাংলাদেশের ডেপুটি এজেন্ট) বক্তব্যের সঙ্গে দ্বিমত জানিয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন বলেন, “দক্ষিণ তালপট্টি আছে, এটি ১৯৭৫ সালের ম্যাপই প্রমাণ করে। জিয়াউর রহমানের শাসনামলে এ-সংক্রান্ত মানচিত্র প্রকাশ করা হয়েছিল। এখন ভারত পেয়েছে বলে সরকার বলছে, এর কোনো অস্তিত্ব নেই।”

শমসের মবিন  বলেন, “খুরশেদ সাহেব ওই সময়ে নৌবাহিনীতে কাজ করতেন। তিনি নৌবাহিনীর যুদ্ধজাহাজ নিয়ে তালপট্টিতে অবস্থান নিয়েছিলেন। সেখানে একটি লাইট হাউজও স্থাপন করা হয়েছিল। এখন তিনি ভিন্ন কথা বলেছেন।”

রায় প্রকাশের দিন তালপট্টি দ্বীপের বিষয়ে সরকারের পক্ষ থেকে সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি ও রিয়ার অ্যাডমিরাল মো. খুরশেদ আলম বলেছিলেন, তালপট্টি যে জায়গায় ছিল, এ সীমানা ভারতের দিকে পড়লেও এর নিচের (দক্ষিণে) বিশাল জায়গায় বাংলাদেশের অধিকার প্রতিষ্ঠিত হয়েছে।

সালিশ আদালতে বাংলাদেশের পক্ষে অভিজ্ঞ আইনজ্ঞ ও বিশেষজ্ঞদের নিয়োগ করা হয়নি বলে অভিযোগ করে বিএনপির নেতা হাফিজ বলেন, “ভারতের পক্ষে সে দেশের বিচারক পি এস রাও নিয়োগ পেয়েছেন। অথচ আমাদের পক্ষে দেশের কোনো বিচারক নয়, ঘানার নাগরিক বিচারক টমাস মেনশাহ নিয়োগ পান। পিএস রাও ভারতের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি কয়েকটি নোট-অব ডিসেন্টও দিয়েছেন। আর বাংলাদেশের পক্ষের বিচারক কোনো নোট-অব ডিসেন্ট দেননি।”

হাফিজ বলেন,  “ড. কামাল হোসেনের মতো আন্তর্জাতিক আইনজ্ঞ এবং সাবেক সচিব কে এস মোর্শেদের মতো অভিজ্ঞ ব্যক্তিদের এই ট্রাইব্যুনালের কার্যক্রমে ব্যবহার করা হয়নি। ফলে আমরা ক্ষতিগ্রস্ত হয়েছি।”

সমুদ্রসীমা রক্ষায় আগের সরকারগুলো উদাসীন ছিল- আওয়ামী লীগের নেতাদের এই বক্তব্যের জবাবে সাবেক পানিসম্পদমন্ত্রী হাফিজউদ্দিন বলেন, বিএনপি সরকার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আলাদা মেরিটাইম সেল, দক্ষ জনবল নিয়োগ, একটি আলাদা ভবনসহ বিশেষজ্ঞদের যুক্তরাষ্ট্রে পাঠিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা নিয়েছিল। কেবল তাই নয়, সে সময় সমুদ্রে জাহাজ নিয়ে জরিপও চালানো হয়েছিল। অথচ বর্তমান পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ৭৫-পরবর্তী সরকারগুলো এ বিষয়ে কোনো কাজ করেনি। এটি সঠিক নয়।”

বিএনপির নেতা বলেন, “আমরা মনে করি, এই রায়ে অনেক অসংগতি রয়েছে। আমরা কতটুক পেয়েছি বলা হলেও ভারত কতটুকু পেল, তা সরকার বলছে না। অনেক কিছুই দেশবাসী জানছে না। সে জন্য রায়ের বিষয়ে আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে বিস্তারিত ব্যাখ্যা চাই।”

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful