Templates by BIGtheme NET
আজ- সোমবার, ২৬ অক্টোবর, ২০২০ :: ১১ কার্তিক ১৪২৭ :: সময়- ৩ : ৪৪ অপরাহ্ন
Home / টপ নিউজ / আজ বিশ্ব জনসংখ্যা দিবস

আজ বিশ্ব জনসংখ্যা দিবস

উত্তরবাংলা ডেস্ক:   ১১ জুলাই, বিশ্ব জনসংখ্যা দিবস। তারুণ্যে বিনিয়োগ, আগামীর উন্নয়ন’ কে প্রতিপাদ্য করে সারা বিশ্বে পালিত হচ্ছে বিশ্ব জনসংখ্যা দিবস। এই উপলক্ষ্যে বাংলাদেশেও নানা কর্মসূচির আয়োজন করেছে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা।

বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক। প্রতিমন্ত্রী তার বক্তব্যে বাল্যবিবাহ প্রতিরোধে আইন প্রয়োগের ব্যাপারে আরও কঠোর হওয়ার আহ্বান জানান।

দিবসটি উপলক্ষ্যে পরিবার পরিকল্পনা অধিদপ্তর জাতীয় পর্যায় থেকে শুরু করে জেলা-উপজেলা পর্যায়ে র‌্যালি ও আলোচনা সভার পাশাপাশি বিভিন্ন কর্মসূচি পালন করবে।
দিবসের মূল অনুষ্ঠান হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখবেন।

অনুষ্ঠানে জনসংখ্যা কার্যক্রমে বিশেষ অবদান রাখায় মাঠ পর্যায়ে দেশের শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা কর্মী ও সেবা প্রদানকারী সংস্থাসমূহ এবং এফপি মিডিয়া এওয়ার্ড বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হবে। এছাড়া দিবসটি উপলক্ষ্যে রেডিও এবং টেলিভিশনে বিশেষ অনুষ্ঠান প্রচার, পরিবার পরিকল্পনা অধিদফতর থেকে স্মরণিকা, ব্রোশিউর, লিফলেট, পোস্টার ও বিভিন্ন দৈনিকে ক্রোড়পত্র প্রকাশ করা হবে। ডাক বিভাগের মাধ্যমে একটি স্মরক ডাকটিকেট উন্মোচন করা হবে।

বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, ছেলে মেয়ের মধ্যে কোন বৈষম্য না করে সকল বিষয়ে সমান সুযোগ দিয়ে তাদেরকে জনসম্পদে পরিণত করতে পারলে বাংলাদেশ অচিরেই সমৃদ্ধ দেশে পরিণত হবে।

আবদুল হামিদ বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় এক-চতুর্থাংশ তরুণ প্রজন্ম। তাদের শিক্ষা, সুস্বাস্থ্য ও জীবনদক্ষতার ওপর নির্ভর করছে দেশের ভবিষ্যৎ সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন। ভবিষ্যতের কাণ্ডারি হিসেবে তাই এই তরুণ প্রজন্মকে দক্ষ, সুশিক্ষিত ও সুস্বাস্থ্যের অধিকারী হিসেবে গড়ে তোলা আবশ্যক। কিশোরকাল হচ্ছে জীবন গঠনের সঠিক ও উপযুক্ত সময়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে তরুণ সম্প্রদায়কে প্রয়োজনীয় স্বাস্থ্য ও প্রজনন সেবা প্রদানের জন্য সরকারের পাশাপাশি দেশের সকল বেসরকারি সংগঠন, গণমাধ্যম, সচেতন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে জনসংখ্যার মোট ৩৩ শতাংশই কিশোর ও যুব শ্রেণি। মোট জনসংখ্যার এই গুরুত্বপূর্ণ অংশ আগামী বছরগুলোতে দেশের মোট প্রজনন হার ও জনসংখ্যা বৃদ্ধির হারকে প্রভাবিত করবে।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের তথ্যমতে, ১৯৫১ সালে বাংলাদেশে জনসংখ্যা ছিল ২ কোটি ৩ লাখ। বর্তমানে দেশের জনসংখ্যা ১৪ কোটি ২৩ লাখ ১৯ হাজার। জনসংখ্যা বৃদ্ধির বার্ষিক হার ১ দশমিক ৩৪ শতাংশ। প্রতি বর্গ কিলোমিটারে এখানে বাস করে ৯৭৯ জন মানুষ।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful