আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

থানার অদূরে নিরব চাঁদাবাজি

শনিবার, ১২ জুলাই ২০১৪, বিকাল ০৭:৩৬

শনিবার বেলা ৩টার দিকে আদিতমারী স্টেশনে চাঁদা না দেয়ায় রোগী পরিবহনের গাড়ি এক ঘন্টা আটকি রাখে চাঁদাবাজরা।

স্থানীয় লোকজন ও গাড়ি চালকরা জানান, লালমনিরহাট বুড়িমারী মহাসড়কের উপর আদিতমারী উপজেলার ১৫ কিলোমিটারের মধ্যে সাপ্টিবাড়ি বাজার, আদিতমারী স্টেশন ও নামুড়ি এ তিনটি স্থানে নিরবে চলে চাঁদাবাজি। শ্রমিক সংগঠনের বরাত দিয়ে প্রতিদিন ২৪ ঘন্টাই চলে চাঁদাবাজি। সিএনজি প্রতি ৩০টাকা, পিকাপ- টলি ৩০/৫০ টাকা, বাস প্রতি ২০টাকা হরে আদায় করা হয় চাঁদা। চাঁদা থেকে বাদ পড়ে না ঢাকার কোচগুলোও।

জেলা কালীগঞ্জ উপজেলার শিয়ালখোয়া এলাকার পিকাপ চালক দেলোয়ার হোসেন রোগী নিয়ে যাচ্ছেন রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল। তাকেও ৩০ টাকার জন্য আটকে দেয় আদিতমারী স্টেশনের চাঁদা আদায়কারী সবুজ। চালকের দাবি, রশিদ ছাড়া একটি টাকাও নয়। অপর দিকে চাঁদাবাজের দাবি, টাকা ছাড়া গাড়িও যাবে না। অবশেষে তাই হলো রোগী নিয়ে ওই পিকাপটি প্রায় ৪০ মিনিট দাঁড়িয়ে থাকলো থানা থেকে ১’শ গজ দুরে। রোগীর গাড়ি তাই স্থানীয় জনতা বারবার ছেড়ে দিতে অনুরোধ করলেও কাজে লাগে নি। নিরুপায় হয়ে স্থানীয়রা থানার ওসিকে ফোনে বিষয়টি জানালে তাৎক্ষনিক বেঁজে উঠে চাঁদাবাজ সবুজের মোবাইল। সঙ্গে সঙ্গেই চাদা না নিয়েই গাড়িটিও ছেড়ে দেয় সবুজ। স্থানীয়দের দাবি থানা পুলিশের ফেনে গাড়ি ছাড়ল সবুজ। এর কিছু পরে আদিতমারী থানার এএসআই সাঈদ এসে ওই সংগঠনের সম্পাদক এনামকে থানায় নিয়ে আবার ছেড়ে দিয়েছে। ফের পুনরায় শুরু হয় চাঁদাবাজি।

আদিতমারী স্টেশনের চাঁদা আদায়কারী সবুজ জানায়, দলীয় নেতা ও শ্রমিকদের নিয়ে তাদের ১১ সদস্য বিশিষ্ট একটি কমিটি রয়েছে। ওই কমিটির পক্ষ থেকে আদায় হয় চাঁদা। কমিটি পায় দৈনিক ৫’শ টাকা আর বাকী যা আদায় হবে সবই তার। ওই কমিটির সভাপতি শফিকুল ইসলাম ও সম্পাদক এনাম মিয়া। তারা সবাই প্রতি সপ্তাহে টাকা গুলো ভাগবাটোয়ারা করে নেয়।

এ রুটে ছোট ছোট যানবাহনের চালকদের দাবি, চাঁদাবাজির অত্যচারে তারা মহাসড়কে গাড়ি তুলতে নারাজ। ৫ কিলোমিটার না যেতেই ২০/৩০ টাকা এমনি ভাবে সারা দিনে চাঁদা দিতেই এক থেকে দেড়শত টাকা লাগে। ঘাম ঝড়ানো আয়ের প্রায় অর্ধেক চলে যায় চাঁদাবাজের হাতে। চাঁদাবাজের অত্যচার থেকে বাঁচতে তারা সরকারের উর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

আদিতমারী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম ইকবাল জানান, বিষয়টি শুনে তাদের(চাঁদাবাজদের) থানায় ডেকে নিয়ে এ ব্যাপারে নিষেধ করা হয়েছে।

মন্তব্য করুন


 

Link copied