আর্কাইভ  মঙ্গলবার ● ১৬ এপ্রিল ২০২৪ ● ৩ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   মঙ্গলবার ● ১৬ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: আজকের মেধাবী শিক্ষার্থীরাই হবে স্মার্ট বাংলাদেশের কারিগর –রংপুরে স্পীকার       রংপুরে বৃষ্টি নামে এক নারীর মরদেহ উদ্ধার       কুড়িগ্রামে অষ্টমীর স্নান করতে এসে মারা গেলেন পুরোহিত       বাস-পিকআপ সংঘর্ষে ১১ জন নিহত       উপজেলা পরিষদ নির্বাচন: রংপুরে ৩০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল       

 width=
 

প্রেম-ভালোবাসার যে পাঁচটি তথ্য জানা দরকার

বুধবার, ১৬ জুলাই ২০১৪, দুপুর ০২:৫২

১. ভালোবাসা কোনো ব্যক্তিগত আবেগের ব্যাপার নয় প্রেমের আবেগতাড়িত অনুভূতিকে কোনো ব্যক্তির ব্যক্তিগত অনুভূতি বলে মনে করা উচিত নয় বলে মনে করেন বিজ্ঞানীরা। গবেষণায় দেখা গেছে, যখন কারো প্রতি একজনের প্রেমের অনুভূতি তৈরি হয়, তখন ওই ব্যক্তিরা একে অন্যের মধ্যে নিজের প্রতিবিম্ব ফুটে উঠতে দেখেন। দুজনের চোখাচোখি, প্রাণরসায়নের টানাপড়েন, এমনকি স্নায়ুর মধ্যে মূর্ত হয়ে ওঠা আগুনের স্ফূলিঙ্গ এ প্রতিবিম্ব ফুটিয়ে তোলে। কাজেই ভালোবাসা হচ্ছে পারস্পরিক জৈবিক ঢেউ, যা একযোগে দুজনের দেহ-মনে-প্রাণে বয়ে যায়।

২. মস্তিষ্ক ও হৃদযন্ত্রের যোগাযোগকে নিরাপদ করে ভালোবাসা অনেকেই বলেন, যেসব মানুষ সমাজ ও সামাজিকতার নানা বিষয় দারুণ বোঝে, তারা নাকি দীর্ঘজীবী হয়ে থাকে। এমনটি কেন হয় তা এখনো অজানা। নতুন একটি গবেষণায় এক দল মানুষকে তাদের প্রতিদিনের জীবনে যার যার ভালোবাসার মুহূর্তগুলোকে অনুভব করতে বলা হয়। দেখা গেল, এই চর্চার ফলে তাদের ক্র্যানিয়াল নার্ভের জীবনকাল বেড়ে গেছে। এই ক্র্যানিয়াল নার্ভ বা ভাগুস নার্ভ মস্তিষ্ক ও হৃদযন্ত্রের মধ্যে সংযোগের মূল চাবিকাঠি।

৩. ভালোবাসা মানে নেতিবাচক অনুভূতির অবদমন নয় যদি ভেবে থাকেন ভালোবাসা হচ্ছে দুজনের মধ্যে শুধু সুখানুভূতির লেনদেন, তবে ভুল করছেন। দুজনের যন্ত্রণাকাতর অনুভব থেকেও ভালোবাসা বিচ্ছুরিত হয়। নেতিবাচক আবেগ দমিয়ে রাখাই প্রেম বা ভালোবাসার প্রকৃত অনুভব নয়। বস্তুত, দুজনের সমগ্র মনমানসিকতাপ্রসূত নির্যাসের প্রতি পরস্পরের সহানুভূতি বা পরদুঃখকাতরতাই ভালোবাসার নামান্তর। একের প্রতি অন্যের উদারতা এবং পারস্পরিক অনুভূতির সমন্বয়ে কাঠিন্যের বিগলনই ভালোবাসা।

৪. ভালোবাসা কখনোই বাধাগ্রস্ত হয় না আপনার বন্ধুমহল, পরিবার বা অন্য কারো প্রতি ভালোবাসা জন্মালে তা মনের অতলে কখনোই বাধাগ্রস্ত হয় না। আপনার মনে যে ভালোবাসার অস্তিত্ব রয়েছে, তার পরিচর্যায় আপনি মনের গভীর থেকে কখনোই বাধা পাবেন না। আপনার এ অনুভূতি বাধাহীনভাবে দেহ-মনে ছড়িয়ে পড়বে এবং তার গঠন সচল থাকবে যতক্ষণ পর্যন্ত আপনি নিরাপদ বোধ করবেন।

৫. ভালোবাসার চিন্তায় মস্তিষ্কের ধারণক্ষমতার পরিবর্তন ঘটে নিজের ব্যক্তিগত বা পেশাগত জীবনের নানা বিষয় নিয়ে যদি একান্তে কিছুক্ষণ চিন্তামগ্ন হতে পারেন, তবে দেখবেন অনেক বিষয়েই আপনার ধ্যানধারণার আকস্মিক পরিবর্তন আসবে। ভালোবাসার মানুষের জন্য প্রতিদিনই যদি কিছু সময় ব্যয় করেন, দেখবেন বহু জটিল কানাগলি আচমকা নতুন সম্ভাবনার পথে ঘুরে যাবে। তখন ভালোবাসার সংজ্ঞা আপনার কাছে নতুন করে ধরা দেবে।

টাইমস অব ইন্ডিয়া থেকে ভাষান্তর

মন্তব্য করুন


 

Link copied