আর্কাইভ  বুধবার ● ১৭ এপ্রিল ২০২৪ ● ৪ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   বুধবার ● ১৭ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: আজকের মেধাবী শিক্ষার্থীরাই হবে স্মার্ট বাংলাদেশের কারিগর –রংপুরে স্পীকার       রংপুরে বৃষ্টি নামে এক নারীর মরদেহ উদ্ধার       কুড়িগ্রামে অষ্টমীর স্নান করতে এসে মারা গেলেন পুরোহিত       বাস-পিকআপ সংঘর্ষে ১১ জন নিহত       উপজেলা পরিষদ নির্বাচন: রংপুরে ৩০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল       

 width=
 

পুতিনের বিমান ভেবে হামলা!

শুক্রবার, ১৮ জুলাই ২০১৪, বিকাল ০৫:৫৭

সূত্র জানায়, মালয়েশিয়ান এয়ারলাইনসের এয়ারক্রাফটের রং ও গঠনশৈলী আর রাশিয়ার প্রেসিডেন্টকে বহনকারী প্রেসিডেন্ট জেটের রং ও গঠনশৈলী প্রায় অভিন্ন। ফলে দূর থেকে মালয়েশীয় এয়ারলাইনসের এয়ারক্রাফটকে প্রেসিডেন্ট জেট হিসেবে মনে করে হামলা চালানো হতে পারে।

কারণ হিসেবে সূত্র জানায়, মালয়েশিয়ান এই জেটলাইনারের মাত্র কিছুক্ষণ আগে অনেকটা একই রকম দেখতে ভ্লাদিমির পুতিনকে বহনকারী ফ্লাইটটি একই পথে উড়ে গেছে। তবে সূত্র কোনো পক্ষকে দায়ী করেনি।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ব্রাজিলে ব্রিকস সম্মেলনে অংশ নিয়ে ব্রাজিল থেকে মস্কো ফিরে যাচ্ছিলেন। ব্রিকস সম্মেলন শেষে ব্রিকস ব্যাংক নামে নতুন একটি উন্নয়ন ব্যাংকের ঘোষণা দেওয়া হয়েছে।

রাশিয়ান এভিয়েশন সূত্রের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সিকে জানিয়েছে, ‘পুতিনকে বহনকারী বিমান এবং মালয়েশিয়ার বোয়িং বিমানটি একই উড়াল পথের একই স্থান অতিক্রম করে। বিমান দুইটি ১০ হাজার মিটার ওপরে ছিল। উড়াল পথের যে স্থানে ক্ষেপণাস্ত্র হামলা হয়, পুতিনকে বহনকারী বিমানটি মস্কোর স্থানীয় সময় ৪টা ২১ মিনিটে সে স্থানটি অতিক্রম করে। আর মালয়েশীয় বিমানটি একই স্থান অতিক্রম করে মস্কোর স্থানীয় সময় ৩টা ৪৪ মিনিটে।’

অবশ্য এই তথ্যের বিরোধিতাও আছে। ভিন্ন সূত্রে বলা হচ্ছে, পুতিনকে বহনকারী বিমানটি ইউক্রেনের বিরোধপূর্ণ এলাকা দিয়ে উড়ে যাচ্ছিল না।

প্রসঙ্গত, ক্ষেপণাস্ত্র হামলায় ভূপাতিত মালয়েশিয়ান এয়ারলাইনসের উড়োজাহাজটির ২৮০ জনই আরোহী নিহত হয়েছেন। যার মধ্যে ২৩৩ জনের জাতীয়তা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে ১০০ জনের লাশ পাওয়া গেছে। বাকিদের লাশ ছিন্নভিন্ন হয়ে যাওয়ায় শনাক্ত করা সম্ভব হচ্ছে না।

জাতীয়তা নিশ্চিত হওয়া ২৩৩ জনের মধ্যে ১৫৪ জনই হলেন ডাচ নাগরিক। আর বাকি ২৭ জন অস্ট্রেলিয়ান, ২৩ জন মালয়েশিয়ান, ১১ জন ইন্দোনেশিয়ান, ছয়জন ব্রিটিশ, চারজন জার্মান, চারজন বেলজিয়ান, তিনজন ফিলিপিনো ও একজন কানাডিয়ান। এ ছাড়া ১৫ জন ক্রুর সবাই মালয়েশিয়ান নাগরিক ছিলেন। প্রথম দিকে যুক্তরাষ্ট্রের ২৩ জন নাগরিক ওই উড়োজাহাজে ছিলেন বলে জানানো হলেও পরে এ খবর মার্কিন সংবাদমাধ্যমগুলোতে আর দেখা যায়নি। তবে উড়োজাহাজটিতে কোনো বাংলাদেশি ছিলেন কি না, তা এখন পর্যন্ত জানা যায়নি।

স্থানীয় সূত্রের উদ্ধৃতি দিয়ে ইন্টারফ্যাক্স জানায়, নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডাম থেকে কুয়ালালামপুরগামী মালয়েশিয়ান এয়ারলাইনসের বোয়িং ৭৭৭ উড়োজাহাজটি বৃহস্পতিবার আন্তর্জাতিক সময় ১৪টা ১৫ মিনিটে ইউক্রেনের শাখতেরেস্ক এলাকায় বিধ্বস্ত হয়। রুশ সীমান্ত থেকে স্থানটির দূরত্ব ৫০ কিলোমিটার। উড়োজাহাজটি আমস্টারডাম থেকে আন্তর্জাতিক সময় ১২টা ১৪ মিনিটে উড়াল দেয়। মালয়েশিয়ান সময় পরের দিন অর্থাৎ শুক্রবার ভোর ৬টা ৯ মিনিটে এটি কুয়ালালামপুরে পৌঁছানোর কথা ছিল। তথ্যসূত্র : ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি।

মন্তব্য করুন


 

Link copied