আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

ঈদের আগে টুপি ও আতরের দোকানে ভিড়

শুক্রবার, ২৫ জুলাই ২০১৪, বিকাল ০৬:৩৪

কালীগঞ্জ উপজেলা এক টুপি ক্রেতা লিটন সরকার বলেন,আতর ও নতুন টুপি-জায়নামাজ না হলে ঈদের কেনাকাটায় পূর্ণতা হয় না।

আতর-টুপি-জায়নামাজ ও তসবিহ ছাড়াও ঈদের কেনাকাটা যেন পূর্ণতাই পায় না। তাই শেষ মুহূর্তে পছন্দের পোশাক কেনার পাশাপাশি অনেকে ছুটছেন টুপির দোকানে। আতর, টুপি আর জায়নামাজের পাশাপাশি সুরমাও কিনছেন অনেকে।

সব বয়সের ক্রেতার চাহিদাকে মাথায় রেখে নিজেদের সম্ভার সাজিয়েছেন দোকানিরা। লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার,তুষভান্ডার বাজারে ছোট ও বড় দোকানে থেকে শুরু করে ফুটপাতের দোকানে দোকানে এখন আতর-টুপি কেনার ভিড় জমেছে।

আতর কেনা প্রসঙ্গে তিনি বলেন, সুগন্ধির সৌরভে মেতে উঠতে কে না চায়। একটুখানি সুগন্ধির সুবাস মনকে এক অন্যরকম ভালো লাগায় ভরিয়ে দেয়। এই সৌরভ যতখানি নিজের ভালো লাগার, ততখানি চারপাশের মানুষের জন্যও। ঈদে পাঞ্জাবি যেমন চাই-ই চাই, ঠিক তেমনি চাই একটুখানি আতর। এজন্য আমার কাছে আতরের কদর একটু বেশী । সরেজমিনে দেখা গেছে, শুক্রবার জুম্মাতুল বিদা ও লাইলাতুল কদর হওয়ায় বেলাল ও সাংবাদিক শাহীনের মতো অনেকেই এসেছেন টুপি-জায়নামাজ-আতরের দোকানে।

উপজেলার দোকানীরা জানিয়েছেন, সৌদি আরব, ফ্রান্স এবং ভারত থেকে বিভিন্ন ব্র্যন্ডের আতর এসেছে এবারের ঈদ বাজারে। বিদেশি আতরের পাশাপাশি দেশি আতরের চাহিদাও রয়েছে বেশ। তবে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে ফুলের হালকা সুগন্ধযুক্ত আতর। জেসমিন, দিলরুবা, ফেরদৌস এবং ইরানি আতরের দাম ৯০ থেকে ২২০ টাকা।

তারা জানান, গোল, নুরানী, আল কবির, আল শহিদ, আল ফারুক, লেইস, পুশিকাটা পুঁতি, জালি, আড়ি, এসি, সাতে, টরে ইত্যাদি বিভিন্ন ধরনের টুপি বর্তমানে বেশি চলছে। এসব টুপি সর্বনিম্ন ২৫ টাকা থেকে সর্বোচ্চ ২৬০ টাকায়ও বিক্রি হচ্ছে। তবে মাঝারি মানের টুপি ৪৫ টাকা থেকে ১৮০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। আর বিদেশি টুপির মধ্যে তুর্কি, পাকিস্তানি লেইস, পিপসি, চায়নাসহ হরেক নামের নজরকাড়া নকশার টুপি রয়েছে। চীনা টুপি ১০০ থেকে ১৫০ টাকা, পাকিস্তানি টুপি ১৫০ থেকে ৪০০, ভারতীয় টুপি ২০ থেকে ৩০০ এবং দেশে তৈরি টুপি ২০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। বিক্রেতারা বলছেন, বাজারে যেসব জায়নামাজ পাওয়া যায় তার বেশির ভাগই বিদেশের তৈরি। এবার পাকিস্তানে তৈরি কোকার জায়নামাজ ৩৫০ থেকে ৫০০ টাকা, শাহীন ৫০০ থেকে ৬৫০, ন্যাশনাল ৪৫০ থেকে ৬০০, তুরস্কের আইরিন ৫০০ থেকে ৬০০, কাটারে নেওয়াজ ৪৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া দেশে তৈরি গ্যাভার্ডিন কাপড়ের জায়নামাজগুলো বিক্রি হচ্ছে ৮০ থেকে ১২০ টাকায়।

আতর-টুপি- জায়নামাজের পাশাপাশি তসবিহও বেশ বিক্রি হচ্ছে বলে জানান অনেক দোকানি। এবারের ঈদ বাজারে লাল মারজান, স্টার এবং আকিকসহ বিভিন্ন দামি পাথরের তসবিহর চাহিদা বেশি। প্রকার ভেদে এসবের দাম ১০০ থেকে ২ হাজার টাকা। ঈদের আরেক অনুসঙ্গ সৌদি আরবের সুরমা প্রতি তোলা বিক্রি হচ্ছে ৫০ টাকা দামে।

সুগন্ধি আতরের ব্যবসায়ী শাহাজাহান মুন্সী ও ইয়াসিন আলী রিজু বলেন, সাধারণত ঈদেই আতরের চাহিদা থাকে সবচেয়ে বেশি। ঈদের দিন মনমাতানো সুরভিতে চারপাশ ফুরফুরে করতে আতরের বিকল্প নেই। যার কারণে ক্রেতারা শেষ সময়ে আতরের দোকানে ভিড় জমিয়েছেন।

নোনা কসমেটিক দোকানদার বলেন, পোশাক-আশাক সারা বছরই বিক্রি হলেও ঈদ এলে টুপির কদর বাড়ে। তবে যারা পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন, তাদের কাছে টুপির বড় সংগ্রহ এমনিতেই থাকে। তারপরও ঈদের আগে নতুন টুপি যোগ করে নতুন আনন্দ। তিনি জানান, এ কারণে ঈদের আগে টুপি বিক্রি হচ্ছে ভালো।

মন্তব্য করুন


 

Link copied