আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

হরিজনদের মধ্য থেকে জাত সুইপার নিয়োগ না হওয়ায় ফুঁসে উঠেছে ঠাকুরগাঁওয়ের দলিতরা

রবিবার, ১০ আগস্ট ২০১৪, দুপুর ০৪:৪০

নিয়োগটা দিয়েই ঈদের বন্ধ হওয়ায় , কয়েকদিন আন্দোলন বন্ধ থাকলেও ঈদের বন্ধ শেষে হাসপাতাল ও সিভিল সার্জন অফিস চালু হওয়ার সঙ্গে সঙ্গেই আবার ফুঁসে উঠেছে নিয়োগ বঞ্চিতরা।

সুইপাররা প্রকাশ্যেই বলছেন , তাদের কাছ ুেথকে ১০/১২ লাখ টাকা করে দাবী করা হয়েছিল , কিন্তু জাত সুইপাররা যে জীবন যাপন করে তাতে করে তাদের পক্ষে এত টাকা দেয়া সম্ভব ছিল না। তবে শুধু সুইপার নয় নিয়োগ করা ১২টি পদেই লক্ষ লক্ষ টাকার বিনিময়ে দূর্নীতি করে নিযোগ করা হযেছে বলে সিভিল সার্জনসহ নিয়োগকারী কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ এনেছে নিয়োগ বঞ্চিতরা।

বাংলাদেশে হরিজন সম্প্রদায়ের মৌলিক দাবী দাওয়া পূরণ প্রশ্নে গত ২৯ মে ২০১২ তারিখে প্রধান মন্ত্রীর সুষ্পষ্ট নির্দেষে প্রধানমন্ত্রী কার্যালয়ের পরিচালক (যুগ্ম প্রধান) শেখ মোঃ আব্দুল আহাদ সাক্ষরিত পরিপত্রে জাত হরিজন সম্প্রদায়ের জন্য সরকারি-বেসরকারী-সায়ত্বশাসিত প্রতিষ্ঠানে শতকরা ৮০ ভাগ কোটা বরাদ্দ রাখা সত্বেও ঠাকুরগাঁও সিভিল সার্জন কার্যালয়ে ৫ জন ইন্টারভিউ দিয়েও ৬টি পদের একটিতেও নিয়োগ পায়নি জাত সুইপাররা। সুইপার ঝাড়–দার পদে জয়পতি বাষ্পর , সপন বাষ্পর , লিপি বাষ্পর , কাজল বাষ্পরসহ মোট পাঁচজন জাত সুইপার দরখাস্ত করলেও এবং ইন্টারভিউ দিলেও ২৪ জুলাইয়ে নিয়োগ দেয়া হয় আবু সালাম , কেলি দাস , মিনতি দাস , রামানন্দ দাস , আবির দাস ও সুব্রত দাসকে। নিয়োগপ্রাপ্তদের ইতিহাস ঘেটে দেখা যায় , এদের কেউই জাত হরিজন সুইপার নয় । আবু সালাম মুসলমান এবং বাকি চারজন হিন্দু দাস সম্প্রদায়ের।

অথচ প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে সরকারের জনপ্রশাসন বিভাগের এক সার্কুলারে গত১০/১০/২০১২তারিখে স্বাস্থ্য মন্ত্রণালয়কে এই মর্মে সুষ্পষ্টভাবে অবগত করানো হয় যে , এ ধরনের পদের কমপক্ষে শতকরা আশি ভাগ জাত হরিজনদেও জন্য বরাদ্দ থাকবে। অথচ একজনকেও এ পদে নিয়োগ দেয়া হয়নি ঠাকুরগাঁও সিভিল সার্জনের সাম্প্রতিক নিয়োগে।

এদিকে নিয়োগে দূর্নীতি ও অনিয়মের অভিযোগ এনে হাসপাতালের সাবেক কর্মচারী মাজেদুল হক সহ নিয়োগ বঞ্চিতদের স্বজনরা সাবেক পানিসম্পদ মন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য রমেশ চন্দ্র সেনের কাছে লিখিত অভিযোগ দায়ের করে। তাতে তারা উল্লেখ করে , বিরাট টাকার অংকের বিনিময়ে নিয়োগপ্রাপ্তদেও মধ্যে রয়েছে জেলা সিনেটারি ইন্সপেক্টর ফারুকের ভাইগ্না স্বাস্থ্য সহকারী মুক্তারুল ও ভাতিজি স্বাস্থ্য সহকারি নাসরীনের অবৈধ নিয়োগ হয়।

এছাড়া স্টোর কিপার জাহাঙ্গীরের আত্মিয়কে ওয়ার্ড বয় ও একাউন্টেন্ট , নিয়োগ কমিটির সচিব ও মুসলমান সুইপার বাবুলের স্ত্রী আফসানা মিমি সম্পাকে আয়া পদে নিয়োগ দেয়া হয়েছে। অভিযোগে জানা যায় , এই বাবুলের আরো দুই ভাই জিয়াউর ও মোতালেবকে ইতিপূর্বের নিয়োগে চাকুরি দেয়া হয়েছে।

ঈদের বন্ধে তাড়াহুরো করে নিয়োগ ও যোগদান করানো হলেও সিভিল সার্জন কার্যালয় ঘেরাও করে কার্যালয়ের গেটে, সিড়িতে , জানলায় মলমুত্র সহ বিভিন্ন ধরনের ময়লা ফেলে প্রতিবাদ প্রদর্শন করেন জাত সুইপাররা। ফলে হাসপাতাল ও আশপাশে অবস্থানকারী মানুষ দুর্গন্ধে দিশেহারা হয়ে পরে, কেউ কেউ বমি করেন আবার কেউ কেউ এ ধরনের পরিস্থিতির জন্য কর্তৃপক্ষের প্রতি ক্ষুব্ধতা প্রকাশ করেন।

হরিজন সম্প্রদায়ের সুইপারদের অভিযোগ গত ২৩ জুলাই, ২০১৩ সালে চতুর্থ শ্রেণীর সুইপার পদে ৬ জন নিয়োগের জন্য জাতীয় ও স্থানীয় দৈনিকে নিয়োগ বিজ্ঞপ্তি হয়। মোটা অংকের টাকার বিনিময়ে হরিজন সম্প্রদায়ের সুইপারদের নিয়োগ না দিয়ে বাঙালী অসুইপার , ও মুসলমান সম্প্রদায়ের প্রার্থীদের নিয়োগ দেয়ার অভিযোগ করে হরিজন সম্প্রদায়। এদিকে দেখা যায়, নিয়োগপ্রাপ্ত ৬ জনের কেউই হরিজন সম্প্রদায়ের নয় বরং ৫ জন বাঙ্গালী হিন্দু ও একজন মুসলমান সম্প্রদায়ভুক্ত , যাদের পূর্বপুরুষদের কেউই সুইপার নয়। শনিবারই স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিয়োগের জন্য নির্বাচিতদের তালিকা সিভিল সার্জন কার্যালয়ে ঝুলানো হয়, আর তারপর থেকেই হরিজন সম্প্রদায়ের মধ্যে ক্ষোভ দেখা দেয়।

এ ব্যাপারে সিভিল সার্জন ডাঃ আফজাল হোসেন তরফদার বলেন, সরকারি বিধি মোতাবেক প্রার্থীদের বাছাই করে নিয়োগ দেওয়া হয়েছে। যাদের নিয়োগ হয়েছে তাদের কাছে মূল সুইপারের সার্টিফিকেট ছিল। এ ব্যাপারে নিয়োগ বাণিজ্য করে জ্বালিয়াতির আশ্রয় নেয়া হয়েছে বলে অভিযোগ সুইপারদের। এদিকে সুইপারদের ৬টি পদ ছাড়াও অন্য ছয়টি পদেও নিয়োগে ব্যপক দূর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগে স্থানীয় এমপি রমেশ চন্দ্র সেনের কাছে স্মারকলিপি দিয়েছে নিয়োগ বঞ্চিতরা।

এ দিকে ঠাকুরগাঁও ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের দলিত ও আদিবাসি প্রোগ্রাম প্রেমদীপ’র ফোকাল পার্সন শামীম হোসেন বলেন, নিয়োগবঞ্চিত মূল হরিজনদের ব্যাপারে আমরা তাদের সাথে আছি। এটা সরকারের নিয়মনীতি লঙ্ঘন , এবং সে ব্যাপারটিতে আইনী পদক্ষেপ নেয়া উচিৎ।

মন্তব্য করুন


 

Link copied