Templates by BIGtheme NET
আজ- রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ :: ১২ আশ্বিন ১৪২৭ :: সময়- ৬ : ১৩ অপরাহ্ন
Home / টপ নিউজ / মাঘের শীতে বাঘ কাঁপে

মাঘের শীতে বাঘ কাঁপে

তাহমিন হক ববি॥ কথায় আছে-মাঘের শীতে বাঘ কাঁপে।’ মাঘের শীত এ দেশের প্রতিটি মানুষের কাছেই অন্য রকম আতঙ্ক। পৌষের সহোদরা মাঘের নামকরণ হয়েছে মঘা’ তারার নাম অনুসারে। অন্য যে কোনো সময়ের চেয়ে বেশি শীত অনুভূত হওয়ার বিশিষ্টতাও অটুট রয়েছে। এবার পৌষের শেষ সপ্তাহের তীব্র থেকে মাঝারি শৈত্যপ্রবাহে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল নীলফামারীর সৈয়দপুরে ৩ ডিগ্রি সেলসিয়াস- যা বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে কম।

এরপর ১২ দিনের ব্যাড-প্যাচ । মাঘের চেনা শীতের ছন্দ ফিরেছে উত্তরের রংপুর বিভাগের আট জেলায়। ফের একটা দাপটে ইনিংস নিয়ে এসেছে উত্তরের হাওয়া। বিভিন্ন জেলায় ইতিমধ্যেই দাপট বেড়েছে শীতের।
চলতি মৌসুমে পৌষের শেষে শীতের দাপটের পর মাঘের শুরুটা ছিল রোদের আলোয় ঝলমলে। ঠিক মধ্য মাঘের কাছাকাছি এসে উত্তরী হাওয়ার দখলদারি চলে এসেছে। আবার শীতের ঘূর্ণাবর্ত ধাক্কায় রাতের তাপমাত্রা নিচে নেমে এসেছে। শুক্রবার রাত থেকে বৃষ্টির মতো ঝিরিঝিরি কুয়াশা ঝরছে। ঘন কুয়াশায় ১০ গজ দূরের কোন কিছু দেখা যায় না। শনিবার দুপুর ১২ টা পর্যন্ত ঘন ভারী কুয়াশার চাদরে ঢাকা ছিল এ অঞ্চল। হিমালয় পাহাড় থেকে ধেয়ে আসা হিমেল হাওয়ায় শৈত্য প্রবাহের প্রভাবে নীলফামারীর সহ রংপুর বিভাগের ৮ জেলা জনজীবন বিপর্যস্ত শীতে কাবু হয়ে পড়েছে এ এলাকার মানুষ। ঠাণ্ডা থেকে বাঁচতে চলছে আগুন জ্বালিয়ে শীত নিবারণের আয়োজন। গত ১৩ দিনে কৃষককুল ঝলমলে রোদে ফসলের মাঠে পুরোদমে কাজ শুরু করলেও শনিবার তা থমকে দিয়েছে কনকনে শীত। সত্যিকার অর্থে বাঘ কাঁপানো শীত ।
আবহাওয়া অফিস সূত্র মতে শনিবার রংপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, সৈয়দপুরে ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, ও দিনাজপুরে ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু শীতের কনকনে দাপটটা অনুভূত করতে হয় ৩ ডিগ্রি সেলসিয়াসের মতো।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful