Templates by BIGtheme NET
আজ- শুক্রবার, ২ অক্টোবর, ২০২০ :: ১৭ আশ্বিন ১৪২৭ :: সময়- ১২ : ৩৫ পুর্বাহ্ন
Home / কুড়িগ্রাম / সাঘাটায় ১ বছরে ৪৯ নতুন কুষ্ঠ রোগী শনাক্ত, ৮৪ জনের চিকিৎসাসেবা

সাঘাটায় ১ বছরে ৪৯ নতুন কুষ্ঠ রোগী শনাক্ত, ৮৪ জনের চিকিৎসাসেবা

মোঃ ছাদেকুল ইসলাম রুবেল গাইবান্ধা থেকে: উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গাইবান্ধা-জয়পুরহাট লেপ্রসী কেয়ার প্রজেক্ট ও দি লেপ্রসী মিশন বাংলাদেশ উপজেলার গত একবছরে কুষ্ঠ রোগে আক্রান্ত সন্দেহজনক ২শ ৮৮জনকে পরীক্ষা করে তার মধ্যে ৪৯ জন কুষ্ঠ রোগী নতুন সনাক্তসহ পূর্বের রোগী সহ ৮৪জন কুষ্ঠ রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা অব্যাহত রেখেছে। ৩৫ জনকে সুস্থ করে স্বাভাবিক জীবনে ফিরে দিয়েছে।

সাঘাটা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানাযায়, জানুয়ারি-ডিসেম্বর মাস পর্যন্ত সময়ে ২শ ৮৮জন সন্দেহজনক কুষ্ঠ রোগে আক্রান্ত রোগীকে পরীক্ষা করেছে। তাদের মাঝে মাল্টি ব্যাসেলাই (এমবি)যাদের চিকিৎসার মেয়াদ বেশী প্রয়োজন এমন ১৮জন ও পসি ব্যাসেলাই (পিবি) ৬মাস চিকিৎসায় কুষ্ঠ রোগ নিরাময় সম্ভব সে ধরনের ৩১জন রোগী পায়।গত বছর ৩৫জন রোগীকে চিকিৎসা সেবা দিয়ে সুস্থ করে তোলেন ও বর্তমানে চিকিৎসাধীন রয়েছে ৩৮জন।এছাড়া রি এ্যাকশন রোগী সংখ্যা ৩জন, আলসার রোগী ৬জন,হাসপাতালে ভর্তি হওয়া রোগী ৩ জন ও উচ্চক্ষমতা সম্পন্ন পজিটিভ রোগী পাওয়া যায় ২জন। তাদের মধ্যে রি-ল্যাপস রোগী ১জন।আক্রান্তের হার গত অক্টোবর পর্যন্ত ১ দশমিকের নীচে ছিল। যার হার বেড়ে গত নভেম্বরে দাড়ায় এক দশমিক তিন আট। ডিসেম্বর মাসে দাড়ায় ১দশমিক তিন শূন্য। সাঘাটা স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচএ আমিনুল ইসলাম জানান, কুষ্ঠ রোগজীবাণু দ্বারা হয় এবং চিকিৎসায় ভালো হয়। জনগণের মাঝে রোগটি সম্পর্কে নানা কুসংস্কার থাকলেও চিকিৎসাবিজ্ঞানে এর কোন ভিত্তি নেই।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful