Templates by BIGtheme NET
আজ- রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ :: ১২ আশ্বিন ১৪২৭ :: সময়- ১০ : ০৬ পুর্বাহ্ন
Home / টপ নিউজ / রংপুরের অপরূপ রূপ….

রংপুরের অপরূপ রূপ….

জামিল সারোয়ার আহাদ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর।
রংপুর শহরের নতুন রূপ বেশ চাঙ্গা করে তোলেছে আমাকে । শহরের প্রায় পুরোটা জুড়ে ল্যাম্প পোস্ট (সড়ক বাতি) বসানো হয়েছে । বড় শহরকে পাখির দৃষ্টিতে দেখলে যেমন ল্যাম্প পোস্টগুলোর সারি সারি দৃশ্য চোখে পরে, ঠিক তেমনি রাতের দৃশ্য এখন রংপুর শহরে । যানবাহনের আধিক্য না থাকায় এ শহরে অবলীলায় যেমন  হেটে বেড়ানো যায়, তেমনি রাতের রংপুরে রিকশা ভ্রমনেও এক ধরনের ভালোলাগা তৈরি হয়েছে । এই ভালো লাগাটা আরো বেশি সুগভীর হতো যদি ফোর লেন রাস্তার কাজটি দ্রুত সম্পন্ন হতো। এ ভালোলাগা একদিনে তৈরি হয়নি ।

রংপুর দূষণমুক্ত নগরী । যানবাহনের দূষণ প্রায় নেই । বড় বড় কলকারখানার সংখ্যাও এখানে প্রায় শূন্য । ফলে শহরের আশেপাশের নদী-নালাও দূষণ থেকে মুক্ত, মুক্ত মানুষগুলোও, পশুপাখিগুলোও । পরিচ্ছন্ন এ শহরের রাতের রূপ তাই এক প্রকার সুগন্ধি-কোমল-সতেজ ও ল্যাম্প পোস্টের আলোয় আলোকিত । রংপুর শহরে হেঁটে বেড়ানো এখন ঢের আনন্দের ।আপনি শান্তি প্রিয় হলে এ শহর আপনার জন্য উৎকৃষ্ট । আড্ডায় আনন্দ খুঁজে পেতে চাইলে এ শহরের রাত আপনাকে নিরাশ করবেনা ।
এ শহরে ল্যাম্প পোস্ট আগেও ছিল । তবে ছিল সংখ্যায় নগণ্য ও স্বল্প আলো। নতুন করে বসানো হয়েছে ঢের বেশী আর খাণ্ডার-খাণ্ডার সব ল্যাম্প পোস্ট । অদ্ভুত ব্যাপার, এই রাতের আলোকে কাজে লাগিয়ে বেগবান হয়েছে ফুটপাতের হাজারো ক্ষুদ্র ব্যবসা । যেখানে ব্যাটারী চালিত বাতির সাহায্যে ফুটপাতে ছোট্ট কুপির মত আলো জ্বালিয়ে প্রায় অন্ধকারে চলতো অল্প আয়ের মানুষের জীবনযাপনের-ক্ষুধা মেটানোর-অন্ন জোটানোর ব্যবসায়িক প্রচেষ্টা । সেখানে আজ ল্যাম্প পোস্টের আলোয় নতুনভাবে  আলোকিত হয়েছে তাদের ব্যবসা । অবহেলায় যে শহর বঞ্চিত থেকেছে যুগের পর যুগ, সে শহরে আজ উজ্জ্বল ল্যাম্প পোস্টের আগমনে অনেক রাত অবধি শহরের প্রধান মোড়গুলোতে কাজের ব্যস্ততা চোখে পড়ে । দৃশ্যমান হয়েছে ব্যবসার গতি, মানুষের চাঞ্চল্য, যানবাহনের ছুটোছুটি, সব মিলিয়ে রংপুর শহরের একটু বেশি জেগে থাকা । ফুটপাতের ওই ফল-জুতো-চটপটি-বাদাম-পত্রিকা বিক্রেতার আখের গোছাতে একটু বিলম্ব প্রমাণ করে এই শহরের এগিয়ে যাওয়া । ইদানীং শহরটা তাই একটু দেরিতে ঘুমোতে যায় । পরদিন কিন্তু খুব ভোরেই তার ঘুম ভাঙ্গে, শুরু হয় কর্মচাঞ্চল্য । খাতা কলমে পিছিয়ে থাকা এ শহরটাকে এগিয়ে নিতে রংপুরবাসীর চেষ্টা-আগ্রহ-মায়া-মমতার কমতি নেই। শহরের প্রায় প্রতিটি কর্মস্থল তাই আরও বেশী কর্মচঞ্চল হয়ে উঠে । রাত অবধি । অনেক রাত । সাথে থাকে ল্যাম্প পোস্ট ও তার আলো। এবং আমার পায়ের নিরব-নিঝুম গন্তব্যহীন হেঁটে চলা…..

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful