আর্কাইভ  শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ● ৬ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ        খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল      

 width=
 

অসচেতন প্রান্তিক কৃষকরা সরকারি সুবিধা বঞ্চিত

শনিবার, ১৩ ডিসেম্বর ২০১৪, দুপুর ০৩:১৫

শনিবার দুপুরে রঙ্গপুর সাহিত্য পরিষদ ভবনে সাংবাদিকদের সাথে মিট দ্য প্রেসে তিনি একথা বলেন।

বঙ্কিম বলেন, ভূমিসহ অন্যান্য সম্পদে প্রবেশাধিকারের অভাব ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের অবস্থাকে ক্ষতিগ্রস্থ করছে। পর্যাপ্ত ও সঠিক সরকারি ব্যবস্থা সুবিধার অভাব, কৃষি উপকরণের উচ্চমূল্য, উৎপাদিত পণ্যের কাঙ্খিত মূল্য বঞ্চিত, জলবায়ু পরিবর্তনজনিত সংকট বা চ্যালেঞ্জ, দরিদ্র, ঋণগ্রস্থতা, আর্থিক সম্পদে প্রবেশাধিকার না থাকায় ক্ষুদ্র প্রান্তিক কৃষকেরা তাদের ন্যায্য অধিকার থেকে নানাভাবে বঞ্চিত হচ্ছে।

বেসরকারি উন্নয়ন সংস্থা সোস্যাল ইক্যুঅলিটি ফর ইফেকটিভ ডেভেলপমেন্ট (সীড) আয়োজিত মিট দ্য প্রেসে সংস্থার প্রজেক্ট অফিসার আফরোজা সুলতানা, রংপুর চিত্রের নির্বাহী সম্পাদক সাংবাদিক সুশান্ত ভৌমিক বক্তব্য রাখেন।

এসময় খাদ্য নিরাপত্তার বিষয়ে গুরুত্বারোপ করে বক্তরা বলেন, খাদ্য নিরাপত্তা সম্পর্কিত কর্মকান্ডে ও সিদ্ধান্ত নির্ধারণি কার্যক্রমে দ্ররিদ ও বিপদাপন্ন প্রান্তিক কৃষক এবং জেলেদের অংশগ্রহণ ও প্রভাব বৃদ্ধি করতে হবে। পাশাপাশি তাদেও সাংগঠনিক সক্ষমতা বৃদ্ধি ও ক্ষমতায়নের মাধ্যমে খাদ্য নিরাপত্তা অধিকার বাস্তবায়নে সরকারি উদ্যোগ সম্পর্কে জনসচেতনতা বাড়াতে হবে।

উল্লেখ্য, সীড ২০০৪ সাল থেকে সমাজের হতদরিদ্র ও পিছিয়ে পড়া প্রান্তিক জনগোষ্টীর জন্য কাজ করে আসছে। এর পরিপ্রেক্ষিতে রংপুর জেলার কাউনিয়া উপজেলার ৪টি ইউনিয়নে গত বছরের জানুয়ারী থেকে তারা খাদ্য নিরাপত্তা সুশাসন বিষয়ক কার্যক্রম বাস্তবায়ন করছে।

মন্তব্য করুন


 

Link copied