আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবাকে কবর দিতে ছেলের বাঁধা ॥ পুলিশের হস্তক্ষেপে দাফন সম্পন্ন       নীলফামারীতে স্বামীর প্রথম বিয়ের খবরে নববধূ দ্বিতীয় স্ত্রীর আত্মহত্যা ॥ স্বামী গ্রেপ্তার       রংপুরবাসীর জন্য সরকারি চাকরি, পদ ১৫৯       স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা      

 width=
 

সন্তানকে কড়া শাসনে রাখার ফল মারাত্মক

বৃহস্পতিবার, ৮ জানুয়ারী ২০১৫, দুপুর ০৩:২৪

মিথ্যা বলায় পটু

কারণে অকারণে বকা ও অতিরিক্ত কড়া শাসন আপনার সন্তানকে মিথ্যা বলায় পটু করে তুলতে পারে। সত্যি কথা বললে বাবা-মা বকা দেবে এই ভয়ে সন্তান ছোট খাটো ব্যপারে মিথ্যা বলার অভ্যাস গড়ে তোলে। এভাবে ছোট খাটো মিথ্যা বলা আপনার সন্তানকে বড়ধরনের মিথ্যাবাদীতে পরিণত করবে। তাই সন্তান যেন আপনাকে বন্ধু ভেবে ভালো-মন্দ ভাগাভাগি করে নেয়। তখন তার ভুলগুলো শুধরে দিতে পারবেন।

খিটখিটে মেজাজ

অতিরিক্ত কড়া শাসনে যেসব সন্তান বড় হয় তারা সাধারণত খিটখিটে মেজাজের হয়ে থাকে। সারাক্ষণ বকা ঝকা ও মার খেলে সন্তান একগুয়ে হয়ে ওঠে। এক সময়ে এসব ছেলে মেয়েদের কঠিন মারধোর বা বকা দিয়েও শাসন করা যায় না। কারণ শাসন ও বকা তাদের গা সওয়া হয়ে যায়।

উদ্ধত আচরণ

সন্তানকে অতিরিক্ত কড়া নিয়মের মাঝে রাখলে তার মধ্যে নিয়ম ভাঙার প্রবণতা কাজ করবে। একটু দম ফেলার জন্য সে নিয়মের বাইরে যেতে আকর্ষণ বোধ করবে। যে কোনো নিয়ম ভঙ্গ করার মাঝে সে আনন্দও খুঁজে পাবে। নিয়ম ভাঙাকে সে চ্যালেঞ্জ হিসেবে নিলে তার আচরণ উদ্ধত হওয়ায় স্বাভাবিক।

আত্মবিশ্বাসের অভাব

খুব বেশি শাসনে বড় হওয়া সন্তানদের মাঝে আত্মবিশ্বাসের অভাব থাকে। বিশেষ করে যেসব অভিভাবক সন্তানের প্রতিটি কাজেই ভুল ধরেন, সেসব সন্তানের মাঝে আত্মবিশ্বাস কম থাকে। ফলে জীবনে প্রতি পদক্ষেপে তাদের হোঁচট খেতে হয়।

নিষিদ্ধ বস্তুর প্রতি আকর্ষণ

অতিরিক্ত কড়া শাসনে যারা বড় হয় তাদের নিষিদ্ধ বস্তুর প্রতি আকর্ষণ বেশি থাকে। নেশার জগতে পা বাড়ানোর প্রবণতাও বেশি থাকে। নিষিদ্ধ সব কিছুর প্রতিই অতিরিক্ত আকর্ষণের কারণে অধিকাংশ সময়েই তারা বিপথে যায়।

মন্তব্য করুন


 

Link copied