আর্কাইভ  শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ● ৬ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ        খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল      

 width=
 

নতুন শহীদ মিনার: নতুন উদ্দীপনায় নীলফামারী

বৃহস্পতিবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৫, রাত ০৯:২২

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ১৯ ফেব্রুয়ারী॥ বাঙালির আবহমান সংগ্রামী চেতনার প্রতীক শহীদ মিনার। ১৯৫২ সালে সালাম, বরকত, রফিক জব্বারসহ ভাষা শহীদদের রক্তে বিনিময়ে অর্জিত এ স্মৃতির মিনার। শহীদ মিনার আমাদের বারবার স্মরণ করিয়ে দেয় এ জাতি বীরের জাতি।শহীদ মিনার আমাদের প্রেরণা দিয়েছে বুক টানটান করে চলার। ভাষা আন্দোলনের ৫২ সালেই এই নীলফামারী শহরে কেন্দ্রীয় শহীদ মিনার স্থাপন করা হয়। দীর্ঘদিনের শহীদ মিনারটিকে এবার ঢাকার জাতীয় শহীদ মিনারের আদলে বড় আকারে রূপ দেয়া হলো। আসছে ২১ ফেব্রুয়ারীর প্রথম প্রহরে ভাষা আন্দোলনের শহীদদের স্মরনে পুস্পমাল্য অর্পনের মধ্য দিয়ে নতুন শহীদ মিনারটির উদ্ধোধন করা হবে জানালেন নীলফামারী পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ। সুত্র মতে জার্মানির কেএফডাবলু ব্যাংকের অর্থায়নে এবং স্থানীয় সরকারের মাধ্যমে ২০ লাখ টাকা ব্যয়ে নীলফামারীর শহরের প্রাণকেন্দ্র পাবলিক লাইব্রেরীর পাশ্বের্¦ জেলা শহরের প্রধান সড়কের ধারে এই নতুন শহীদ মিনারটি গড়ে তোলা হয়েছে।

মুলবেদীটি ২০টি চওড়া এবং ২৫ ফুট ভু-গর্ভস্থ্য থেকে আরসিসি পিলারের মাধ্যমে ভুমি থেকে জেগে উঠা ৫০ ফুট উচ্চতার মোট ৫টি স্তম্ভের মাধ্যমে বাঙালির আবহমান সংগ্রামী চেতনাকে উপলক্ষ্য করে শহীদ মিনারের নকশাটি তৈরি করেন বীর মুক্তিযোদ্ধা বাংলাদেশ টেলিভিশনের অবসর প্রাপ্ত চিফ ডিজাইনার জি,এম,এ রাজ্জাক। স্মম্ভের পেছনে লাল গোলাকৃতি বস্তুটি যেন সূর্যোদয়ের মাধ্যমে নতুন বার্তা জানান দিচ্ছে। এ যেন পূর্ব আকাশে ভোরে সূর্য ওঠে, দূর থেকে দেখে ঠিক তেমনটাই মনে হবে।

বৃহস্পতিবার দুপুরে নতুন শহীদ চত্বরে গিয়ে দেখা যায় ২১ ফেব্রুয়ারীর আগেই এটি পরিপূর্নভাবে সাজাতে ডিজাইনার জি,এম,এ রাজ্জাক ও তার সহযোগীরা নিরলশভাবে কাজ চালিয়ে যাচ্ছেন। জি,এম,এ রাজ্জাক বলেন ঢাকার জাতীয় শহীদ মিনারের আদলেই নীলফামারীর শহীদ মিনারটির নক্সা করেছেন। তিনি মনে করেন নীলফামারীর এই কেন্দ্রীয় নতুন শহীদ মিনাটি ভাষা আন্দোলনের নতুন উদ্দীপনায় নীলফামারীর নতুন প্রজন্ম থেকে প্রবীনদের উজ্জিবিত করতে সক্ষম হবে।

মন্তব্য করুন


 

Link copied