আর্কাইভ  শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ● ৬ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ        খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল      

 width=
 

‘স্বাধীনতা এনেছি, স্বাধীনতা রাখবোই’

বৃহস্পতিবার, ২৬ মার্চ ২০১৫, সকাল ০৯:৩০

আনওয়ারুল ইসলাম রাজু

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস সুদীর্ঘ কালের। বঙ্গোপসাগরের বুক থেকে জেগে ওঠা প্রায় ছাপ্পান্ন হাজার বর্গমাইলের এই সুজলা-সুফলা দেশটির প্রতি বিজাতীয় বিদেশী শক্তির লোভ ছিল সুপ্রাচীন কাল থেকেই। নানা বেশে এদেশে এসে তারা প্রভুত্ব কায়েম করতে চেয়েছে। কিন্তু এ জনপদের স্বাধীনতাপ্রিয় মানুষ সকল বিজাতীয় প্রভুত্বের বিরুদ্ধে সোচ্চার হয়েছে কালে কালে এবং সুদীর্ঘ কালের আন্দোলন-সংগ্রামের রক্ত-পিচ্ছিল পথ বেয়ে একদিন উপনীত হয়েছে ১৯৭১এর ঐতিহাসিক ২৬শে মার্চে। সেদিন বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বাধীনতার ঘোষণার পরিপ্রেক্ষিতে বীরবাঙালি দখলদার পাকিস্তানী সেনাবাহিনীর বিরুদ্ধে এক রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। সকলের চোখে ছিল দীর্ঘ দিনের শোষণ-বঞ্চনার অবসান ঘটিয়ে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ এবং আত্মমর্যাদা সম্পন্ন একটি সুখী-সমৃদ্ধ স্বাধীন স্বদেশের স্বপ্ন ও প্রত্যাশা। স্বাধীনতা লাভের ৪৪ বছর পর এই স্বপ্ন ও প্রত্যাশা আমারা কতঠুকু পূরণ করতে পেরেছি তা স্বাভাবিক ভাবেই পর্যালোচনার দাবি রাখে।

স্বাধীনতার ৪৪ বছরে আমাদের স্বপ্ন ও প্রত্যাশার অনেকখানিই অর্জিত হয়েছে। আমরা পেয়েছি একটি স্বাধীন-সার্বভৌম দেশের মানচিত্র, পেয়েছি লাল-সবুজে আঁকা আমাদের প্রাণের পতাকা। আমরা অর্জন করেছি মৌলিক অধিকার, রাজনৈতিক ও বাক্-স্বাধীনতা। এককালের ‘তলাবিহীন ঝুড়ি’র অপবাদের অবসান ঘটিয়ে অর্থনৈতিক সমৃদ্ধির পথে আমরা অনেক দূর এগুতে সক্ষম হয়েছি। স্বাধীনতার এই পথচলায় বিশ্ব দরবারেও আমরা অর্জন করেছি মর্যাদাপূর্ণ আসন। আমাদের মাতৃভাষার জন্য সংগ্রামের দিনটি আজ সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। শিক্ষা, সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞান, তথ্য-প্রযুক্তি এমনকি খেলাধূলার ক্ষেত্রেও আমরা রেখেছি সফলতার স্বাক্ষর। সর্বোপরি, ত্রিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতাকে নস্যাৎ করার জন্য বিগত ৪৪ বছর ধরে প্রতিক্রিয়াশীল মুক্তিযুদ্ধের পরাজিত শক্তির সকল ষড়যন্ত্র ও অপতঃপরতাকে প্রতিহত করে অগ্রগতির এই ধারাকে অব্যাহত রেখে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তারপরেও অনেক ক্ষেত্রে আমার এখনও স্বাধীনতার কাক্সিক্ষত লক্ষ্যে পোঁছাতে পারিনি নানা কারণে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সোনারবাংলার স্বপ্ন দেখেছিলেন, যে স্বপ্ন বাস্তবায়নের লক্ষে এদেশের আবালবৃদ্ধবনিতা যার যা আছে তাই নিয়ে একাত্তরে ঝাঁপিয়ে পড়েছিল মরণপণ মুক্তিযুদ্ধে এবং মাতৃভূমির স্বাধীনতার জন্য হাসি মুখে জীবন বিসর্জন দিয়েছেন ত্রিশ লক্ষ শহীদ, সম্ভ্রম হারিয়েছেন লাখো মা-বোন- সেই স্বপ্ন বাস্ত বায়নে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনাকে অন্তরে ধারণ করে আমাদের সকলকে নিজ নিজ অবস্থানে থেকে দেশ ও জাতির কল্যাণে কাজ করে যাওয়ার শপথ নিতে হবে আজ। ‘স্বাধীনতা এনেছি, স্বাধীনতা রাখবোই’- এই প্রত্যাশায় লাখো শহীদের স্মৃতির প্রতি আবারো শ্রদ্ধা জানাই ।

মন্তব্য করুন


 

Link copied