আর্কাইভ  শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ● ৬ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ        খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল      

 width=
 

উত্তরাঞ্চলের একমাত্র বন গবেষণা কেন্দ্রের কাঙ্ক্ষিত উন্নয়ন নেই

বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০১৫, দুপুর ১২:৪১

দিনাজপুর বন বিভাগ বলছে, কেন্দ্রটি নিয়ন্ত্রণ করে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট। ফলে তাদের সাথে এর কোনো সংশ্লিষ্টতা নেই। আর কেন্দ্রের কর্মকর্তাদের দাবি, বন রক্ষার দায়িত্ব বন বিভাগের।
কেন্দ্র সূত্রে জানা গেছে, ১৯৬৮ সালে বিরামপুর উপজেলার খানপুর ইউনিয়নের প্রান্নাথপুর গ্রামে ১৯১ একর জমির উপর চরকাই বন গবেষণা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। চট্টগ্রাম ষোলশহরে অবস্থিত বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) বন ব্যবস্থাপনা শাখার ১১টি বিভাগের মধ্যে সিলভিকালচার রিসার্স বিভাগের কার্যক্রম পরিচালিত হয় এই কেন্দ্রটিতে।
কেন্দ্রের স্টেশন কর্মকর্তা মো. রবিউল ইসলাম (এফআইভি) জানান, বন গবেষণা কেন্দ্র হলেও এখানে কোনো গবেষণাগার বা আধুনিক যন্ত্রপাতি নেই। পুরো কেন্দ্রে আছে মাত্র দুটি কক্ষ। আর কর্মকর্তাদের জন্য বরাদ্দকৃত কক্ষ দু'টিতে বহুদিন ধরে জব্দকৃত কাঠ জমা রয়েছে। এখানে নেই কোনো সীমানা প্রাচীর। সীমানাজুড়ে কাঁটাতার বা প্রাচীর নির্মাণের জন্য তৈরি করা আরসিসি পিলারগুলো ৩৫ বছর ধরে পড়ে আছে। কর্মকর্তা-কর্মচারীদের জন্য চারটি কোয়ার্টার থাকলেও সবগুলোই বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে।
এলাকাবাসীর অভিযোগ উপযুক্ত পাহারার অভাবে চোরেরা বাগানের অনেক গাছ কেটে নিয়ে যাচ্ছে। সরকারের উচিত অনিয়ম-দুর্নীতি বন্ধ করে বনভূমি সৃষ্টি ও বৃদ্ধি করতে কেন্দ্রটিকে কাজে লাগানো।

মন্তব্য করুন


 

Link copied