Templates by BIGtheme NET
আজ- রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০ :: ৫ আশ্বিন ১৪২৭ :: সময়- ৭ : ৪৫ অপরাহ্ন
Home / টপ নিউজ / মন্তব্য প্রতিবেদন: শুধু অপসারণই নয়, বেরোবি ভিসির দুর্ণীতির বিচার হওয়া প্রয়োজন

মন্তব্য প্রতিবেদন: শুধু অপসারণই নয়, বেরোবি ভিসির দুর্ণীতির বিচার হওয়া প্রয়োজন

মুরাদ মাহমুদ, সিইও, উত্তরবাংলা ডটকম

বেগম বিশ্ববিদ্যালয়ে ভিসি বিরোধী আন্দোলন, ইউজিসি কর্তৃক নিয়োগ বাণিজ্যে ও ‍দুর্ণীতির সত্যতা পাওয়ার পর ভিসি আব্দুল জলিল অপসারণ এখন সময়ের ব্যপার। এছাড়া আগামী ৭ মে মাসে উপাচার্য আবদুল জলিল মিয়ার মেয়াদ শেষ হবে । নিজের বিদায় ঘণ্টা বেজে গেছে বুঝতে পেরে আখের গোছাতে ব্যস্ত হয়ে পরেছে ভিসি প্রফেসর ড. আব্দুল জলিল মিয়া।

সম্প্রতি অনিয়ম ও দুর্নীতির কারণে রংপুরে অবস্থিত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মু. আবদুল জলিল মিয়াকে সরিয়ে দেওয়ার সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটি। কমিটির প্রতিবেদনে বলা হয়, উপাচার্য এতটাই দুর্নীতি, আর্থিক অনিয়ম, স্বজনপ্রীতি ও বিশ্ববিদ্যালয়ের আইন লঙ্ঘন করেছেন যে তাঁকে স্বপদে বহাল রেখে বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান সমস্যার সমাধান হবে না।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, নিয়োগ, পদোন্নতিসহ বিভিন্ন ক্ষেত্রে তাঁর দুর্নীতি ও স্বজনপ্রীতি সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। একজনের (উপাচার্য) খেয়াল-খুশিমতো পরিচালিত হচ্ছে ওই শিক্ষাপ্রতিষ্ঠান।

তদন্ত কমিটির কাছে উপাচার্য স্বীকার করেছেন ১১ জন নিকটাত্মীয়কে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী পদে নিয়োগ দিয়েছেন। নিয়োগ পাওয়া উপাচার্যের নিকটাত্মীয়দের মধ্যে আছেন গবেষণা কর্মকর্তা পদে মেয়ে রুমানা ফেরদৌসী জলিল, হিসাবরক্ষক (পদে হিসাবরক্ষণ কর্মকর্তা) পদে আপন ভাই মো. মাহবুবার রহমান, আপন ভায়রা সহকারী অধ্যাপক (পরে সহযোগী) মো. গাজী মাজহারুল আনোয়ার, প্রভাষক পদে শ্যালিকার মেয়ে আরা তানজিয়া, কম্পিউটার অপারেটর (পরে শাখা কর্মকর্তা) হিসেবে ভাইয়ের মেয়ে সীমা আক্তার, বোনের মেয়ে মনিরা খাতুন, শ্যালিকার মেয়ে তাহমিনা আফরোজ, বন্ধুর মেয়ে সুভেনির, হিসাবরক্ষণ কর্মকর্তা পদে (পরে সহকারী পরিচালক) ভায়রা রেজাউল করিম শাহ, অফিস সহকারী পদে আপন শ্যালক ওবায়দুর রহমান ও এমএলএসএস পদে ভায়রার দেবর আবদুল মান্নান। উপাচার্যের ছোট ভাই মাহবুবার রহমান তৃতীয় শ্রেণীর হিসাবরক্ষক পদে যোগদান করলেও কিছুদিনের মধ্যে তাঁকে হিসাবরক্ষণ কর্মকর্তা পদে পদোন্নতি দেওয়া হয়।

তদন্ত কমিটির কাছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গত বছরের জানুয়ারি পর্যন্ত জনবলের যে তালিকা দেয়, তাতে দেখা যায় যে ইউজিসির অনুমোদনের বাইরে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী মিলিয়ে ১৪৬ জনকে নিয়োগ (অ্যাডহক ও দৈনিক হাজিরাভিত্তিক) দেওয়া হয়েছে। অতিরিক্ত জনবল নিয়োগের কারণে এই বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ঘাটতি বাজেটের পরিমাণ তিন কোটি ৮০ লাখ টাকা।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক এক কর্মকর্তা জানিয়েছে, দুর্নীতির কারণে গত ২৮ জানুয়ারির বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে এক জরুরি পত্র পাঠিয়ে বিশ্ববিদ্যালয়ের সব নিয়োগ বন্ধ করে দিলেও নতুন কৌশলে ভিসি গোপনে ২৮৬ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দিয়েছেন।  জানুয়ারি মাসের প্রথম ও শেষ সপ্তাহে তাদের নিয়োগ দেখানো হয়েছে।

সম্প্রতি ভিসির বিরুদ্ধে আন্দোলনকারী দুর্নীতিবিরোধী মঞ্চের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল (ড. আরএম হাফিজুর রহমান, ড. মতিউর রহমান, ড. তুহিন ওয়াদুদ, আশরাফুল আলম ও সহকারী রেজিস্ট্রার আমিনুর রহমান) শিক্ষা সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীর সাথে বৈঠক করে  ভিসির নানা অনিয়ম ও দুর্নীতির দালিলিক প্রমাণ উপস্থাপন করেন। বৈঠকের পরে অতিরিক্ত শিক্ষা সচিব সালাহ উদ্দিন আকবর শীঘ্রই ভিসির ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন।

এছাড়া ১০ মার্চ বিভাগীয় কমিশনারের সাথে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ১৫ সাধারন শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ‘উপাচার্যের পদত্যাগ’ সহ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা ও মতবিনিময় হয়। তিনি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের একজন সিন্ডিকেট সদস্য । তিনি আন্তরিকতার সাথে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সকল সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে শিক্ষা মন্ত্রনালয়কে অবহিত করবেন এই আশ্বাস দেন ।

সব মিলিয়ে চাপের মুখে পড়েছে ভিসি আব্দুল জলিল মিয়া। যে কোন সময় তাকে অপসারণ করা হবে বলে জানাগেছে। নিজের বিদায় নিশ্চিত জেনে ভিসি আরও বেশি মরিয়া হয়ে উঠেছে। বিভিন্ন অনিয়ম ও দুর্ণীতির মাধ্যমে বিশ্ববিদ্যালয় থেকে অর্থ সরিয়ে নিচ্ছে বলেও শোনা যাচ্ছে। ইউজিসির প্রতিবেদনে তার দুর্ণীতি এখন প্রমানিত। তাই শুধু ভিসির অপসারণই নয় দুর্ণীতির অভিযোগে তার বিচার করা, সকল অবৈধ নিয়োগ বাতিল করে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনার কোন বিকল্প নেই।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful