আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: রংপুরে ট্রাক্টর চাপায় পিষ্ট হয়ে ৪ বছরের শিশু নিহত       রংপুর বিভাগ থেকে ২০ বছরে ২ লাখ ২৭ হাজার কর্মী বিদেশ গেছেন       দিনাজপুরে ছিনতাইকৃত মালামাল উদ্ধারসহ ছিনতাইকারী চক্রের দুই সদস্য গ্রেপ্তার        জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবাকে কবর দিতে ছেলের বাঁধা ॥ পুলিশের হস্তক্ষেপে দাফন       নীলফামারীতে স্বামীর প্রথম বিয়ের খবরে নববধূ দ্বিতীয় স্ত্রীর আত্মহত্যা ॥ স্বামী গ্রেপ্তার      

 width=
 

সমুদ্রে খাবার নিয়ে সংঘর্ষে মারা গেছে শতাধিক অভিবাসী

সোমবার, ১৮ মে ২০১৫, রাত ১২:১৪

সংঘর্ষে বেঁচে যাওয়া অভিবাসীরা বিবিসিকে জানিয়েছেন, অবস্থা ছিল ভয়াবহ। আহত তিনজন পৃথকভাবে জানিয়েছেন, লোকজনকে এলোপাথাড়ি ছুরিকাঘাত, রশি দিয়ে ঝোঁলানো ও নৌযানের ওপর থেকে ফেলে দেওয়া ছিল নিত্যদিনের ঘটনা।

বাংলাদেশ ও মিয়ানমার থেকে মালয়েশিয়াগামী সাত শতাধিক অভিবাসীকে শুক্রবার সকালে সুমাত্রা দ্বীপের আচেহ উপকূল থেকে উদ্ধার করে ইন্দোনেশীয় জেলেরা। তখন ওই নৌকাগুলো ডুবে যাচ্ছিল। ইন্দোনেশিয়া সরকার এখন তাদের বাসস্থানের ব্যবস্থা করার উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে।

শনিবার বিবিসির মার্টিন প্যাটিনস ইন্দোনেশিয়ার বন্দরনগরী লাঙসায় অস্থায়ী ক্যাম্পে রাখা ওই সব অভিবাসীদের সঙ্গে কথা বলে এ ভয়াবহ তথ্য পেয়েছেন।

বিবিসি জানিয়েছে, এখনো হাজারো অভিবাসী দক্ষিণ-পূর্ব এশিয়ার জলসীমায় ভাসছে। কোনো দেশ তাদের নিজেদের জলসীমায় প্রবেশে অনুমিত দিচ্ছে না। তাদের কাছে খারাপ ও বিশুদ্ধ পানি ফুরিয়ে আসছে।

বেঁচে যাওয়া অভিবাসীরা বলেছেন, ‘সমুদ্রে যখন খাবার শেষ হয়ে যাচ্ছিল, তখন বাকি খাবার নেওয়ার জন্য এরকম তাদের মধ্যে যুদ্ধ শুরু হয়ে যায়। কেউ কেউ একে অপরকে ছুরিকাঘাত করে। আবার অনেকে নৌযান থেকে সাগরে ফেলে দেওয়া হয়। মানব পাচারকারীরা অনেকে শাস্তি হিসেবে নৌকার সঙ্গে রশি দিয়ে ঝুলিয়ে রাখে।খাবারের অভাবে অনেকে মারা যান। তাদের লাশও সমুদ্রে ফেলে দেওয়া হয়।’

অর্থনৈতিক উন্নতির জন্য বাংলাদেশ থেকে অবৈধভাবে সমুদ্রপথে বিদেশ যাওয়া ঝুঁকি নেন সেদেশে জনগণ। আর মিয়ানমার সরকারের অত্যাধিক দমননীতির কারণে অন্যত্র আশ্রয় নেওয়ার জন্য জীবন বাজি রেখে সমুদ্রে বেরিয়ে পড়েন দেশটির রোহিঙ্গা মুসলিমরা। তাদের মধ্যে অনেক নারী ও শিশু রয়েছে।

জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন প্রতিষ্ঠান অভিবাসীদের জন্য সীমান্ত উন্মুক্ত করার আহ্বান জানিয়েছে। কিন্তু প্রতিবেশী দেশগুলো সেই অনুযায়ী ব্যবস্থা নিচ্ছে না। এমনকি মিয়ানমার স্পষ্ট করে ঘোষণা দিয়েছে, রোহিঙ্গাদের তারা কখনো গ্রহণ করবে না। থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য অভিবাসী সম্মেলনেও যোগ দেবে না বলে জানিয়েছে দেশটি।

মন্তব্য করুন


 

Link copied