আর্কাইভ  শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ● ৬ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ        খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল      

 width=
 

বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা

মঙ্গলবার, ২৬ মে ২০১৫, রাত ১০:৪৪

যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত ম্যাগাজিনটি মঙ্গলবার এ তালিকা প্রকাশ করে। বিভিন্ন রকম তালিকা প্রকাশের জন্য ফোর্বস প্রকাশনা বিখ্যাত। খবর ফোর্বস ডট কমের।

ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৫৯তম প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছর ছিলেন তালিকার ৪৭ নম্বরে। টানা পঞ্চমবারের মতো তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন অ্যাঞ্জেলা মার্কেল।

এ বছর ক্ষমতাশালী ১০০ নারীর তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন- সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি রডহ্যাম ক্লিনটন। তিনি তালিকায় গত বছর ষষ্ঠ অবস্থানে ছিলেন। এরপর তৃতীয় অবস্থানে রয়েছেন ধনকুবের বিল গেটসের স্ত্রী ও দাতব্য প্রতিষ্ঠান বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহসভাপতি মেলিন্ডা গেটস।

ফোর্বস এর তালিকায় চার নম্বরে স্থান পাওয়া ক্ষমতাশালী নারী হলেন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেনেট ইয়েলিন। যিনি গত বছর ছিলেন এ তালিকার দ্বিতীয় স্থানে। এবার পঞ্চম স্থানে রয়েছেন- যুক্তরাষ্ট্রের জেনারেল মোটরসের প্রধান নির্বাহী ম্যারি বারা।

ফোর্বস এর এ ক্ষমতাধর নারীর তালিকা তৈরিতে বিশ্বে নীতিনির্ধারণীতে তাদের প্রভাব, কী পরিমাণ অর্থ তারা নিয়ন্ত্রণ কিংবা অর্জন করেন এবং গণমাধ্যমে তাদের উপস্থিতি প্রভৃতি বিষয় বিবেচনা করে নম্বর দেওয়া হয়।

ক্ষমতাসীন নারীর তালিকায়া যথাক্রমে ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নব্ম ও দশ নম্বরে রয়েছেন- আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্দ, ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফ, ফেসবুকের সিওও সারেল স্যান্ডবার্গ, ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুসান ওজস্কি ও মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা।

মন্তব্য করুন


 

Link copied