Templates by BIGtheme NET
আজ- বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০ :: ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭ :: সময়- ১১ : ১১ পুর্বাহ্ন
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / `আগামী মাসের মধ্যে প্রতি উপজেলায় ফাইবার অপটিক ক্যাবল’

`আগামী মাসের মধ্যে প্রতি উপজেলায় ফাইবার অপটিক ক্যাবল’

`প্রতি উপজেলায় ফাইবার অপটিক ক্যাবল’রাজশাহী: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশব্যাপী দ্রুতগতির ইন্টারনেটসেবা পৌঁছে দেওয়া, নেটওয়ার্ক বিল্ডিং, হিউম্যান রিসোর্স তৈরি করা, ইন্ডাস্ট্রিয়াল প্রমোশন করা এবং উপজেলা পর্যায়ে থ্রিজি সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে আমরা কাজ করে চলেছি। সেপ্টেম্বরের মধ্যে আইসিটি ডিভিশনে নিজস্ব নেটওয়ার্ক ব্যবহার করে ইনফো সরকার-২ প্রজেক্টের আওতায় প্রতিটি উপজেলায় ফাইবার অপটিক ক্যাবল পৌঁছে দেওয়া হবে।

রাজশাহীর নানকিং বাজার প্রাঙ্গণে বুধবার সকালে বাংলাদেশ ইন্টারনেট উইক-২০১৫ এর অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন। বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং গ্রামীণফোন এই উৎসবের আয়োজন করে।

তিনি আরও বলেন, প্রত্যন্ত অঞ্চলের ছাত্ররা যেন শিক্ষা-স্বাস্থ্য-চিকিৎসা ও কৃষিসেবা সম্পর্কে জেনে নিজেদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে।

রাজশাহীকে আমরা একটি আইসিটি নগরী হিসেবে গড়ে তুলতে চাই। আর সেই পরিকল্পনা নিয়ে আমরা রাজশাহীতে ৩৭ একর জায়গার ওপর বরেন্দ্র আইটি সিলিকন ভ্যালি তৈরি করছি, যেখানে রাজশাহীর হাজারো শিক্ষার্থী আইসিটির যোগ্য কর্মী হিসেবে কাজের সুযোগ পাবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, দ্রুতগতির ইন্টারনেটের জন্য কেবলমাত্র জেলা বা উপজেলা সদর পর্যায়ে থ্রিজি সেবা দিলে চলবে না। দেশের প্রত্যন্ত ইউনিয়ন পর্যায়েও থ্রিজি সেবা চালু করতে হবে। আইসিটি এখন রফতানি খাত হিসেবে পরিণত হয়েছে। বাংলাদেশে মোবাইল ও ইন্টারনেটের ব্যাপক প্রসার ঘটেছে। ইন্টারনেট আমাদের বিশ বছর এগিয়ে দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিষয়টি নিজেই উপলব্ধি করতে পেরেছেন। তাই মূল্য কমিয়ে আইসিটি সেক্টরকে আরও গতিশীল করতে তিনি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন পরিচালিত দুটি দফতরকে (আইসিটি ও বিটিআরসি) সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছেন।

ঢাকা ও রাজশাহীর পর সিলেট বিভাগসহ দেশের ৪৮৭টি উপজেলায় এই সপ্তাহ পালন করা হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বেসিস সভাপতি শামীম আহসান, বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, গ্রামীণফোনের চিফ করপোরেট এ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন, বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল, পরিচালক ও বাংলাদেশ ইন্টারনেট উইক-২০১৫ এর সহ-আহ্বায়ক আশ্রাফ আবির, পরিচালক আরিফুল হাসান অপু, নির্বাহী পরিচালক সামি আহমেদ, গ্রামীণফোনের ডিরেক্টর (স্টেকহোল্ডার রিলেশনস) ইশতিয়াক হুসেন চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

মেলায় গ্রামীণফোনের একটি প্যাভিলিয়ন, ছয়টি স্টল ও ২০টি সিঙ্গেল স্ট্যান্ড রয়েছে। বৃহস্পতিবার রাতে দুই দিনব্যাপী এই মেলা শেষ হবে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful