আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: রংপুর বিভাগ থেকে ২০ বছরে ২ লাখ ২৭ হাজার কর্মী বিদেশ গেছেন       দিনাজপুরে ছিনতাইকৃত মালামাল উদ্ধারসহ ছিনতাইকারী চক্রের দুই সদস্য গ্রেপ্তার        জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবাকে কবর দিতে ছেলের বাঁধা ॥ পুলিশের হস্তক্ষেপে দাফন       নীলফামারীতে স্বামীর প্রথম বিয়ের খবরে নববধূ দ্বিতীয় স্ত্রীর আত্মহত্যা ॥ স্বামী গ্রেপ্তার       রংপুরবাসীর জন্য সরকারি চাকরি, পদ ১৫৯      

 width=
 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নতুন ৭ টি বিভাগে আড়াইশ আসন বৃদ্ধি

মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর ২০১৫, দুপুর ০২:৫৮

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে চালু হচ্ছে সাতটি নতুন বিভাগ। এসব বিভাগে ভর্তির সুযোগ পাবেন প্রায় আড়াইশ শিক্ষার্থী। সোমবার ভর্তি পরীক্ষা কমিটির সভায় নতুন এসব বিভাগ চালুর সিদ্ধান্ত হয় বলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার উপ-নিবন্ধক এএইচএম আসলাম হোসেন।

তিনি বলেন, “২০১৪-১৫ শিক্ষাবর্ষে আটটি অনুষদের অধীনে মোট তিন হাজার ৮২৮ জন শিক্ষার্থী ভর্তি নেওয়া হয়েছে। এবার কলা অনুষদ থেকে আলাদা করে চারুকলা অনুষদ করা হয়েছে। এর ফলে এবার নয়টি অনুষদে মোট চার হাজার ৭৩ জন শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে।”

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখা জানিয়েছে, আইন অনুষদের নতুন ‘আইন ও ভূমি প্রশাসন’ বিভাগে ৫০, প্রকৌশল অনুষদের ‘ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং’ বিভাগে ৩০, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ‘ক্লিনিক্যাল সাইকোলজি’ বিভাগে ২৫ এবং বিজ্ঞান অনুষদের ‘শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান’ বিভাগে ৩০টি আসন সৃষ্টি হয়েছে।

এছাড়া চারুকলা অনুষদের ‘গ্রাফিক ডিজাইন, কারু শিল্প ও শিল্পকলার ইতিহাস’ বিভাগে ৪৫, ‘চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র’ বিভাগে ৪৫ এবং ‘মৃৎশিল্প ও ভাস্কর্য’ বিভাগে ৩০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে।

অন্যদিকে সামাজিক বিজ্ঞান অনুষদের সমাজকর্ম বিভাগে ১০টি আসন কমানো হয়েছে।

ভর্তি পরীক্ষা কমিটির সভায় ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের বিবিএ-তে ৫০ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের বিএড অনার্স কোর্সে ৫০ জন শিক্ষার্থী ভর্তির ব্যাপারেও সিদ্ধান্ত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মুহম্মদ মিজানউদ্দিন বলেন, “নতুন বিভাগগুলোয় জানুয়ারির আগেই শিক্ষক নিয়োগ ও শ্রেণীকক্ষ বরাদ্দ দেওয়া হবে।”

মন্তব্য করুন


 

Link copied