আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

তিস্তা হামাক শ্যাষ করি দিল বাহে !

রবিবার, ৪ অক্টোবর ২০১৫, দুপুর ০১:৪৯

বসত ভিটা তিস্তা গর্ভে বিলীন হওয়ার পর ৭ দিন থেকে স্থানীয় উত্তর ডাউয়াবাড়ী কমিউনিটি ক্লিনিকে পরিবার টি আশ্রয় নিয়েছেন। তাদের এক ছেলে এক মেয়ে। ছেলে রংপুর কারমাইকেল কলেজে বাংলা বিভাগের ছাত্র আর মেয়েটি নবম শ্রেণীতে পড়েন। ছেলে মেয়ের পড়াশুনার খরচ কী ভাবে বহন করবেন তা নিয়ে হতাশায় ভূগছেন পরিবারটি।

Lalmonirhat-Tista- P&c-03শনিবার বিকেলে সরেজমিনে গিয়ে দেখা যায়, লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ডাউয়াবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়টি বিলীন ও আলহাজ্ব আছের মামুদ সরকার নিম্ন মাধ্যমিক দ্বিতল বিদ্যালয়টি ক্রমশ নদীতে হেলে পড়ছে। কয়েক দিনের ভাঙ্গনে রক্ষা পায়নি বিদ্যালয়, খেলার মাঠ, হাট,মসজিদ, গাছপালা ও ফসলী জমি।

বিদ্যালয়ে শ্রেণী কক্ষের অভাবে ৬ দিন ধরে প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীদের কে খোলা আকাশের নিচে পাঠদান করিয়ে আসছেন শিক্ষকরা। প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ২শত ৮৪ জন ছাত্র/ছাত্রী লেখাপড়া করছে। আগামীতে সমাপনী পরীক্ষায় অংশ নেবেন ৪৮ জন। আলহাজ্ব আছের মামুদ সরকার নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীতে ১ শত ৭০ জন ছাত্র/ছাত্রী রয়েছেন। প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণী ছাত্রী মনোয়ারা, মোহনা, মিলি, বলেন, আমাদের স্কুল ভেঙ্গে যাওয়ায় আমরা সকলে অনেক কেঁদেছি। বর্তমানে ক্লাশে জায়গা না থাকায় দাঁড়িয়ে এবং মাটিতে বসে ক্লাস করছি। আমাদের স্কুল আমরা আগের মতই চাই ?

Lalmonirhat-Tista- P&c-04ডাউয়াবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক নুর ইসলাম জানান, শ্রেণী কক্ষ না থাকায় আমরা টিনের চালার ঘর করে কোন মতে ক্লাস নিচ্ছি। শ্রেণী কক্ষ না থাকায় পড়াশুনা ব্যহত হচ্ছে। বিষয়টি তিনি উর্দ্ধতন কর্তৃপক্ষ কে জানিয়েছি।

প্রকল্প বাস্তবায়ন অফিস সুত্রে জানা গেছে, লালমনিহাটের হাতীবান্ধা উপজেলায় ৫টি ইউনিয়নে প্রায় ৪ শত ৯৪ টি পরিবার তিস্তা ভাঙ্গেনের শিকার। এদের মধ্যে ডাউয়াবাড়ি ইউনিয়নে ২৯৫ টি, সিন্দুনা ৫৪ টি, গড্ডিমারী ৯৫ টি, পাটিকাপাড়া ৫০ টি পরিবার।

তিস্তার ভাঙনের শিকার পরিবারগুলো কেউবা ক্লিনিকে, কেউবা অন্যের জমিতে, কেউবা রাস্তার ধারে ঈদের পরের দিন থেকে আশ্রয় নিয়ে আছেন।

বাচ্চানি বেওয়া (৫০), লাইলি বেওয়া (৬০),মোরশেদা বেওয়া (৪০),রশিদুল খাঁ (৫০), খলিল মিয়া (৪০),মোকছেদুর (৪০), আব্দুস ছোবাহান (৩৮),মফিজার (৩০),সামসুল (৩৮) সহ অনেক পরিবার গৃহীন। বসত-ভিটে হারিয়ে তিস্তা পাড়ের মানুষ গুলো দিশেহারা হয়ে পড়েছে ।

Lalmonirhat-Tista- P&c-02এদিকে শনিবার বিকেলে উপজেলার উত্তর ডাউয়াবাড়ী তিস্তা নদী ভাঙ্গন কবলিত এলাকায় পরিদর্শন করেন উপজেলা চেয়ারম্যান লিয়াকত হোসেন বাচ্চু, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান সেলিম, প্রকল্প অফিসার ফেরদৌস আহম্মেদ, উপজেলা প্রকৌশলী অজয় কুমার, কৃষি অফিসার আনোয়ার হোসেন প্রমুখ।

ডাউয়াবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেলোয়ার রহমান বাবলা জানান, আমরা নদী ভাঙ্গন কবলিত ২৯৫ পরিবারকে জিআরের ৩০ কেজি করে চাউল বিতরন করেছি। আরও সাহায্যের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে আবেদন করছি।

হাতীবান্ধা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকতা (পি,আই,ও) ফেরদৌস আলম বলেন, সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেনের নিজ উদ্যোগে তিস্তার ভাঙ্গন রোধে বালির বস্তা ও বাঁশ দিয়ে পাইলিং তৈরি করে ভাঙ্গন রোধ করা হচ্ছে।

মন্তব্য করুন


 

Link copied