আর্কাইভ  বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪ ● ১৪ চৈত্র ১৪৩০
আর্কাইভ   বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

রংপুরে আবাদকৃত ঘাষ দিয়ে কি করতে চেয়েছিলো জাপানি নাগরিক?

মঙ্গলবার, ১৩ অক্টোবর ২০১৫, দুপুর ০৩:৫৮

 স্টাফ রিপোর্টার: রংপুরে দুর্বৃত্তদের গুলিতে নিহত জাপানি নাগরিক কুনিও হোশির কোয়েল ঘাসের প্রজেক্টটি গোখাদ্যে তৈরির জন্য করা হয়নি। এই জাতীয় ঘাসের উৎপাদন বাংলাদেশে এই প্রথম।

[caption id="attachment_82082" align="alignleft" width="529"] জাপানি নাগরিক কুনিও হোশির কোয়েল ঘাসের প্রজেক্ট- ছবি: রঞ্জিত দাস[/caption]

এই জাতীয় ঘাস থেকে শিল্প জ্বালানি তেল এবং উন্নতমানের জ্বালানি উৎপাদন করা সম্ভব। এছাড়া এ ঘাস থেকে চিনি, মানুষের খাওয়ার উপযুক্ত উচ্চপুষ্টিসম্পন্ন খাদ্য উৎপাদন ও সিমেন্ট তৈরির কাঁচামাল জোগান দেওয়া সম্ভব।

এসব তথ্য জানিয়েছেন রংপুর বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের উপপরিচালক ডা. সহিদুল ইসলাম।

ডা. সহিদুল জানান, গো-খাদ্যের উপযোগী নয় বিধায় জাপানি নাগরিক কুনিও হোশি তার দপ্তর থেকে এ খামারের জন্য কোনো অনুমতি নেননি। তিনি জানান, ঘাসের নমুনা সংগ্রহ করা হয়েছে। দু-একদিনের মধ্যে এ ঘাস ঢাকাস্থ প্রণিসম্পদ গবেষণাকেন্দ্রে পাঠানো হবে। তিনি এ ঘাসের নমুনা তার দপ্তরের আঙ্গিনাতে লাগিয়েছেন পরীক্ষা করার জন্য।

কুয়েল ঘাস সম্পর্কে জানতে চাইলে ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফসল ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ছোলায়মান আলী ফকির জানান, এ ঘাস বাংলাদেশে উৎপন্ন হয় না। এ জাতীয় ঘাসের কি কি গুণাগুণ রয়েছে তা পরীক্ষা করলে জানা যাবে। তবে এ জাতীয় ঘাস থেকে চিনি উৎপাদন করা যায়। ৩ অক্টোবর রংপুর নগরীর উপকণ্ঠে কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের আলুটারি এলাকায় প্রকাশ্যে বুকে পিস্তল ঠেকিয়ে কুনিওকে হত্যা করে দুর্বৃত্তরা। পুলিশ এ ঘটনায় সেদিনই সন্দেহভাজন চারজনকে আটক করে। এর মধ্যে দুইজনকে গ্রেপ্তার দেখিয়ে ১০ দিনের রিমান্ড নেওয়া হয়। বিএনপি নেতা রাশেদুন্নবী বিপ্লবকে চার দিনের মাথায় জিজ্ঞাসাবাদ শেষে জেলা হাজতে পাঠানো হয়। অপর আসামি কুনিওর ব্যবসায়িক পার্টনার হুমায়ুন কবীর হিরা ১০ দিনের রিমান্ডে এখনো পুলিশ হেফাজতে রয়েছেন। এ ছাড়া যে বাড়িতে কুনিও ভাড়া থাকতেন সেই বাড়ির মালিক জাকারিয়া বালা, যে বাড়ির সামনে কুনিও খুন হন, সেই বাড়ির মালিক খোকা মিয়ার পুত্র মুরাদ, প্রত্যক্ষদর্শী রিকশাচালক মোন্নাফ মিয়া এখনো আটক অবস্থায় পুলিশ হেফাজতে রয়েছে। ১৯৪৯ সালে জাপানে জন্ম নেওয়া কুনিও হোশি এক বছরের ভিসা নিয়ে ৮ মাস আগে রংপুরে আসেন। নগরীর মুন্সিপাড়া এলাকায় জনৈক জাকারিয়া বালার বাড়িতে ভাড়াটিয়া হিসেবে বসবাস শুরু করেন তিনি। জাকারিয়া বালা এক সময় জাপানে ছিলেন। সেই পরিচয়ের সূত্র ধরে তিনি জাকারিয়ার বাসায় থাকতেন। তার ভিসার মেয়াদ ছিল ২০১৬ সালের ৩১ মে পর্যন্ত। তবে তার অবস্থানের ব্যাপারে পুলিশ প্রশাসনকে কিছু জানানো হয়নি।

মন্তব্য করুন


 

Link copied