Templates by BIGtheme NET
আজ- শনিবার, ৩১ অক্টোবর, ২০২০ :: ১৬ কার্তিক ১৪২৭ :: সময়- ১০ : ৪৪ অপরাহ্ন
Home / লালমনিরহাট / পাটগ্রামে ভেজাল স্বর্ণা আমন ধানের বীজ আটক

পাটগ্রামে ভেজাল স্বর্ণা আমন ধানের বীজ আটক

jpg seedসাফিউল ইসলাম সাফি, পাটগ্রাম ( লালমনিরহাট ) প্রতিনিধি: লালমনিরহাট জেলার পাটগ্রাম বাজারে বৃহস্পতিবার সন্ধ্যায় পাটগ্রাম বীজ ভান্ডার থেকে  ৫০ প্যাকেট স্বর্ণা আমন ধানের ভেজাল বীজ আটক করেছে পাটগ্রাম কৃষি অফিস।
স্থানীয় উৎপাদিত ধান পুরাতন গুটি স্বর্ণা ও নেপালি স্বর্ণা ধানের  প্যাকেটে  করে  ভেজাল ধান বিক্রয় করার সময় কৃষকেরা ওই বীজ আটক করে । পরে বীজগুলো জব্দ করে পাটগ্রাম উপজেলা কৃষি অফিসে নিয়ে যাওয়া হয়।
কৃষক সাফিউর রহমান জানান, ধানের বীজ কিনতে আমি পাটগ্রাম বীজ ভান্ডারে গেলে  স্বর্ণা ধানের একটি ২কেজি ওজনের  বীজের প্যাকেট দোকানদার আমাকে দেয়। প্যাকেটের মুখ দেখে আমার সন্দেহ যে এটা আগুনে পোড়ানো ভেজাল বীজ তাই আমি আরও কয়েকজন  কৃষক ও সাংবাদিকদের ডেকে বিষয়টি জানালে তারা বীজ আটক করে উপজেলা কৃষি অফিসকে খবর দেয়।
উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা  আয়শা ইফতেখার সিদ্দিকা  বলেন, বীজ গুলো আটক করে অফিসে রাখা  হয়েছে। তবে  কাউকে আটক করা সম্ভব হয়নি । ভেজাল বীজ বিক্রয়ের জন্য  পাটগ্রাম বীজ ভান্ডারের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে তিনি জানান।
এ নিয়ে এক বীজ দোকানের কর্মচারীর সাথে কথা বললে নাম প্রকাশ না করার শর্তে তিনি জানান, এখানকার অনেক বীজ ব্যবসায়ীjpg seed1 বাজার থেকে বিভিন্ন ব্রান্ডের ধানবীজের নকল প্যাকেট কিনে তা স্থানীয়ভাবে সংগৃহীত ভেজাল বীজ বাড়িতে প্যাকিং করে দোকানে এনে উচ্চ মূল্যে বিক্রয় করে ।
ধবলসতী গ্রামের কৃষক আব্বাস ও সফিয়ার  জানান, আমাদের  জানা মতে এসব পুরাতন প্যাকেটে সাধারণ ধান দিয়ে প্রায় বীজ বিক্রেতা কৃষকদের  প্রতারিত করছে।  এ ধরনের  একাধিক অভিযোগ  পাটগ্রাম উপজেলা কৃষি অফিসকে জানানো হলেও তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেনি।  তাছাড়া বিভিন্ন বীজ বিক্রেতার বাড়ীতে মেশিন দিয়ে সাধারণ ধান উন্নত মানের মোড়কে দিয়ে বীজ হিসেবে  বাজার জাত করা হয় বলে তারা অভিযোগ করেন।
এ সময় বিক্ষুব্ধ রহমানপুর মেছিরপাড় গ্রামের কৃষক হাবিববুর জানান, পাটগ্রাম বীজ ভান্ডার থেকে ২শত টাকা কেজি দরে পাট বীজ ক্রয় করে ছিলাম সে বীজে পাট গাছ এক হাটু হওয়ার পর তাতে ফুল ধরায় তা তুলে নতুন করে  আবার বীজ বপন করেছি। এতে আমার প্রায় ৫ হাজার টাকার তি হয়েছে।
জানা যায়, পাটগ্রাম উপজেলার সর্ববৃহৎ হাট রসুলগঞ্জ হাটবাজার  সপ্তাহের প্রতি বৃহস্পতি ও রবিবার এখানে হাট বসে দেশের বিভিন্ন প্রান্ত থেকে কৃষক তার উৎপাদিত  কৃষি পণ্য ও গবাদি পশু পাখি ক্রয় বিক্রয় করে থাকে।  রাস্তায়  বিভিন্ন  জায়গায় বিশেষ করে  পাটগ্রাম ভূমি অফিসের সামনে কয়েক শতাধিক  খোলা বীজ বিক্রেতা বসে। এই সমস্ত বীজ বিক্রেতারা কোন বৈধ লাইসেন্স বা কৃষি অফিসের অনুমোদন ছাড়াই বিভিন্ন ফসলের বীজ বিক্রয় করে থাকে ।  এখানে বীজ ক্রয় করে প্রতিনিয়ত প্রতারিত হয় সাধারণ কৃষক।  অনুমোদন বিহীন বীজ বিক্রয় বন্ধেরও দাবী জানান বিক্ষুব্ধ কৃষকেরা।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful