আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

চরম অর্থসংকটে রোকেয়া বিশ্ববিদ্যালয়; শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের দুই মাসের বেতন বকেয়া

বৃহস্পতিবার, ৩০ মে ২০১৩, রাত ১১:২৮

সূত্র মতে, ইউজিসি অনুমোদিত ২৬০ পদের বিপরীতে সাবেক উপাচার্য আবদুল জলিল মিয়া তার খেয়াল খুশিমত ইউজিসির নিষেধাজ্ঞা সত্বেও অতিরিক্ত আরো ৪১৬ পদে লোকবল নিয়োগ দিয়েছেন। সবমিলে বর্তমানে বিশ্ববিদ্যালয়ে মোট স্টাফ সংখ্যা দাঁড়িয়েছে ৬৯১ জনে। বাড়তি বিপুল পরিমাণ ওই জনবলের বিপরীতে ইউজিসির কোন বরাদ্দ না দেওয়ায় চরম অর্থ সংকটে পড়েছে নবীন এই বিশ্ববিদ্যালয়।

২০১২-২০১৩ অর্থ বছরে ইউজিসির মোট বরাদ্দ রয়েছে ৫ কোটি ৮০ লাখ টাকা। সেখানে বর্তমান উপাচার্য শুধুমাত্র মার্চ মাসের বেতন ভাতা পরিশোধ করেছেন ৭৯ লাখ ২৫ হাজার টাকা। ইউজিসি এপ্রিল, মে, জুন এ তিন মাসের যাবতীয় ব্যয় নির্বাহের জন্য বরাদ্দ দিয়েছে ১ কোটি ২৫ লাখ টাকা। এ পরিমাণ টাকা দিয়ে শিক্ষক -কর্মকর্তা-কর্মচারিদের বেতন দেয়াতো দূরের কথা, যে পরিমাণ টাকা বিভিন্ন তহবিল থেকে ইতোপূর্বে ঋণ নিয়ে বেতন-ভাতা পরিশোধ করা হয়েছে সেই ঋণের পরিমাণই এর চেয়ে অনেক বেশি।

এ অবস্থায় বিশ্ববিদ্যালয়ে ভবিষ্যতে আরো অর্থ সংকট দেখা দিতে পারে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারিদের গত মার্চ মাসের বেতন দিয়েছে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারিদের ভবিষ্যত তহবিলের টাকা উত্তোলন করে। এছাড়াও এর আগে অতিরিক্ত পদে নিয়োগ প্রাপ্তদের বেতন যোগাতে রোভার স্কাউট, বিএনসিসি, গ্রন্থাগার, কেন্দ্রীয় সংসদ, পরিবহন, পরীক্ষা ইত্যাদি তহবিল থেকে প্রায় ৭ কোটি, শিক্ষক-কর্মকর্তাদের সম্মানি থেকে ৭০ লাখ, শিক্ষক-কর্মকর্তাদের ভবিষ্যত তহবিল থেকে ৭৯ লাখ ৬০ হাজার, এমনকি সরকারের উন্নয়ন তহবিল থেকেও ৫০ লাখ টাকা ঋণ নিয়ে বেতন ভাতা পরিশোধ করা হয়েছে বলে জানা গেছে।

হিসাব শাখা সূত্রটি আরো জানায়, অন্যান্য তহবিলের টাকা ঋণ হিসেবে নিলেও সরকারের উন্নয়ন প্রকল্পের টাকা কোনভাবেই উত্তোলন করতে পারেন না কর্তৃপক্ষ। কিন্তু বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আবদুল জলিল মিয়া তা করেছেন। নিয়ম অনুযায়ি বেতন ভাতা উত্তোলনে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মোজাম্মেল হকের স্বাক্ষর লাগবে। কিন্তু তার স্বাক্ষরও নেওয়া হয়নি বলে সুত্রটি জানায়।

মন্তব্য করুন


 

Link copied