আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

নীলফামারীর মেয়ে আরজিনা’র সমাজকে বদলে দেওয়ার গল্প

বুধবার, ৫ জুন ২০১৩, রাত ০৯:২৮

বড় হওয়া যার অদম্য বাসনা ; তাকে ,কি কেউ আটকে রাখতে পারে ? সহপাঠী ,শিশু দল ও গ্রাম উন্নয়ন সংগঠনের সহযোগিতায় সে তার বিয়ে বন্ধ করতে সক্ষম হয় । বর্তমানে আরজিনা নীলফামারী সরকারি কলেজে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত। পড়াশুনার পাশাপাশি স্বাস্থ্য ,শিক্ষা ,শিশু বিয়ের কুফল সম্পর্কে সচেতনতা মূলক কাজে অংশ নেওয়া আরজিনা ।

সম্প্রতি নোবেল পুরস্কার প্রদানকারী দেশ নরওয়েতে অনুষ্ঠিত অসলো ফ্রিডম ফাউন্ডেশন আয়োজিত সম্মেলনে যোগদান করে। সেখানে সে বিভিন্ন দেশের প্রতিনিধিদের সামনে শিশু বিয়ে বন্ধে তার অভিজ্ঞতার কথা তুলে ধরে, প্রভাবশালী মার্কিন টিভি চ্যানেল সিএনএনে প্রচারিত হয় তার সাক্ষাৎকার ।

arzina2শিশু বিয়ে বন্ধে সোচ্চার আরজিনার কৈমারি ইউনিয়নের অবস্থা একসময় বাংলাদেশের আর দশটি ইউনিয়নের মতই ছিল ।অল্প বয়সে মেয়েদের বিয়ে দেয়া ,সকল শিশুদের স্কুলে না যাওয়া ,খোলা মাঠে পায়খানা, বাড়ীতে সন্তান জন্মদান ছিল সেখানকার নিত্যদিনের ঘটনা । কিন্তু গত প্রায় ৬-৭ বছর হল বদলে গেছে কৈমারি ইউনিয়নের পুরাতন চিত্র। প্ল্যান বাংলাদেশের সহযোগিতায় এলাকার নারী –পুরুষ ,শিশু- কিশোর সর্বোপরি ইউনিয়ন পরিষদের নেতৃত্বে শিক্ষা, স্বাস্থ্য সহ প্রায় সকল ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। এখন কৈমারি ইউনিয়নের প্রায় সকল বাড়িতে স্বাস্থ্যসম্মত পায়খানা আছে , অনলাইনে সবার জন্ম নিবন্ধন সম্পন্ন হয়েছে ,সকল শিশু পড়াশুনার সাথে যুক্ত, গর্ভ কালীন চেকআপ ও স্বাস্থ্য কেন্দ্রে সন্তান জন্মদানের হার বেড়ে গেছে অনেকগুণ, ৪ বছর আগেই অর্জন করেছে শিশু বিয়ে মুক্ত ইউনিয়ন হওয়ার গৌরব। আর এ সকল উন্নয়নমূলক কাজের নেতৃত্ব দিচ্ছে কৈমারি ইউনিয়ন পরিষদ। প্রতি বছর সারম্বরে ঘোষণা করা হচ্ছে জন অংশগ্রহণমূলক বাজেট ।

কৈমারির ১৩টি গ্রামের শিশু দল ও গ্রাম উন্নয়ন সংগঠনের সদস্যগণ বিভিন্ন ইস্যুতে প্ল্যান বাংলাদেশের সহযোগী সংস্থা ল্যাম্ব, ঢাকা আহসানিয়া মিশন , উদয়াঙ্কুর সেবা সংস্থার সহযোগিতায় এলাকা বাসীকে সচেতন করে যাচ্ছে। আরজিনার কৈমারি ইউনিয়নের সাফল্য অনুপ্রাণিত করেছে অন্যদেরকেও। পার্শ্ববর্তী ইউনিয়ন পরিষদগুলোও কৈমারির এ সব অর্জনকে অনুসরণ করার চেষ্টা করছে। এ প্রসঙ্গে কৈমারি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কহিনুজ্জামান লিটন বলেন “আরজিনা আমাদের এলাকার গর্ব , সর্ব স্তরের জনগণের অংশগ্রহণ ও প্ল্যান বাংলাদেশের সহযোগিতার ফলে আমাদের এসব অর্জন সম্ভব হয়েছে, শিশু বিয়ে বন্ধ,শিক্ষা ও স্বাস্থ্য ক্ষেত্রে আমরা আরও ভাল করতে চাই ’’

মন্তব্য করুন


 

Link copied